নেইমারের পাশে রোনাল্ডো
প্রকাশ : ০৫ জুলাই ২০১৮, ০৯:৫১
নেইমারের পাশে রোনাল্ডো
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

অল্পেতেই তার অতি ছটফটানি নিয়ে ফুটবলবিশ্ব তোলপাড়। সোশ্যাল মিডিয়া থেকে সংবাদমাধ্যম, ফুটবল ভক্ত থেকে সাবেক তারকা, সবাই নেইমার দা সিলভা স্যান্টোসের (জুনিয়র) এই ‘প্লে অ্যাক্টিং’-য়ে বিস্মিত, বিরক্তও। সবার মুখ বন্ধ করতে এবার আসরে নামলেন তিনি।


নেইমারের সমালোচকদের এক হাত নিলেন রোনাল্ডো লুইস নাজারিয়ো দি লিমা। ব্রাজিল ফুটবল যাকে বড় রোনাল্ডো নামেই চেনে।


রাশিয়া বিশ্বকাপে তার দেশের অন্যতম তারকা ফুটবলারের পাশে দাঁড়িয়ে রোনাল্ডো বলছেন, নেইমার নিয়ে এই সমালোচনার কোনো ভিত্তি নেই। রেফারি নেইমারকে বিপক্ষ ফুটবলারদের ফাউল থেকে রক্ষা করতে পারছেন না। টিভির অনুষ্ঠানে সময় পূর্ণ করতে বা খবরের কাগজে পাতা ভরাতেই এই সমালোচনা।


ফেসবুক-টুইটারে নেইমারের মাঠে পড়ে যাওয়ার ছবি, ভিডিও পোস্ট করে তার সঙ্গে অনেকের নানাভাবে পড়ে যাওয়ার ঘটনার তুলনা করা হচ্ছে অনবরত। এমনকি ‘পতনশীল’ নেইমারকে নিয়ে তৈরি হচ্ছে নতুন নতুন বিজ্ঞাপনও। তার ফুটবল দক্ষতা নিয়ে যত না চর্চা হচ্ছে, তার চেয়েও বেশি আলোচনা চলছে তার ‘প্লে অ্যাক্টিং’-এ অতি বাড়াবাড়ি নিয়ে।


নেইমারের সমালোচকদের মধ্যে যেমন রয়েছেন মেক্সিকোর কোচ খুয়ান কার্লোস ওসোরিয়ো, জার্মানির সাবেক অধিনায়ক লোথার ম্যাথেউজ, তেমনই আছেন ইংল্যান্ডের সাবেক ফুটবলার অ্যালান শিয়ারার ও সাবেক ফরাসি তারকা এরিক কঁতোনাও।


তবে সবাইকে একহাত নিয়ে রোনাল্ডো বলেছেন, ফুটবলকে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখা যায়। নেইমার একজন বুদ্ধিমান ফুটবলার। বল নিয়ে এগোবার সময় কী ভাবে বিপক্ষের ট্যাকল থেকে নিজেকে বাঁচাতে হয়, সে ব্যাপারেও সজাগ। রেফারির থেকে এ ব্যাপারে সে রকম সহযোগিতা পাচ্ছে না নেইমার।


নেইমারও বলছেন, ব্যথা লাগলে ছটফট করবই। কেউ যদি খেলা বন্ধ থাকা অবস্থায়, বল ছাড়াই আমার পায়ের ওপরে দাঁড়িয়ে পড়ে সেটা কি অন্যায় নয়? ওরা (মেক্সিকো) এত কিছু বলার পরে তো নিজেরাই দেশে ফিরে গেল।


সেই ম্যাচের একটি মুহূর্তে দেখা যায় নেইমার যখন মাঠে পড়ে ছিলেন, তখন মেক্সিকোর মিগুয়েল লেইয়ুন কার্যত নেমারের পায়ের ওপর পা রেখে তার পাশ থেকে বলটা কুড়িয়ে নেন। এর পরে যন্ত্রণায় ছটফট করতে করতে প্রায় আর্তনাদ শুরু করেন ব্রাজিলীয় তারকা।


এদিকে ব্রাজিল কোচ তিতেও জানিয়ে দিয়েছেন, দলের সেরা তারকার পাশে আছেন তিনি।


এছাড়া নেইমারের পাশে দাঁড়িয়েছেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ম্যানেজার জোসে মোরিনহো। তিনি বলেন, শুধু নেইমারকে নিয়েই বিতর্ক শুরু হয়েছে বিশ্বকাপে। আমার তো মনে হয় প্রত্যেক দলেই ওর মতো ফুটবলারেরা রয়েছে যারা প্লে-অ্যাক্টিং‌ করে। হাল্কা ধাক্কা লাগলেই পড়ে যায় রেফারির ওপর চাপ সৃষ্টি করার জন্য। একা নেইমার নাটক করলে কোনো অসুবিধা ছিল না। কিন্তু প্রত্যেক দলই যখন এ রকম করতে শুরু করে, তখন ফুটবলটা আর উপভোগ্য থাকে না।


ইংল্যান্ড বনাম কলম্বিয়া ম্যাচের দিকেই ইঙ্গিত করতে চেয়েছেন মোরিনহো। বিশ্বকাপের শেষ ষোলোর এই লড়াইয়ে সবচেয়ে বেশি ফাউল হয়েছে। দেখানো হয়েছে আটটি কার্ডও।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com