ঢাকা উত্তর সিটি করপোরেশনের ব্যানারে ‘মুক্তিযুদ্ধ’ বানান ভুল!
প্রকাশ : ২৪ জুন ২০১৯, ১০:২২
ঢাকা উত্তর সিটি করপোরেশনের ব্যানারে ‘মুক্তিযুদ্ধ’ বানান ভুল!
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

দেশের উন্নয়ন, মুক্তিযুদ্ধ, ইতিহাস ও ঐতিহ্য নিয়ে রাজধানীর বিভিন্ন মোড়ে মোড়ে ব্যানার, পোস্টার ও ফেস্টুন লাগানো হয়েছে। তবে মুক্তিযুদ্ধ লেখা একটি ব্যানারে বানান ‘মুক্তিযোদ্ধ’ লেখা হয়েছে। আর ওই ব্যানারটি রাজধানীর কাওরান বাজারে সার্ক ফোয়ারায় সাটানো হয়েছে। এতো বড় ব্যানারে এত বড় ভুল দেখে পথচারী ও সাধারণ মানুষ ক্ষোভ প্রকাশ করেছেন।
২৩ জুন আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী ছিল। এ উপলক্ষে রাজধানীর বিভিন্ন মোড়ে মোড়ে ব্যানার, ফেস্টুন ও পোস্টার সাটানো হয়েছে।


দলীয় নেতাকর্মীর পাশাপাশি ঢাকা উত্তর সিটি করপোরেশনও (ডিএনসিসি) এমন ব্যানার, পোস্টার নগরীর গুরুত্বপূর্ণ মোড়ে ও ফুটওভার ব্রিজে লাগিয়েছে। তবে ডিএনসিসির লাগানো ওই ব্যানারে ভুল বানান লেখা হয়েছে।


ডিএনসিসি কর্তৃপক্ষের এমন ভুল সাধারণ মানুষের মনে নানা প্রশ্নের দেখা দিয়েছে। কেউ কেউ বলছে সিটি করপোরেশনে বিএনপি-জামায়াত সমর্থক লোকজন এমন কাণ্ড ঘটাতে পারেন। তবে এমন ঘটনা যেই করেন না কেন, তদন্তের মধ্যেতে বিষয়টি খতিয়ে দেখার জন্য আহবান জানিয়েছেন অনেকেই।



আবুল হোসেন নামের এক পথচারী বিবার্তাকে বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের এমন ভুল মেনে নেয়া যায় না। আর ভুল করলেও ওই ব্যানার সেখানে সাটানো হল কেন? জনবহুল ওই এলাকায় এটা সাটানো উদ্দেশ্যমূলক বলেও মনে করেন তিনি।


এ ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয় মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় ছাত্রলীগের সদ্য সাবেক মুক্তিযুদ্ধ বিষয়ক উপ-সম্পাদক মোহাম্মদ আল মামুন বলেন, আমার মনে হচ্ছে এটা উদ্দেশ্যেপ্রণোদিত। এতো বড় লেখায় কখনোই অনিচ্ছাকৃত ভুল হতে পারে না। এটা অবশ্যই ইচ্ছাকৃত কাজ। যে প্রতিষ্ঠান এই কাজ পেয়েছে এবং কার মাধ্যমে পেয়েছে উভয়কে এর দায়ভার নিতে হবে। দায়িত্বশীলরা দায়িত্বহীনতার পরিচয় দিয়েছে। এসব ব্যক্তিরা বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন শেখ হাসিনার সফল অর্জনগুলোকে বিতর্কিত করতে চায়।


তিনি বলেন, জাতির শ্রেষ্ঠ সন্তানদের আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকীতে অপমান করা মেনে নিতে পাচ্ছি না। আমাদের গর্ব ও অহংকার মুক্তিযোদ্ধা শব্দটি গুরুত্বপূর্ণ জায়গায় ভুল বানানে প্রদর্শন করা হচ্ছে যা অত্যন্ত লজ্জাজনক।


রবিবার রাতে কাওরান বাজার মোড়ে সরজমিন গিয়ে দেখা গেছে, সার্ক ফোয়ারায় চারদিকে সরকারের বিভিন্ন উন্নয়ন, মুক্তিযুদ্ধ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি সম্বলিত অনেক ব্যানার সাটানো রয়েছে। ওইসব ব্যানারগুলোর মধ্যে একটি ব্যানারে মুক্তিযুদ্ধ বানান ভুল লেখা রয়েছে। আর ওই ব্যানারটি সার্ক ফোয়ারার দক্ষিণ দিকে সাটানো রয়েছে।


শাহবাগ থেকে আসা বাসগুলোর যাত্রী বা ওই দিকে থেকে ফার্মগেটগামী যাত্রীর চোখে সহজে পড়বে সেটা।


এদিকে কাওরান বাজার মোড়ে দায়িত্বরত ট্রাফিক পুলিশ আব্দুল জলিলের কাছ জানতে চাইলে তিনি বলেন, দায়িত্ব পালনের শুরু থেকেই ব্যানারগুলো দেখছি। তবে ভুলের ব্যাপারে তিনি কিছু বলতে নারাজ।


এ ব্যাপারে জানতে চাইলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছন, ভুল করে ভুল বানানের ব্যানারটি টানানো হয়েছিল। সেটি কর্তৃপক্ষের চোখে পড়তেই সরিয়ে নিয়ে সঠিক ব্যানারটি টানানো হয়েছে।


বিবার্তা/খলিল/উজ্জ্বল/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com