৫৫ বছরের আক্ষেপ কী ঘুচাতে পারবে বেলজিয়াম?
প্রকাশ : ০৫ জুলাই ২০১৮, ০০:৫৪
৫৫ বছরের আক্ষেপ কী ঘুচাতে পারবে বেলজিয়াম?
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

আগামী শুক্রবার রাত ১২টায় বেলজিয়াম যখন পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের মুখোমুখি হবে তখন হয়ত তাদের চোখের সামনে ভাসবে ৫৫ বছর আগে পূর্ব পুরুষের ইতিহাস। যেখানে তাদের পূর্ব পুরুষরা ১৯৬৩ সালে এক প্রীতি ম্যাচে সাম্বার দেশ ব্রাজিলকে ৫-১ গোলের বিশাল ব্যবধানে পরাজিত করে। এরপর থেকে আর জয়ের চেহারাই দেখতে পারেনি তারা।


‘পেন্টা ক্যাম্পিও’ খ্যাত ব্রাজিল চলতি রাশিয়া বিশ্বকাপে বেশ ভালোভাবেই টিকে আছে। ‘মিশন হেক্সা’র পথে কাজান অ্যারেনায় স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনালে ইউরোপের রেড ডেভিলসদের মুখোমুখি হবে দলটি।


বিগত ৫৫ বছরে তিনবারের মোকাবেলায় বেলজিয়ামকে একবারও জয় নিয়ে মাঠ ছাড়তে দেয়নি ব্রাজিল। ১৯৬৫ সালে দ্বিতীয় মোকাবেলায় পেলের হ্যাটট্রিকে ৫-০ ব্যবধানে বেলজিয়ামকে হারিয়েছিল তখনকার ব্রাজিল। এরপর ১৯৮৮ সালে জিওভান্নির জোড়া গোলে বেলজিয়ামকে ২-১ গোলের ব্যবধানে হারিয়েছিল সেলেকাওরা।


এদিকে বিশ্বকাপের মতো আসরে বেলজিয়ামের বিপক্ষে মাত্র একবারই মোকাবেলা করেছে ব্রাজিল। সেটা ২০০২ সালে। সেবার দ্বিতীয় রাউন্ডে ২-০ গোলের ব্যবধানে হারিয়েছল ব্রাজিল। শেষ পর্যন্ত তো সেবার বিশ্বকাপই জিতে নেয় সলারির ব্রাজিল। ঐ ম্যাচে রিভালদো এবং রোনালদো একটি করে গোল করে ব্রাজিলের জয়ে অবদান রেখেছিলেন।


২০০২ সালের পর ২৩৯টি ম্যাচ এবং ৬৩টি ভিন্ন প্রতিপক্ষের বিপক্ষে খেললেও বেলজিয়ামের বিপক্ষে নামা হয়নি ব্রাজিলের। এই সময়ে আর্জেন্টিনার বিপক্ষে সর্বোচ্চ ১৮টি ম্যাচ খেলেছে সেলেকাওরা। তবে, ইউরোপিয়ান প্রতিপক্ষের দিক দিয়ে ইংল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ ৭টি ম্যাচ খেলেছে ব্রাজিল।


বেলজিয়ামের পাওয়ার ফুটবলের সঙ্গে ব্রাজিলের নান্দনিক ফুটবল কতটা কুলোতে পারবে সেটি ম্যাচেই বোঝা যাবে। সব মিলিয়ে জমজমাট একটি ম্যাচের অপেক্ষায় রয়েছে পুরো বিশ্ব।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com