বাংলাদেশের আইন মানতে রাজি হয়েছে ফেসবুক
প্রকাশ : ১৫ জুলাই ২০১৯, ১৯:১৮
বাংলাদেশের আইন মানতে  রাজি হয়েছে ফেসবুক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে অফিস চালু করা নিয়ে ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) সাথে কথা বলেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার।


মন্ত্রী বলেন, আমার সঙ্গে ফেসবুকের সিইও’র কথা হয়েছে। তাঁরা বাংলাদেশের আইন মানতে রাজি হয়েছেন। তবে ভ্যাট আরোপ হলে ভ্যাট দিতে হবে।


নতুন ভ্যাট আইন কার্যকরের পর ফেসবুক, গুগল, ইউটিউবের কাছ থেকে রাজস্ব আদায়ে মাঠে নেমেছে সরকার। এজন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে তাগাদা দিতে বিটিআরসিকে চিঠি দিয়েছে এনবিআর।


বেসিসের হিসেব মতে,এটা করতে পারলে ডিজিটাল মাধ্যমের বিজ্ঞাপন বাবদ প্রায় ৩শ’ কোটি টাকার রাজস্ব আদায় করা সম্ভব।


স্বল্প খরচে, বড় পরিসরে বিজ্ঞাপন দিতে সার্চ ইঞ্জিন গুগল, ফেসবুক, ই্উটিউবসহ ডিজিটাল মাধ্যমের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। বহুজাতিক প্রতিষ্ঠান, টেলিকম অপারেটর, বড় বড় করপোরেট প্রতিষ্ঠানগুলো প্রচলিত গণমাধ্যমের পাশাপাশি এখন ঝুঁকছে ডিজিটাল বিজ্ঞাপনের দিকে।


বেসিসের তথ্য মতে, ডিজিটাল মার্কেটিং কোম্পানি বাংলাদেশ থেকে বিজ্ঞাপন বাবদ প্রতিবছর প্রায় ২ হাজার কোটি টাকা নিয়ে যাচ্ছে। এসব অর্থের বেশিরভাগই পরিশোধ হয় নন ব্যাংকিং চ্যানেলে। এতে রাজস্ব বঞ্চিত হয় সরকার। অথচ দেশীয় গণমাধ্যমগুলোকে বিজ্ঞাপন সম্প্রচারের আয়ের বিপরীতে ভ্যাট দিতে হয়। এ অবস্থায় নতুন ভ্যাট আইন অনুযায়ী ফেসবুক, গুগল, ইউটিউবকে বাংলাদেশি বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট দিতে হবে। সেই সঙ্গে বাংলাদেশে নিজস্ব অফিস চালু অথবা মুসক এজেন্ট নিয়োগ দিতে হবে।


এনবিআরের অতিরিক্ত কমিশনার মুহাম্মদ জাকির হোসেন বলেন, এজেন্ট নিয়োগ না করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এই শাস্তি হতে পারে তাদের পেনাল্টি দেয়া অথবা বাংলাদেশে ব্যবসা বন্ধ করে দেয়া।


আইন মেনে ভ্যাট পরিশোধে কোন আপত্তি নেই বলে জানালো বড় বড় বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠানগুলো।


রবির হেড অফ রেগুলেটরি সাহদ আলম বলেন, শুধুমাত্র ফেসবুক বা গুগলের ক্ষেত্রে না বড় বড় কোম্পানিগুলো যাদের বাংলাদেশে ব্যবসা আছে কিন্তু অফিস নেই তাঁদের সঙ্গে লেনদেন সহজ হবে।


রাজস্ব আদায়ের নতুন এখাতে ভ্যাট ফাঁকিরোধে সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানগুলোকে কঠোর হওয়ার পরামর্শ প্রযুক্তি বিশেষজ্ঞদের।


ইতোমধ্যে সরকারের পদক্ষেপে ইতিবাচক সাড়া দিয়েছে ফেসবুক, গুগল ও ইউটিউব।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com