জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা
প্রকাশ : ১৯ মে ২০১৯, ২০:৫৫
জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

‘অবাক হচ্ছে বিশ্ব এবার, বাংলার শিশুরা প্রোগ্রামার’ স্লোগান নিয়ে জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতার জন্য শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে।


আগামী বুধ ও বৃহস্পতিবার রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ (কেআইবি) কনফারেন্স হলে এই প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হবে।


দুই দিনব্যাপী প্রতিযোগিতাটির আয়োজন করেছে যৌথভাবে তথ্যপ্রযুক্তি বিভাগ এবং ইয়াং বাংলা।


প্রশিক্ষণ কার্যক্রমে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ‘স্ক্র্যাচ’ প্রশিক্ষণ এবং মাধ্যমিক স্কুলের শিক্ষকদের ‘পাইথন’ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। দুইদিন ব্যাপী কর্মসূচির প্রথম দিনে স্ক্র্যাচ এবং দ্বিতীয় দিনে পাইথন প্রশিক্ষণ দেওয়া হবে।


এবারের আয়োজনটি গত বছরের চেয়ে বড় হচ্ছে। জেলা পর্যায়ে ২০০টি শেখ রাসেল ডিজিটাল ল্যাবে প্রশিক্ষণ ও প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।


যেকোন বিদ্যালয়ের তৃতীয় থেকে পঞ্চম শ্রেণীর জন্য স্ক্র্যাচ এবং ষষ্ঠ থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা পাইথনের প্রোগ্রামিং নিয়ে এসব ভেন্যু থেকে প্রশিক্ষণ গ্রহণ ও প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।


ইতোমধ্যে প্রতিযোগিতায় অংশ নিতে নিবন্ধন শুরু হয়েছে। নিবন্ধন করা যাবে ২৬ মে পর্যন্ত।


প্রশিক্ষণ নিতে আগ্রহী শিক্ষকদের এই http://nctpc.srdlict.com/teacher_registration.php লিংকে গিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে।


এর আগে প্রোগ্রামিং প্রতিযোগিতাটিতে একাদশ এবং দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরাও অংশ নিতে পারলেও এবার থেকে আর সেটি পারবে না। তবে সদ্য মাধ্যমিক পাস করা শিক্ষার্থীরা চাইলে অংশ নিতে পারবেন বলেও জানায় আয়োজকরা।


প্রতি ল্যাবে ৭৫ জন করে অন্তত ১৫ হাজার শিক্ষার্থীকে এই প্রশিক্ষণের আওতায় আনা সম্ভব হবে। স্ক্যাচ প্রোগ্রামিংয়ের জন্য তৃতীয় থেকে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের ১৫ জন করে বাছাই করে পাঁচটি দলে, একইভাবে পাইথনের জন্য ষষ্ঠ থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীদের তিনদিন প্রশিক্ষণ দেয়া হবে।


সারাদেশের শিক্ষার্থীরা অনলাইনে একই সঙ্গে একই সময়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। তবে স্ক্র্যাচ এবং পাইথনের প্রতিযোগিতা দুটি ভিন্ন দিনে অনুষ্ঠিত হবে।


প্রতি জেলা থেকে একটি দলকে বিজয়ী ঘোষণা করা হবে এবং সকল জেলা হতে প্রাপ্ত বিজয়ীদের নিয়ে পরবর্তীতে দুই দিনব্যাপী স্ক্র্যাচ এবং পাইথনের জন্য দুটি ভিন্ন জাতীয় ক্যাম্পের আয়োজন করা হবে।


প্রতিটি জাতীয় ক্যাম্পের প্রথম দিনে প্রশিক্ষণ এবং দ্বিতীয় দিনে জাতীয় প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। জাতীয় ক্যাম্পের তারিখ ও সময় পরবর্তীতে জানানো হবে।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com