শুভ জন্মদিন রশিদ খান
প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৯, ১০:২৪
শুভ জন্মদিন রশিদ খান
আফগানিস্তানের তিন ফরম্যাটের ক্রিকেটের অধিনায়ক রশিদ খান
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফগানিস্তানের তিন ফরম্যাটের ক্রিকেটের অধিনায়ক রশিদ খান। নিজের ডানহাতের কবজির ঘূর্ণি জাদুতে এরই মধ্যে পুরো ক্রিকেট বিশ্বকে জানান দিয়েছেন।


সেই রশিদের জীবনের ২১টি বসন্ত পার হলো। আজ শুক্রবার (২০ সেপ্টম্বর) তিনি পা দিলেন ২২তম বছরে। নিজের ২০তম জন্মদিনের মতো এবারের জন্মদিনেও মাঠে নামার সুযোগ থাকছে তার সামনে।


তার বয়স নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে হরহামেশাই চলে নানা রকমের হাসি-তামাশা। কেউই যেন বিশ্বাস করতে চান না এখনও এত অল্প বয়স রশিদ খানের। তবে এসব নিয়ে থোড়াই কেয়ার করেন জাদুকরী এ লেগস্পিনার।


ভিন্ন ভিন্ন সাক্ষাৎকারে রশিদ সাফ জানিয়েছেন বয়স সম্পর্কে মাথা ঘামানোর কোনো প্রয়োজন নেই তার। এর চেয়ে বরং ক্রিকেট মাঠে নিজের কাজটা ঠিকঠাক করাতেই বেশি মনোযোগ। তাই হয়তো আজ (শুক্রবার) নিজের ২১তম জন্মদিনেও রশিদের পূর্ণ ধ্যানজ্ঞান থাকবে জিম্বাবুয়ের বিপক্ষে ভালো খেলার দিকেই।


গত বছর রশিদ খানের ২০তম জন্মদিনের সময় চলছিল এশিয়া কাপ। যেখানে ঠিক ২০ সেপ্টেম্বর তারিখে আফগানিস্তানের ম্যাচ ছিল বাংলাদেশের বিপক্ষে। সে ম্যাচে প্রায় একা হাতেই বাংলাদেশকে নাকানি চুবানি খাইয়েছিলেন রশিদ।


আগে ব্যাট করে ৩২ বলে ৫৭ রানের ঝড়ো ইনিংস খেলে দলকে পাইয়ে দিয়েছিলেন ২৫৫ রানের লড়াকু সংগ্রহ। পরে ৯ ওভারে মাত্র ১৩ রান খরচায় ২ উইকেট সংগ্রহ বাংলাদেশকে হারিয়ে দিয়েছিলেন ১৩৬ রানের বড় ব্যবধানে।


এবারও নিজের জন্মদিনে মাঠেই থাকবেন রশিদ। তবে এবার প্রতিপক্ষ বাংলাদেশ না হলেও তিনি খেলতে নামবেন বাংলাদেশের মাটিতেই। যেখানে তার সামনে থাকবে চলমান ত্রিদেশীয় সিরিজে ধুঁকতে থাকা জিম্বাবুয়ে।


১৯৯৮ সালের ২০ সেপ্টেম্বর তারিখে আফগানিস্তানের নাঙ্গারহারে জন্ম নিয়েছেন রশিদ খান। আন্তর্জাতিক ক্রিকেটে তার পথচলার শুরু হয়েছে ২০১৫ সালে।


এখনও পর্যন্ত খেলেছেন ৩ টেস্ট, ৬৮ ওয়ানডে ও ৪০ টি-টোয়েন্টি। তিন ফরম্যাটের ক্রিকেটে তার উইকেটসংখ্যা যথাক্রমে ২০, ১৩১ ও ৭৯টি।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com