ভয়েস কলের দিন প্রায় শেষ : মোস্তাফা জব্বার
প্রকাশ : ১৯ মে ২০১৯, ১০:১৯
ভয়েস কলের দিন প্রায় শেষ : মোস্তাফা জব্বার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, তথ্যপ্রযুক্তি বিকাশের ফলে পৃথিবী বর্তমানে এমন এক জায়গায় এসেছে, যেখানে ভয়েস কলের দিন প্রায় শেষ। ভয়েস কল প্রযুক্তি আইপিনির্ভর প্রযুক্তিতে বিকশিত হবে। ডাটা দিয়ে মানুষ কল করবে।


তিনি বলেন, ৫জির আবির্ভাবের ফলে প্রচলিত ব্রডব্যান্ড সেবাদানকারি প্রতিষ্ঠানসমূহের প্রয়োজনীয়তা থাকবে কিনা সেটাও ভাববার সময় এসেছে। এছাড়াও ভবিষ্যতের পৃথিবীতে ফোন অপারেটর ছাড়াই বিশেষ ফোনে কথা বলার প্রযুক্তিও আবিষ্কৃত হচ্ছে।


মন্ত্রী ঢাকায় হোটেল ইন্টার কন্টিনেন্টালে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস ২০১৯ উপলক্ষে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উদ্যোগে বিটিআরসির আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।


মন্ত্রী বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস ২০১৯ এর এবছরের প্রতিপাদ্য ‘ব্রিজিং দি স্টান্ডার্ডাইজেশন গ্যাপ’ অত্যন্ত সময়োপযোগী উল্লেখ করে বলেন, ডিজিটাল শিল্পবিপ্লব বা চতুর্থ শিল্পবিপ্লব পৃথিবীর সকল দেশে কিংবা সকল মানুষের জন্য একিভাবে প্রযোজ্য হবে না। শিল্পোন্নত দেশের বড় চ্যালেঞ্জ তাদের শ্রম দেওয়ার মত মানুষ নাই। তাদের জন্য শিল্প বিপ্লব হচ্ছে কিভাবে মানুষ ছাড়া কাজ করা যায়, কিভাবে শিল্প কারখানা সচল রাখা যেতে পারে। এই বিষয়ক প্রযুক্তিকে তারা স্বাগত জানাবে। আমাদের জন্য বড় চ্যালেঞ্জ হচ্ছে বিপুল মানবসম্পদকে ব্যবহার করা।


মোস্তাফা জব্বার স্বাধীনতার মাত্র দুই বছরের মধ্যে ১৯৭৩ সালে আইটিইউ এর সদস্য পদ অর্জনে জাতির পিতা বঙ্গবন্ধুর দূরদৃষ্টি সম্পন্ন ভূমিকা তুলে ধরেন।


তিনি বলেন, যুদ্ধের ধ্বংসস্তুপের ওপর দাঁড়িয়েও বহির্বিশ্বের সাথে টেলিযোগাযোগ সংযোগ সুদৃঢ় করতে জাতির পিতা ১৯৭৫ সালের ১৪ জুন বেতবুনিয়ায় ভূ-উপগ্রহ কেন্দ্র প্রতিষ্ঠা করে টেলিযোগাযোগ উন্নয়নের মাইল ফলক স্থাপন করেন।


বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরসূরী জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বিনিমার্ণের যুগান্তকারি কর্মসূচি বাংলাদেশকে ডিজিটাল শিল্প বিপ্লবের নেতৃত্বের জায়গায় পৌঁছে দিয়েছে। প্রধানমন্ত্রীর তথ্যযোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ এর দিক নির্দেশনায় গত দশ বছরে তথ্যপ্রযুক্তি দুনিয়ায় বাংলাদেশ অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে। মহাকাশেও আজ বাংলাদেশ পৃথিবীর ৫৭তম স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশের মর্যাদা অর্জন করেছে।


‘ব্রিজিং দি স্টান্ডার্ডাইজেশন গ্যাপ’ প্রতিপাদ্যে ডাক, টেলিযোগাযোগ মন্ত্রণালয় আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান মো. জহিরুল হক।


অনুষ্ঠানে বক্তব্য করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস এবং আইএসপিএবি সভাপতি এম এ হাকিম।


অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী ডাক অধিদপ্তর কর্তৃক বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস এর সুবর্ণজয়ন্তী-২০১৯ উদযাপন উপলক্ষে প্রকাশিত দশ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট অবমুক্ত করেন।


এই উপলক্ষে দশ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম, ৫ টাকা মূল্যমানের একটি ডাটা কার্ড এবং একটি বিশেষ সিলমোহর ব্যবহার করা হয়েছে।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com