পুঁজিবাজারে টানা পতন
প্রকাশ : ১৫ অক্টোবর ২০১৭, ১৮:২৫
পুঁজিবাজারে টানা পতন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সপ্তাহের প্রথম কার্যদিবসে (রবিবার)ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বড় দরপতন হয়েছে।এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ৫৫ পয়েন্ট এবং সিএসইর সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স কমেছে ১১৮ পয়েন্ট। মূল্যসূচকের সঙ্গে ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণও। তবে সিএসইতে লেনদেন কিছুটা বেড়েছে।এ নিয়ে টানা তিন কার্যদিবস উভয় বাজারে বড় দরপতন হলো।


তথ্য পর্যালোচনায় দেখা যায়, সূচকের বড় উত্থানে ডিএসইতে লেনদেন শুরু হলেও, শেষ হয় বড় পতন দিয়ে। লেনদেন শুরুর প্রথম ২০ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩১ পয়েন্ট বেড়ে যায়। কিন্তু বেলা ১১টার পর থেকে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দর পতনের কারণে টানা নিম্নমুখী হতে থাকে সূচক। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৫ পয়েন্ট কমে ৬ হাজার ৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই মূল্যসূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩২২ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৯৩ পয়েন্টে।


বৃহস্পতিবারের মতো রবিবারও লেনদেনে দাপট ধরে রাখে ব্যাংক খাত। এদিন দাম বেড়েছে ৭টি ব্যাংকের, কমেছে ২২টি ব্যাংকের শেয়ারের দাম।


আজ ডিএসইতে লেনদেন হওয়া ২৫২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের কার্যদিবসের তুলনায় কমেছে। অপরদিকে বেড়েছে ৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির দাম।মোট ৬২০ কোটি ১৩ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। আগের দিন লেনদেন হয় ৭৪৩ কোটি ২৯ লাখ টাকার শেয়ার। সে হিসেবে লেনদেন কমেছে ১২৩ কোটি ১৬ লাখ টাকা।


অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)সিএসসিএক্স সূচক ১১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ২৫৯ পয়েন্টে। বাজারটিতে এদিন মোট ২৪১টি প্রতিষ্ঠানের ৩৭ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। এর মধ্যে আগের দিনের তুলনায় দাম বেড়েছে ৪৯টির, কমেছে ১৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির দাম।


বিবার্তা/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com