স্পেস সায়েন্স নিয়ে আগ্রহীদের জন্য বিশেষ আয়োজন
প্রকাশ : ১৯ জুন ২০১৯, ১৩:৪৭
স্পেস সায়েন্স নিয়ে আগ্রহীদের জন্য বিশেষ আয়োজন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তরুণদের মাঝে মহাকাশ বিজ্ঞানকে আরও বেশি করে ছড়িয়ে দিতে এবং এ সম্পর্কিত বিভিন্ন আবিষ্কারকে উৎসাহিত করতে বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও নাসা সাইন্টেফিক প্রবলেম সলভার বাংলাদেশ দেশে দ্বিতীয়বারের মতো আয়োজন করছে ‘স্পেস ইনোভেশন সামিট-২০১৯’।


আগামী ১৯ ও ২০ জুলাই রাজধানীর ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশের মিলনায়তনে এই সামিট অনুষ্ঠিত হবে।


স্পেস সায়েন্স ও স্যাটেলাইট নিয়ে ভবিষ্যতে কাজ করতে আগ্রহী যে কেউ এই ‘স্পেস ইনোভেশন সামিট’ এ অংশগ্রহণ করতে পারবে।


দুইদিনের সামিটে দুটি ওয়ার্কশপ ও ৪ সেশনে মোট ১৬টি টেকনিক্যাল সেমিনার আয়োজন করা হয়েছে। দেশে ও দেশের বাইরে থেকে প্রায় ২৪ জন বক্তা দুইদিনব্যাপী এই সামিটে বক্তব্য দেবেন। এছাড়াও থাকছে মহাকাশে গবেষণা করার যন্ত্রপাতি নিয়ে একটি প্রদর্শনী।


আয়োজনে প্রধান অতিথি হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত থাকার কথা রয়েছে। এছাড়া ও বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর সাজ্জাদ হোসেন ও এমআইএসটি এরোনটিক্যাল ডিপার্টমেন্ট এর প্রফেসর ও হেড এয়ার কমোডর মো আব্দুস সালাম।


বক্তাদের মধ্যে থাকছেন নাসার সাবেক সিস্টেম অ্যাডমিন আজাদুল হক, এমআইটি জিরো ল্যাবের প্রধান মিজানুল চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয় রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন ড. লাফিফা জামাল, ডেল এর সল্যুইশন আর্কিটেকচার ডিরেক্টর মো. মাহাদী উজ জামান, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ এর এসোসিয়েট ডিন ও ফেকাল্টি ইঞ্জিনিয়ারিং প্রফেসর ডঃ মো. আব্দুর রাহমান, আইইউবি এসোসিয়েট প্রফেসর ডঃ এম আশরাফুল আমীন, আইইউবি ইইই ডিপার্টমেন্ট এর এসোসিয়েট প্রফেসর ডঃ এম আব্দুর রাজ্জাক, এআইইউবি সিনিয়র এসিস্টেন্ট প্রফেসর চৌধুরী আকরাম হোসেন, ব্রাক ইউনিভার্সিটির এসোসিয়েট প্রফেসর ও ব্রাক অন্বেষা টিমের উপদেষ্টা ড. মোহাম্মদ খলিলুর রহমান, ব্রাক ইউনিভার্সিটির রিসার্চ এসোসিয়েট ইঞ্জিনিয়ার আব্দুল্লাহিলকাফি ও ইঞ্জিনিয়ার রাইহানা সামস ইসলাম অন্তরা, ব্রাক ইউনিভার্সিটির স্যাটেলাইট অপারেশন ইঞ্জিনিয়ার মোঃ সৌরভ, বুয়েট এর রিসার্চ এসোসিয়েট জুবায়ের আল বিল্লাল, এরোনটিক্যাল ইঞ্জিনিয়ার রবি সংকর শীল, থেলেস এন এল এর ওয়াটারফ্রন্ট ইঞ্জিনিয়ার আইনুল হুদা, থেলেস এলেনিয়া স্পেস এর স্যাটেলাইট অপারেশন ইঞ্জিনিয়ার ওমর শাহজালাল সান্তনু, তাওহিদুল ইসলাম ও বিজয় তালুকদার।


আয়োজনটিতে দুইদিনব্যাপী সেশনগুলোর মধ্যে প্রথমদিন সকাল ১০ টা থেকে দুপুর একটা পর্যন্ত থাকছে রকেট টেকনলোজি এ টু জেড এবং দুপুর ৩ টা থেকে ৭ টা পর্যন্ত থাকছে স্যাটেলাইট মেকিং এন্ড কমানিকেশন। দ্বিতীয়দিন সকাল ১০ টা থেকে দুপুর একটা পর্যন্ত থাকছে রোবট ফর স্পেস এক্সপ্লোরেশন এবং দুপুর ৩ টা থেকে ৭ টা পর্যন্ত থাকছে ক্যারিয়ার অ্যাট নাসা।


সামিটে প্রথমদিনে সারাদিনব্যাপী গ্রাউন্ড স্টেশন মেকিং উইথ স্যাটেলাইট ট্র্যাকিং এন্ড ইমেজ রিসিভিং নিয়ে ৩০ জনকে হাতেকলমে একটি ওয়ার্কশপ করানো হবে এবং দ্বিতীয়দিনেও থাকছে সিমুলেশন বেসড রকেট মেকিংয়ের ওপর হাতেকলমে দিনব্যাপী ওয়ার্কশপ।


এছারাও আয়োজনটিতে বিশেষ চমক হিসেবে থাকছে এপোলো-১১ চাঁদে ভ্রমণের ৫০ বছর পূর্তি উপলক্ষে এক ঘন্টাব্যাপী বিশেষ আয়োজন।


সামিটের আহ্বায়ক মাহমুদ মুসা বলেন, ‘তরুণদের মাঝে মহাকাশ বিজ্ঞানকে আরোও বেশি জনপ্রিয় করা এবং সায়েন্স, টেকনলোজি, ম্যাথমেটিক্স ও ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিষদভাবে তাদের কাছে তুলে ধরার জন্যে দুইদিনে প্রায় ১৮ টির মতো সেমিনার হবে। আমরা আশা করছি এই সামিটের মাধ্যমে আমাদের তরুণরা মহাকাশ বিজ্ঞান সম্পর্কে আরোও বিস্তারিত জানতে পারবে এবং এই বিষয়ে তারা ভবিষৎ এ গবেষণায় ভূমিকা রাখতে পারবেন।’


আয়োজনটিতে ভেন্যু পার্টনার হিসেবে আছেন ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এবং সহযোগীতায় রয়েছেন স্পেস এন্ড রকেট সেন্টার বাংলাদেশ ও আইইউবি ইইই ডিপার্টমেন্ট।


উক্ত আয়োজনে অংশগ্রহণের জন্যে বিস্তারিত জানতে : http://bit.ly/bif_sis এবং রেজিস্ট্রেশন করতে : https://spacecampbd.com/sis/ যেতে হবে এই লিংকে।


বিবার্তা/উজ্জ্বল


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com