সূচক কমলেও বেড়েছে লেনদেন
প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৮, ১৫:৩৪
সূচক কমলেও বেড়েছে লেনদেন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরণের সূচক কমলেও বেড়েছে লেনদেন। আলোচ্য সপ্তাহে ডিএসইতে ৭ দশমিক ৪৬ শতাংশ লেনদেন বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।


গত সপ্তাহে মোট ২ হাজার ২৩১ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এর আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ৭৬ কোটি ৫৪ লাখ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন বেড়েছে ১৫৪ কোটি ৯৬ লাখ টাকা বা ৭.৪৬ শতাংশ।


সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৬ দশমিক ৫৬ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৬ দশমিক ২৯ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৪ দশমিক ১৫ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ২ দশমিক ৯৯ শতাংশ।


ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ১ দশমিক ৯৬ শতাংশ বা ১২৩.৫২ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক কমেছে ১ দশমিক ৮২ শতাংশ বা ৪১.৭১ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ১ দশমিক ১৪ শতাংশ বা ১৬.০৫ পয়েন্টে।


সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৮টি কোম্পানির। আর দর কমেছে ২৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। আর লেনদেন হয়নি দু’টি কোম্পানির শেয়ার।


এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১৩৭ কোটি ৫০ লাখ টাকার শেয়ার। তবে সার্বিক সূচক কমেছে ২.০৩ শতাংশ।
সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৭৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৯টি কোম্পানির। আর দর কমেছে ১৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির।


ব্যাংক খাতে লেনদেন ১৯%:


গত সপ্তাহে ডিএসইতে লেনদেনের শীর্ষে অবস্থান করে ব্যাংক খাত। ডিএসইতে মোট লেনদেনের ১৯ শতাংশ লেনদেন হয়েছে এই খাতে।
পুরো সপ্তাহে ব্যাংক খাতে ৮২ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।


প্রকৌশল খাতে ১৮ শতাংশ লেনদেন করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। সপ্তাহজুড়ে এই খাতে ৭৬ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বস্ত্র খাতে ১৬ শতাংশ লেনদেন করে তালিকার তৃতীয় স্থানে রয়েছে।


লেনদেনের শীর্ষে থাকা অন্য খাতগুলোর মধ্যে জ্বালানি-বিদ্যুৎ খাতে ৯ শতাংশ, ওষুধ-রসায়ন খাতে ৮ শতাংশ, আর্থিক খাতে ৫ শতাংশ, সিমেন্ট, বিবিধ ও খাদ্য খাতে ৪ শতাংশ, ট্যানারি, আইটি ও সেবা-আবাসন খাতে ২ শতাংশ করে লেনদেন হয়েছে। এছাড়া বিমা, সিরামিক, মিউচ্যুয়াল ফান্ড, ও ভ্রমণ-অবকাশ খাতে ১ শতাংশ করে লেনদেন হয়েছে।


ব্লকে ৮০ কোটি টাকার লেনদেন:


বিদায়ী সপ্তাহে ডিএসইতে ব্লক মার্কেটে মোট ১২ কোম্পানি ও ২ মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার বা ইউনিট লেনদেন হয়েছে। কোম্পানি ও ফান্ড মিলে মোট ৮৯ লাখ ৮৬ হাজার ৩০৬টি শেয়ার বা ইউনিট লেনদেন হয়েছে। যার আর্থিক মূল্য ৮০ কোটি ৫৯ লাখ টাকা।


গত সপ্তাহে ব্লক মার্কেটে সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে এলআর গ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড ওয়ানের। এই ফান্ড ৩০ লাখ ইউনিট লেনদেন করেছে। যার আর্থিক মূল্য ২ কোটি ৪৩ লাখ টাকা।


ব্লক মার্কেটে লেনদেনের দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাক ব্যাংক। কোম্পানিটির মোট ২৭ লাখ ৬৮ হাজার শেয়ার ব্লকে লেনদেন হয়েছে। যার আর্থিক মূল্য ২৮ কোটি ২৩ লাখ টাকা। তালিকার তৃতীয় স্থানে থাকা গ্রামীণ স্কিম-২ মিউচুয়াল ফান্ড ১০ লাখ ইউনিট লেনদেন করেছে। যার আর্থিক মূল্য এক কোটি ৫৫ লাখ টাকা।


ব্লকে লেনদেন করা অন্য কোম্পানিগুলো হচ্ছে- ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেড, ফনিক্স ফিন্যান্স, গ্রামীণফোন, স্কয়ার ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল, ইউনাইটেড পাওয়ার, বিএটিবিসি, বিডি থাই অ্যালুমিনিয়াম, অ্যাক্টিভ ফাইন, ইফাদ অটোস ও ওয়াটা কেমিক্যালস লিমিটেড। সূত্র: অর্থসূচক


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com