ইতিহাস গড়ে এশিয়া কাপে চ্যাম্পিয়ন বাংলাদেশ
প্রকাশ : ১০ জুন ২০১৮, ১৫:২২
ইতিহাস গড়ে এশিয়া কাপে চ্যাম্পিয়ন বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

নারী এশিয়া কাপে প্রথমবার ফাইনালে গিয়ে অবিশ্বাস্য এক অর্জন করে দেখালো বাংলাদেশের মেয়েরা। অসাধারণ এক জয়ে এশিয়া কাপের শিরোপা জিতেছে বাংলাদেশ। ঈদের আগে সমর্থকদের ঈদ উপহার হিসেবেই এসেছে এই শিরোপা।


রবিবার এশিয়া কাপে ছয়বারের চ্যাম্পিয়ন ভারতকে ৩ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো এই শিরোপা জিতেছে বাংলাদেশ।


যে কোনো পর্যায়ের ক্রিকেটে বাংলাদেশ ক্রিকেট দলের এটাই সেরা সাফল্য। গ্রুপ পর্বে ভারতকে হারানোর অভিজ্ঞতা ফাইনালে বেশ কাজে দিয়েছে। ওই ম্যাচের চেয়ে ফাইনাল ম্যাচে আরো বেশি আক্রমণাত্মক ছিল মেয়েরা।


প্রথমে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে ২০ ওভারে সংগ্রহ ১১২ রান করে ভারত। ১১৩ রানের টার্গেটে মাঠে নামে বাংলাদেশ। ব্যাট করতে নেমে বাঘিনীদের বোলিং তোপে পড়ে ভারতের প্রমীলারা। প্রথম ইনিংসে তৃতীয় ওভারেই প্রথম উইকেট হারায় ভারত।


বাংলাদেশ অধিনায়ক সালমা খাতুনের চতুর্থ ওভারের প্রথম বলে ভারতের প্রথম উইকেটের পতন হয়। ব্যক্তিগত ৭ রানে রানআউট হয়ে সাজঘরে ফেরেন ওপেনার এস. মানধানা।


সপ্তম ওভারে উইকেটে আঘাত হানেন জাহানারা। ব্যক্তিগত ৪ রানে জাহানারার বলে বোল্ড হন দীপ্তি শর্মা। পরের ওভারেই আবারো আঘাত হানেন বাঘিনী বলার খাদিজাতুল কোবরা। ওপেনার মিতালী রাজকে ফেরান তিনি। ১১ রানে আউট হন মিতালী।



বোলিং এ এসে ফের কারিশমা দেখান জাহানারা। নিজের দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে আনুজা পাটিলকে রান আউট করা হয়।


তৃতীয় ওভারে সালমা খাতুনের শিকার হন বেদী কৃষ্ণমূর্তি এবং রুমানার বলে আউট হন তানিয়া ভাটিয়া। ৩ রান করেই প্যাভিলনের পথে হাটেন। একই ওভারের শেষ বলে দ্বিতীয় উইকেট তুলে নেন রুমানা। শিখা পান্ডে উইকেট কিপার শামীমার হাতে ক্যাচ দিয়ে ফেরেন।


খাদিজাতুল কোবরার শেষ ওভারে ঝুলন গোস্বামী রানআউট হয়ে ফিরলে ভারতের সংগ্রহ গিয়ে দাঁড়ায় ১৯ ওভারে ৭ উইকেটে ১০৭ রান। একই ওভারের শেষ বলে আউট হন হারমানপিত কের (সি)। দলের হয়ে একমাত্র হাফ সেঞ্চুরিটি আসে তার ব্যাট থেকেই। বাংলাদেশের দাপুটে বোলিং এ ভারত ২০ ওভারে ৯ উইকেট খুঁইয়ে সংগ্রহ করে ১১২ রান।


ভারতের দেয়া ১১২ রানের লক্ষ্য নিয়ে মাঠে নেমে শুভ সূচনা করে বাংলাদেশ। ওপেনার শামীমা সুলতানা এবং আয়শা রহমান স্কোরবোর্ডে ৩৫ রান যোগ করে অপরাজিত থাকেন এ ওপেনিং জুটি।


পুনম যাদব ব্রেকথ্রু এনে দেন। ২৩ বলে ১৭ রানে আউট হয় আয়শা রহমান। পরের বলেই আবার আঘাত হানেন পুনম। শামীমা সুলতানাকে ১৬ রানে প্যাভিলিয়নে ফেরান তিনি। দলীয় ৫৫ রানে ফারজানা হক পুনমের তৃতীয় শিকারে পরিণত হলে কিছুটা চাপে পড়ে বাংলাদেশ।



এরপর নিগার সুলতানার ৩০ রানের উপর ভর করে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৪ উইকেট হারিয়ে ১৬ ওভারে ৮৫ রান। ৪টি উইকেটই যায় পুনম যাদবের ঝুলিতে।


দলের হাল ধরেন রুমানা আহমেদ। দুর্ভাগ্যজনক রানআউট হবার পূর্বে তার সংগ্রহ ছিল ২২ বলে ২৩ রান। শেষ ২ বলে ২ রানের প্রয়োজন পড়লে ম্যাচ পরিস্থিতি টানটান উত্তেজনায় রূপ নেয়।


সানজিদা রানআউট হয়ে গেলে জয়ের কাণ্ডারীতে পরিণত হন অলরাউন্ডার জাহানারা আলম। শ্বাসরুদ্ধকর পরিস্থিতিতে শেষ ১ বলে ২ রান নিয়ে ভারতের বিপক্ষে ৩ উইকেটে জয় লাভ করে ইতিহাস গড়েন লাল-সবুজের প্রমীলা বাহিনী।


বিবার্তা/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com