ঘাম ঝরিয়ে জিতলো ইংল্যান্ড
প্রকাশ : ১৯ জুন ২০১৮, ০২:২৬
ঘাম ঝরিয়ে জিতলো ইংল্যান্ড
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়া বিশ্বকাপে নবাগত দল ও ছোট দলগুলো রীতিমত প্রতিপক্ষের ঘাম ঝরিয়ে ছাড়ছে। আজকের ম্যাচেও এর ব্যতিক্রম হলো না। স্রেফ ভাগ্যের জোরে বেঁচে গেলো ইংল্যান্ড।


ম্যাচ শুরুর আগে ইংল্যান্ড যেভাবে গর্জন দেখালো শেষ পর্যন্ত সেটা বর্ষণে রূপ দিতে পারেনি। মুহুর্মুহু আক্রমণে কাঁপিয়েছে তিউনিসিয়ার ডিফেন্স। কিন্তু ওখানেই শেষ। কখনো স্ট্রাইকারদের ব্যর্থতা, কখনো নির্বুদ্ধিতা কিংবা ভাগ্য এবং তিউনিসিয়ার গোলরক্ষকেরা বাধা হয়ে দাঁড়াল ইংল্যান্ডের সামনে।


সোমবার রাশিয়ার ভলগোগ্রাদ এরেনায় বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হওয়া ম্যাচটিতে অধিনায়ক হ্যারি কেইনের শেষ মুহূর্তের গোলে কষ্টার্জিত জয় পেয়েছে ইংলিশরা।


ম্যাচের শুরু থেকেই তিউনিসিয়ার ওপর ঝাঁপিয়ে পড়ে ইংলিশ বাহিনী। দ্বিতীয় মিনিটেই গোল পেতে পারতো ইংলিশরা। কিন্তু গোলক্ষকের দৃঢ়তায় বঞ্চিত হতে হয় তাদের। যদিও এরপর আর বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি সাউথ গেট বাহিনীদের। ১১তম মিনিটে হ্যারি কেইন দলকে কাঙ্ক্ষিত গোল উপহার দেন।


অ্যাশলে ইয়ংয়ের কর্নার কিক থেকে হেড করেন জন স্টোন। গোলরক্ষক হাসান ঝাপিয়ে পড়ে বলটি ক্লিয়ার করে দেয়ার চেষ্টা করেন। কিন্তু তিনি সফলভাবে বলটি ক্লিয়ার করতে পারেননি। বল গিয়ে পড়ে গোলের সামনে দাঁড়িয়ে থাকা হ্যারি কেইনের কাছে। তিনি সঙ্গে সঙ্গে শট দিয়ে বল পাঠিয়ে দেন জালে।


এরপরই মূলত হোঁচট খায় তিউনিসিয়া। ম্যাচে ১৫তম মিনিটে ইনজুরিতে পড়ে মাঠ ছাড়েন দলের প্রথম গোলরক্ষক মুয়েজ হাসান। তবে প্রথম চার মিনিটের মধ্যেই ইংল্যান্ডকে তিনবার গোল বঞ্চিত করেছেন তিনি। এর মাঝে তৃতীয়টি শেষ পর্যন্ত অফসাইড প্রমাণিত হলেও, সেটাই কাল হয় তার জন্য। জেসি লিনগার্ডকে আটকাতে গিয়ে বাঁ কাঁধে চোট পান মুয়েজ। সে চোটেই মিনিট এগারো পরে মাঠ ছাড়েন।



ইংল্যান্ড অবশ্য এ গোলের লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি। ৩৫তম মিনিটে গোল শোধ করে দেয় তিউনিসিয়া। ডি-বক্সের মধ্যে তিউনিশিয়ার ফখরুদ্দিন বিন ইউসুফকে ফাউল করেন ইংলিশ ডিফেন্ডার কাইল ওয়াকার। পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। আর পেনাল্টি থেকে গোল করে ম্যাচে সমতা আনেন ফারজানি সাসি।


গোলের সমতা নিয়ে বিরতিতে যায় উভয় দল। বিরতির পর দুই দলই গোল করতে মরিয়া হয়ে ওঠে। এক পর্যায়ে মনে হচ্ছিল ম্যাচটি ১-১ সমতায় শেষ হতে যাচ্ছে। কিন্তু অতিরিক্ত সময়ে তথা (৯০+১) মিনিটে ট্রিপিয়ারের কর্নার কিক থেকে প্রথমে ব্যাক পোস্টের দিকে হেড করেন মাগুইরি। এরপর সেখান থেকে হেড করে বল জালে পৌঁছে দেন হ্যারি কেইন। আর এতেই জয় নিশ্চিত হয় ইংলিশদের।


ইংল্যান্ডের পরবর্তী ম্যাচ আগামী ২৪ জুন। এদিন পানামার মুখোমুখি হবে তারা। এরপর ২৮ জুন বেলজিয়ামের মুখোমুখি হবে তারা। অন্যদিকে, আগামী ২৩ জুন বেলজিয়ামের মুখোমুখি হবে তিউনিসিয়া। এরপর ২৮ জুন টুর্নামেন্টের গ্রুপ পর্বের শেষ ম্যাচে পানামার মুখোমুখি হবে তিউনিসিয়া।


বিবার্তা/শাহনাজ/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com