পর্দা উঠছে গ্রেটেস্ট শো অন আর্থের
প্রকাশ : ১৪ জুন ২০১৮, ১১:৩৫
পর্দা উঠছে গ্রেটেস্ট শো অন আর্থের
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

দীর্ঘ চার বছরের অপেক্ষার অবসান ঘটছে আজ বৃহস্পতিবার। আর মাত্র কয়েকঘণ্টার অপেক্ষা, এরপরই জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠছে গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত রাশিয়া বিশ্বকাপ ফুটবলের। যেখানে দীর্ঘ একমাস ধরে ৩২টি দল যুদ্ধক্ষেত্রে অবতীর্ণ হবে। অবশেষে ১৫ জুলাই ফাইনালের মধ্য দিয়ে একটি দলের চ্যাম্পিয়ন হওয়ার মধ্য দিয়ে শেষ হবে এ যুদ্ধ।


যদিও এখানে বিশ্বকাপ আয়োজন করতে বেশ বেগই পেতে হয়েছে রাশিয়ার। কারণ পশ্চিমা দেশগুলো চায়নি বিশ্বকাপটি সেখানে হোক। তবে তখনকার ফিফা সভাপতি জোসেফ ব্লাটার ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দৃঢ় অবস্থানের কারণে পশ্চিমাদের বিরোধিতা শেষপর্যন্ত টেকেনি।


এমনও অভিযোগ ওঠেছিল, আয়োজক হতে রাশিয়া নাকি ঘুষ দিযেছিল ব্লাটারকে। কিন্তু সেই অভিযোগও রাশিয়ার আয়োজক স্বত্ত্ব কেড়ে নিতে পারেনি। সব কিছু পেরিয়ে পরিচ্ছন্ন ও সফল একটি বিশ্বকাপ আয়োজনের দিকে এগিয়ে গেছে রাশিয়া। আর এখন সফলতার দ্বারপ্রান্তে পুতিনের দেশ। মনে করা হচ্ছে, এবারের বিশ্বকাপ হবে এ যাবৎকালের সফলতম ও সেরা বিশ্বকাপ।


মস্কো এখন বিশ্বকাপের শহর। দেশটির অন্যতম প্রধান ভেন্যু লুঝনিকি স্টেডিয়াম তৈরি বিশ্বকাপের কিক অফের বাঁশি বাজাতে। আর তৈরি হয়ে আছে কোটি কোটি দর্শক। নিজেদের মতো করে তৈরি হচ্ছে বিশ্বকাপে অংশ নেয়া দেশগুলো।


৩২ দল, ৮ গ্রুপ। প্রতি গ্রুপের সেরা দুটি দল খেলবে শেষ ষোলতে। এরপর আট দলের কোয়ার্টার ফাইনাল। দুই সেমিফাইনালের পর ১৫ জুলাই মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে হবে ফাইনাল। ১১টি শহরের ১২টি ভেন্যুতে মোট ম্যাচ ৬৪টি।



এবারের বিশ্বকাপ আয়োজনে রাশিয়ার খরচ হচ্ছে ৬৮৩ বিলিয়ন রুবল। ডলারের হিসাবে যা প্রায় ১১ বিলিয়ন ডলার। রাশিয়া যখন বিশ্বকাপের স্বাগতিক হওয়ার জন্য প্রস্তাব করেছিল তখন তারা বলেছিল, স্টেডিয়াম সংস্কার ও নির্মাণের কাজে তারা ব্যয় করবে ৩.৮২ বিলিয়ন ডলার। তবে সেটা বেড়ে খরচ হয়েছে ৪.৩ বিলিয়ন ডলার। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের জন্য ব্যয় করেছিল ৫.২ বিলিয়ন ডলার। তবে ব্রাজিল গড়েছিল রেকর্ড। ২০১৪ সালে বিশ্বকাপের ব্রাজিলের ব্যয় হয়েছিল ১৫ বিলিয়ন ডলার।


১১ বিলিয়ন ডলার খরচ হলেও বিশ্বকাপ উপলক্ষে দেশটির অর্থনীতি দারুণ চাঙ্গা হয়ে উঠবে। প্রায় লাখ তিনেক ফুটবলপ্রেমী এখন রাশিয়ায়। প্রায় আড়াই লাখ লোকের কর্মসংস্থান হয়েছে বিশ্বকাপ আয়োজক হওয়ার কারণে। আয়োজকরা আশা করছেন, বিশ্বকাপ আয়োজন করে অন্তত ১৮-২০ বিলিয়ন ডলার আয় হবে দেশটির।


বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে লুঝনিকি স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে স্বাগতিক রাশিয়া এবং ‘এ’ গ্রুপে তাদের এশীয় প্রতিপক্ষ সৌদি আরব। বাংলাদেশ সময় রাত ৯টায় রেফারির মুখে বেজে উঠবে কিক অফের বাঁশি। আর্জেন্টাইন রেফারি নেস্তর পিতানা পরিচালনা করবেন ম্যাচটি।


এই বিশ্বকাপের আয়োজন রাশিয়ার জন্য অন্য রকম চ্যালেঞ্জ। না, দল হিসেবে নয়। বিশ্বকাপ জয়ের স্বপ্ন তাদের নেই। সম্ভাবনাও নেই; কিন্তু তারা চ্যাম্পিয়ন হতে চায় আয়োজক হিসেবে। এর আগে ১৬টি দেশের সৌভাগ্য হয়েছে বিশ্বকাপ আয়োজনের। কোনো কোনো দেশ একাধিবার। প্রথমবার আয়োজক হয়ে অন্যদের ছাড়িয়ে যাওয়ার অদম্য বাসনা রয়েছে রাশিয়ার। দেশটির সরকার প্রধান ভ্লাদিমির পুতিনের।


মেসি, নেইমার, রোনালদোদের ব্যক্তিগত পারফরম্যান্সের দিকেও তাকিয়ে ফুটবল বিশ্ব। ব্যক্তিগত পারফরম্যান্সে কে হবেন সেরা? এই নিয়েও কৌতূহল সবার। অনেকেই মনে করছেন, এবার নেইমার ছাপিয়ে যেতে পারেন রোনালদো, মেসিকে। বিশ্বকাপ শুরুর আগে দুটি প্রাকটিস ম্যাচেও সেই ইঙ্গিতও দিয়ে রেখেছেন ব্রাজিলিয়ান সুপারস্টার। আবার মেসি, রোনালদো, নেইমারকে ছাড়িয়ে যাওয়ার মতো তারকাও যে আছেন। যেমন মিশরের মোহাম্মদ সালাহ, উরুগুয়ের লউস সুয়ারেজ, ফ্রান্সের গ্রিসম্যান।


এবারে বিশ্বকাপের বেদনার দিক হলো- ইতালি, হল্যান্ড, চিলি, ঘানা, আইভরি কোস্ট, ক্যামেরুনের মতো শক্তিশালী ও দর্শকনন্দিত দলগুলোর অনুপস্থিত। ইতালি ও হল্যান্ডের না থাকাটা বিশ্বকাপের জৌলুস কিছুটা হলেও কমাবে বলে মনে করছেন ফুটবলপ্রেমীরা। সারা বিশ্বে এ দুটি দলের কোটি কোটি সমর্থক রয়েছে।


এবারের বিশ্বকাপের সময়সূচি বাংলাদেশসহ এই অঞ্চলের দেশগুলোর ফুটবলপ্রেমীদের জন্য বেশ আদর্শ। দিনের কাজকর্ম শেষ করে সন্ধ্যায় বা রাতে টিভি সেটের সামনে বসে পড়তে পারবেন। বিকাল ৪টা, সন্ধ্যা ৬টা, ৭টা, রাত ৮টা, ৯টা, ১০টায় রয়েছে ম্যাচ। তবে দিনের শেষ ম্যাচটি দেখতে হলে রাত জাগতেই হবে। রাত ১২টায় হবে দিনের শেষ ম্যাচটি।


বিবার্তা/শারমিন/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com