এবার অপো ও শাওমির ল্যাব টেস্টে সফল ‘হংমেং’
প্রকাশ : ১৩ জুন ২০১৯, ১২:০৬
এবার অপো ও শাওমির ল্যাব টেস্টে সফল ‘হংমেং’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অপো, ভিভো এবং শাওমির ল্যাব টেস্টে অ্যান্ড্রয়েড ওএস থেকেও ৬০ শতাংশ দ্রুতগতিতে কাজ করতে সক্ষম হয়েছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের নতুন অপারেটিং সিস্টেম ‌ আর্ক ওএস বা ‘হংমেং’।


প্রকাশের সঠিক দিনক্ষণ জানা না গেলেও ধারণা করা হচ্ছে মেট ৩০ কিংবা পি ৪০ স্মার্টফোনের সঙ্গী হতে পারে হংমেং।


অ্যান্ড্রয়েডের নিষেধাজ্ঞা বিবেচনা করে হুয়াওয়ে কর্তৃপক্ষ তাদের বিকল্প পরিকল্পনার বিষয়টি সামনে এনেছে। তাদের ভবিষ্যৎ স্মার্টফোনে নিজস্ব অপারেটিং সিস্টেম ‘আর্ক’ বা ‘হংমেং’ ব্যবহার হতে পারে।


বছরের শেষে বা সামনের বছরের শুরুতে হুয়াওয়ে পি৪০ ফোনে হংমেং ওএসটির দেখা মিলতে পারে বলে এক প্রতিবেদনে জানিয়েছে গ্লোবাল টাইমস।


এর আগেই প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশ এক প্রতিবেদনে জানিয়েছিল, হুয়াওয়ের নতুন ওএস অ্যান্ড্রয়েড অ্যাপ ও ওয়েব অ্যাপ সমর্থন করবে। হুয়াওয়ের ওএসে অ্যান্ড্রয়েড ওএস ৬০ শতাংশ দ্রুতগতিতে কাজ করবে।


নতুন অপারেটিং সিস্টেম বা ওএস স্মার্টফোন, ট্যাব, পিসি, টিভি, অটোমোবাইল, পরিধানযোগ্য প্রযুক্তিপণ্যসহ সব ধরনের ডিভাইসে চলবে।


প্রযুক্তি বিশ্লেষকদের মতে, যত দ্রুত সম্ভব হংমেং অপারেটিং সিস্টেম আনতে হুয়াওয়ের সঙ্গে এক যোগে কাজ করে যাচ্ছে চীনের প্রযুক্তি কোম্পানিগুলো।


গুগলের অ্যান্ড্রয়েড ওএস ব্যবহার না করতে পারলে হুয়াওয়ে সাময়িকভাবে অসুবিধায় পরবে। তবে এতে করে বিদেশি টেক জায়ান্টগুলোর উপর নির্ভরশীলতা কমে আসবে। সফটওয়্যার মার্কেটে মার্কিন কোম্পানিগুলোর আধিপত্যও কমে যাবে।


গত মাসে যুক্তরাষ্ট্রের হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার থেকে চীন-যুক্তরাষ্ট্র এক প্রকার শীতল বাণিজ্য যুদ্ধ চলছে। এরই অংশ হিসেবে অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে হংমেং বাজারে আনার ঘোষণা দিয়েছে তারা।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com