ফলন ভালো, দামেও তুষ্ট শিম চাষীরা
প্রকাশ : ২১ ডিসেম্বর ২০১৭, ১০:২৪
ফলন ভালো, দামেও তুষ্ট শিম চাষীরা
জয়পুরহাট প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

খরচাপাতি খুবই কম লাগে। ফলনও ভালো। শীতের সবজি বলে কথা। চাহিদা আছে পুরো মৌসুম জুড়েই। এ মৌসুমে দামও ভালো। কম খরচে অধিক লাভ হওয়ায় শিম চাষে আগ্রহী হচ্ছেন জয়পুরহাটের কৃষকরা। এবার সিম চাষে ভালো ফলন ও ভালো দাম পাওয়ায় এখানকার কৃষকরা বেশ খুশি।


আগাম জাতের শিম চাষ করে অনেকেই এখন স্বাবলম্বী। ফলে দিন দিন আগাম জাতে শিম চাষে এখানকার কৃষকদের আগ্রহী বৃদ্ধি পেয়েছে।


জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা যায়, জেলায় চলতি মৌসুমে আগাম জাতের শিমের চাষ হয়েছে ৪শ হেক্টর জমিতে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫ হাজার ৪শ মেট্রিক টন।


আক্কেলপুর উপজেলার আওয়ালগাড়ি গ্রামের হাসান আলী জানান, অল্প খরচে অধিক লাভ হওয়ায় তিনি এবার ১ বিঘা জমিতে শিম চাষ করছেন। একদিকে শিমের বাম্পার ফলন অন্যদিকে বাজারে ভালো মূল্য পাওয়ায় তিনি সন্তুষ্ট।


এ ছাড়া জেলার কালাই উপজেলার মোলামগাড়ীহাটের শফিকুল, পাঁচবিবি শিমুলতলী বাজারের নজরুল ইসলাম, সদরের নতুনহাটের তরকারি বিক্রেতা খায়রুলসহ জেলার অনেক শিম চাষী ও ব্যাবসায়ী জানান, হাইব্রিড জাতের শিম প্রতি মন ১২০০ টাকা ও দেশী জাতের শিম প্রতি মন ১ হাজার ৮ ’শ থেকে ২ হাজার টাকায় বাজারে বিক্রয় হচ্ছে । শিম চাষে বিঘা প্রতি ৩-৪ হাজার টাকা খরচ হয় আর আগামী ২-৩ মাস এ শিম বিক্রি করে তারা আয় করবেন অন্তত ৮-১০ হাজার টাকা।


এতে আশানুযায়ী মূল্য পাওয়ায় কৃষকদের হাড়ভাঙ্গা খাটুনির কষ্ট কিছুটা লাগব হচ্ছে বলে জানান সদর উপজেলার জামালপুর গ্রামের শিম চাষী মহাতাব উদ্দিন, তেঘর বিশা গ্রামের নান্টু মিয়াসহ জেলার শিমচাষীরা।


যদি আবহাওয়া ভাল থাকে তবে আরও বেশী ফুল ও ফল ধরবে, তাতে বাজার দর ঠিক থাকলে লাভের পরিমান আরো বাড়তে পারে বলে আশা করেন তারা।


জয়পুরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুধেন্দ্র নাথ রায় জানান, জয়পুরহাটের মাটি সকল ফসলের জন্য উর্বর হওয়ায় এখাকার উৎপাদিত শিম উৎকৃষ্টমানের হয় বলে চাহিদাও বেশী থাকে বলে শিম চাষীরা রয়েছেন বেশ খোশ মেজাজে।


গেলো বন্যার ক্ষতি পুষিয়ে নিতে কৃষকরা আগাম জাতের শিমসহ বিভিন্ন শাক-সবজি চাষ করে অধিক লাভবান হচ্ছেন। এছাড়া গ্রামে-গঞ্জে পতিত জমিতে ও বাড়ির আশেপাশে শিমের চাষ করে স্থানীয়রা বাড়তি রোজগার করেন বলেও জানান তিনি।


বিবার্তা/শামীম/ইমদাদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com