কেন্দ্রীয় শহীদ মিনারে জনতার ঢল
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২০, ০৮:৪৬
কেন্দ্রীয় শহীদ মিনারে জনতার ঢল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি’ এ গানটি শুনলে মনে পড়ে যায় ভাষা শহীদদের কথা। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা বাংলার জন্য জীবন উৎসর্গ করেছেন ভাষা শহীদরা। তাদের রক্তের বিনিময়ে এসেছে মাতৃভাষা বাংলা।


তাই ভাষা শহীদদের স্মৃতিতে শ্রদ্ধা জানাতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ঢাকা মেডিকেল কলেজের বহিপ্রাঙ্গনে নির্মাণ করা হয়েছে কেন্দ্রীয় শহীদ মিনার। প্রতিবছর ২১শে ফেব্রুয়ারি আসলে এ শহীদ মিনারে শহীদদের শ্রদ্ধা জানাতে জনতার ঢল নামে। এবারও ২১ শে ফেব্রুয়ারিতে নেমেছে জনতার ঢল।



শুক্রবার (২১ ফেব্রুয়ারি) দিবাগত রাত ১২ টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্টপতি ও প্রধামন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর দেশের বিভিন্ন সেক্টরের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা ভাষা শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এরপর ১২ টা ৩০ মিনিটের দিকে শহীদ মিনারকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। এরপরে নামে জনতার ঢল।



সরেজমিনে দেখা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পলাশীর মোড়, নীলক্ষেত থেকে কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত সর্বত্রই শুধুই মানুষ আর মানুষ। এ যেন জনস্রোত। শিশু থেকে শুরু করে যুবক-প্রবীণ সর্বস্তরের মানুষ এসেছেন ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে। কেউ এসেছেন রাজনৈতিক সংগঠনের সাথে, কেউবা এসেছেন সাংস্কৃতিক সংগঠনের সাথে, আবার কেউবা এসেছেন পরিবারের সাথে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে। ফুলের তোড়া হাতে নিয়ে লাইনে দাঁড়িয়ে একের পর এক ভাষা শহীদদের শ্রদ্ধা জানাচ্ছেন সাধারণ মানুষ।



শ্রদ্ধা জানাতে আসা জনতার নিরাপত্তা নিশ্চিতে সজাগ দৃষ্টি রেখেছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। কাজ করছেন র‌্যাব,পুলিশ, বিজিবি সদস্যরা। বিভিন্ন স্থানে ছিলো তাদের কন্ট্রোল রুম। মিনারের আশপাশে জরুরী প্রয়োজনের নিমিত্তি রাখা হয়েছে ফায়ার সার্ভিসসহ প্রয়োজনীয় সরঞ্জমাদি। আইন শৃঙ্খলা বাহিনীর বাহিরে এ এলাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএসসিসি, রোভারসহ স্বেচ্ছাসেবীরা কাজ করছেন।


বিবার্তা/রাসেল/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com