হোন্ডার গোলে হার এড়ালো জাপান
প্রকাশ : ২৪ জুন ২০১৮, ২৩:৩৮
হোন্ডার গোলে হার এড়ালো জাপান
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

অভিজ্ঞ হোন্ডার গোলে সেনেগালের বিপক্ষে হার এড়ালো এশিয়ার দেশ জাপান। আজ রোববার দিনের দ্বিতীয় ম্যাচে সেনেগালের মুখোমুখি হয় জাপানিজরা। ম্যাচে তারা দুইবার পিছিয়ে পড়ে।


২০০২ বিশ্বকাপে প্রথমবারের মতো অংশ নিয়ে ফুটবল বিশ্বে তোলপাড় করে সেনেগাল। সেবার বিশ্বের বাঘা দলকে পরাজিত করে সোজা চলে যায় কোয়ার্টার ফাইনালে। যদিও এরপর আর তাদের দেখা যায়নি বিশ্বকাপের মূলমঞ্চে।


তিন বিশ্বকাপে দর্শক হয়ে থাকার পর রাশিয়া বিশ্বকাপে সুযোগ পায় আফ্রিকার এ দেশটি। নিজেদের প্রথম ম্যাচে পোল্যান্ডকে হারিয়ে যাত্রা শুরু করে। রোববার নিজেদের দ্বিতীয় ম্যাচে এশিয়ার দেশ জাপানকে পরাজিত করে নক আউট নিশ্চিত করার মিশনের নামে সাদিও মানের দেশ সেনেগাল। কিন্তু কেইসুকি হোন্ডার গোলে আর জয় নিয়ে ফিরতে পারেনি তারা। ২-২ গোলের সমতায় ম্যাচ শেষ করতে হয় উভয় দলকে। তাই এখন ফল নির্ধারণের জন্য শেষ ম্যাচটি বাকি আছে তাদের জন্য।



আগামী ২৮ জুন গ্রুপ পর্বের শেষ দিন পোল্যান্ডের মুখোমুখি হবে জাপান। আর কলম্বিয়ার মুখোমুখি হবে সেনেগাল। এদিনই নির্ধারিত হবে এই গ্রুপ থেকে কোন দুই দল দ্বিতীয় রাউন্ডে খেলবে। আজ বাংলাদেশ সময় রাত বারোটায় মুখোমুখি হবে কলম্বিয়া ও পোল্যান্ড। এই ম্যাচে যারা হারবে তারা বিদায় নিবে। যারা জিতবে তাদের দ্বিতীয় রাউন্ডে ওঠার সম্ভাবনা টিকে থাকবে। আর ম্যাচটি যদি ড্র হয় তাহলে দুই দলেরই দ্বিতীয় রাউন্ডে ওঠার সম্ভাবনা থাকবে।


রাশিয়ার ইয়েকেতেরিনবার্গে অনুষ্ঠিত ম্যাচটিতে উইঙ্গার সাদিও মানের গোলে ম্যাচের ১১তম মিনিটে এগিয়ে যায় সেনেগাল। রাশিয়া বিশ্বকাপে লিভারপুল তারকার এটি প্রথম গোল। ডি-বক্সের মধ্যে থেকে গোলকে লক্ষ্য করে শট নিয়েছিলেন সেনেগালের ইউসুফ সাবালি। বলটি গোলরক্ষক ইজি কাওয়াশিমা না ধরে ক্লিয়ার করে দিতে চেয়েছিলেন। কিন্তু পারেননি। গোলরক্ষকের সামনেই দাঁড়ানো ছিলেন সাদিও মানে। সুযোগ পেয়ে সঙ্গে সঙ্গে বল জালে পাঠিয়ে দেন তিনি।


৩৪ মিনিটে তাকাশি ইনুই সমতায় ফেরান জাপানকে। ইউতো নাগামোতো দুই ডিফেন্ডারকে কাটিয়ে বল বাড়িয়ে দেন তাকাশি ইনুইয়ের দিকে। ডান পায়ের দারুণ এক শটে ইনুই বলটি জড়িয়ে দেন সেনেগালের জালে।


প্রথামর্ধের বাকি সময়টা আক্রমণ আর পাল্টা আক্রমণে কেটে গেলেও কেউ গোল পেলো না। জাপান-সেনেগাল কেউ কারও চেয়ে কম ছিল না। একবার জাপান আক্রমণে ওঠে তো পাল্টা আক্রমণে চলে আসে সেনেগাল।


দ্বিতীয়ার্ধ শুরুর পর এগিয়ে যাওয়ার লড়াই শুরু সেনেগাল আর জাপানের মধ্যে। মুহূর্মুহু আক্রমণে একে অপরের রক্ষণভাগকে তুমুল ব্যস্ত করে তোলে দুই দল। ম্যাচের ৭১তম মিনিটে ২-১ ব্যবধানে এগিয়ে যায় সেনেগাল। গোলটি করেন সেনেগালের ১৯ বছর বয়সী ফুটবলার মুসা উয়েগে। আন্তর্জাতিক ফুটবলে এটি তার প্রথম গোল। ডি-বক্সের মধ্যে থেকে দুর্দান্ত শটে গোলটি করেন তিনি।


গোল খাওয়ার পর অবশ্য সেটি শোধ করে দিতে খুব বেশি সময় নেয়নি জাপান। মাত্র ৭ মিনিট। ৭৮তম মিনিটে গোলটি করেন কেইসুকে হোন্ডা। তাকাশি ইনুইয়ের দুর্দান্ত এক পাস ছিল হোন্ডার কাছে। বল পেয়েই সেটাকে নিয়ন্ত্রণে নেন। এরপর বাম পায়ের অসাধারণ এক শটে পরাস্ত করেন সেনেগালের গোলরক্ষককে। ম্যাচের বাকি সময়ে কোনো গোল না হওয়ায় ম্যাচটি ২-২ সমতায় শেষ হয়।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com