মেসির রিপ্লেসমেন্ট কুতিনহো: রিভালদো
প্রকাশ : ১০ জানুয়ারি ২০১৮, ১৬:৩৬
মেসির রিপ্লেসমেন্ট কুতিনহো: রিভালদো
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফুটবলের ক্ষুদে জাদুকর লিওনেল মেসি। বর্তমান বিশ্বের সেরা ফুটবলার তিনি। বর্তমানে তার বয়স ৩০ বছর। হয়তো আরো কয়েক বছর তার পায়ের জাদুতে মুগ্ধ হবে ফুটবল বিশ্ব। এটাই হয়তো তার শেষ বিশ্বকাপ। কিন্তু তারপর চালিয়ে যাবেন ক্লাব ফুটবল। তারপর অবসরে যাবেন। নিজের ফুটবল ক্যারিয়ার বার্সেলোনায় শেষ করার ইচ্ছা প্রকাশ করেছেন অনেকবার। সেই মেসি যখন অবসরে যাবেন তখন কে হবেন তার রিপ্লেসমেন্ট?


বার্সেলোনা তার রিপ্লেসমেন্ট হিসেবে নেইমারকেই দেখেছিল। কিন্তু নেইমার রেকর্ড গড়ে পিএসজিতে চলে যাওয়ার পর সেই ইচ্ছায় ছেদ পড়ে বার্সা। তখন থেকেই বার্সেলোনা লিভারপুলের আরেক ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফিল্ডার ফিলিপ কুতিনহোর প্রতি চোখ পড়ে।


গত গ্রীষ্মকালীন মৌসুমেও নেইমারের জায়গা তাকে আনতে চেয়েছিল বার্সা। কিন্তু লিভারপুলের কাছ থেকে বারবার প্রত্যাখ্যাত হলেও হাল ছাড়েনি। অবশেষে চলতি জানুয়ারি ট্রান্সফার উইন্ডোতে লিভারপুলের এই মিডফিল্ডারকে দলে ভেড়াতে সক্ষম হয় কাতালান ক্লাবটি। লিভারপুল ছেড়ে চলতি মৌসুমে রেকর্ড ১৬০ মিলিয়ন ইউরোয় বার্সায় যোগ দিয়েছেন। অবশেষে সফল তারা।


কুতিনহোকে এতো মূল্য দিয়ে কেনা নিয়ে যখন শোরগোল ফুটবল বিশ্ব তখনই এর কারণ জানালেন সাবেক বার্সা তারকা ও বিশ্বকাপজয়ী ব্রাজিলিয়ান অ্যাটাকিং মিডফিল্ডার রিভালদো।


কারণ হিসেবে সাবেক বার্সা তারকা জানান, বার্সেলোনার প্রধান তারকা লিওনেল মেসির জায়গায় প্রতিস্থাপন করা হবে ফিলিপ কুতিনহোকে। কুতিনহোর বর্তমান বয়স ২৫ বছর, মেসির চেয়ে পাঁচ বছর কম।


এখন বার্সোলোনা তাদের কাঙ্ক্ষিত খেলোয়াড়কে পেয়ে গেছে এবং তারা তাকে ক্লাবের সুপারস্টার মেসির প্রাকৃতিক অনুসারী হিসেবে গড়ে তুলবেন বলে ইঙ্গিত দিলেন রিভালদো।


বিশ্বের ইতিহাসে অন্যতম এ সেরা মিডফিল্ডার বলেন, আমরা সবাই জানি- মেসি হলেন একজন বড় তারকা এবং আরো তিন থেকে চার বছর সে ফুটবলের শীর্ষস্থানীয় আসনটি তার দখলে রাখবে। আর কুতিনহো এই সময়টা পাবে নিজেকে মানিয়ে নিতে এবং মেসির ছায়ায় থেকে তার প্রকৃত মূল্য তুলে ধরতে সক্ষম হবে।


ব্রাজিলের এই লিজেন্ড বলেন, দলের যখন ভাল পারর্ফম্যান্স থাকে, তখন দলের সঙ্গে যোগ দিলে কোনো বাড়তি চাপ থাকে না। বার্সার এখন সেই সময়ই চলছে। তবে দলের কোনো সমস্যা দেখা দিলে তখন বার্সা কুতিনহোকে সফলভাবে ব্যবহার করতে পারবে।


পাশাপাশি রিভালদো এটাও মনে করিয়ে দেন যে, কুতিনহো বার্সার দলবদলের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল খেলোয়াড়। বিষয়টি এমনিতেই তার ওপর একটা চাপ সৃষ্টি করবে।


ব্রাজিলিয়ান তারকা রিভালদো তার এই কথায় ইঙ্গিত করেছেন যে, মেসি অবসর নেয়ার আগ পর্যন্ত বার্সার চালকের আসনেই থাকবেন। কিন্তু একটা সময় তো তাকে অবশ্যই ফুটবলকে বিদায় জানাতে হবে। আর তার অবসরের পর সেই জায়গাটি কুতিনহোকে ছেড়ে দেয়া হবে। আর এজন্যই মেসির ছত্র ছায়ায় রেখেই কুতিনহোকে গড়ে তুলতে রেকর্ড মূল্যে দলে ভেড়ানো হয়েছে।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com