মেলায় মিলছে যেসব নতুন ফোন
প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৯, ১২:৩২
মেলায় মিলছে যেসব নতুন ফোন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকার আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে ‘স্মার্টফোন অ্যান্ড ট্যাব এক্সপো-২০১৯’ এর শেষ দিন।


মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো প্রযুক্তির সর্বশেষ মডেলের স্মার্টফোন ও ট্যাবলেটের সমাহার নিয়ে হাজির হয়েছে। দর্শনার্থীদের পদচারণায় মুখরিত মেলা প্রাঙ্গণ।


গত দুইদিনে মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো তাদের কয়েকটি নতুন হ্যান্ডসেট এনেছে। সেগুলোর মধ্য থেকে এখানে কয়েকটি তুলে ধরা হলো-


ভিভো ওয়াই৯৫
স্মার্টফোন ও ট্যাব মেলায় ‘ভিভো ওয়াই৯৫’ মডেলের ফোনটির নতুন একটি সংস্করণ এনেছে ভিভো। এর অরোরা রেড সংস্করণটি দেখতে অন্যান্যগুলোর চেয়ে আরও বেশি আকর্ষণীয় বলে জানায় ভিভো।


৬ দশমিক ২২ ইঞ্চি ডিসপ্লের ফোরটির রেজুলেশন ৭২০*১৫২০ পিক্সেল। অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও চালিত ফোনটিতে ব্যভহার করা হয়েছে ১২ ন্যানোমিটারের স্ন্যাপড্রাগন ৪৩৯ চিপসেট।চার জিবি র‍্যাম ও ৬৪ জিবি রমের হ্যান্ডসেটের মেমোরি কার্ডের সাহায্য্যে বাড়ানো যাবে ২৫৬ জিবি পর্যন্ত।


এলইডি ফ্ল্যাশসহ পিছনে ১৩ ও ২ মেগাপিক্সেলের ডুয়েল ক্যামেরা এবং সামনে ২০ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে। ডুয়েল সিমের ডিভাইসটি অনেকটা ফ্ল্যাগশিপের ধাঁচের। যাতে ধীর্ঘ ব্যাকআপ দিতে রয়েছে ৪০৩০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। অরোরা রেড ছাড়াও ফোনটি স্টারি নাইট ও নেবুলা পার্পেল কালারে পাওয়া যাচ্ছে। ফোনটির দাম ২২ হাজার ৯৯০ টাকা।


উই আর৪
‘উই আর৪’ মডেলের ফোরজি হ্যান্ডসেট নিয়ে স্মার্টফোন ও ট্যাব মেলায় অংশগ্রহণ করছে দেশি মোবাইল ব্র্যান্ড উই।


ফোনটিতে রয়েছে ৫ ইঞ্চির আইপিএস এলসিডি ডিসপ্লে, যার রেজুলেশন ৭২০*১২৮০ মেগাপিক্সেল। ডুয়েল সিমের ফোনটিতে রয়েছে দুই জিবি র‍্যাম এবং ১৬ জিবি ইন্টারনাল মেমোরি। চাইলে কার্ডের মাধ্যমে বাড়ানো যাবে ৬৪ জিবি পর্যন্ত।


অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও চালিত হ্যান্ডসেটটিতে রয়েছে মিডিয়াটেকের এমটি৬৭৩৯ প্রসেসর। সামনে পাঁচ ও পিছনে আট মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে ফোনটিতে।


২৫০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারির ডিভাইসটির দাম মাত্র ৭ হাজার ৫৯০ টাকা।


টেকনো পপ ২ প্রো
একেবারে এন্ট্রি লেবেলের পপ সিরিজের তিনটি স্মার্টফোন নিয়ে মেলায় অংশগ্রহণ করছে টেকনো। পপ ২ প্রো, পপ ২ এবং পপ ২ পাওয়ার। স্মার্টফোনগুলোর ডিজাইনের সাদৃশ্য থাকলেও শুধু এর ফিচারে কিছু পরিবর্তন রয়েছে।


পপ ২ প্রো ফোনে রয়েছে ৫.৫ ইঞ্চির ফুলভিউ ডিসপ্লে। যার রেজুলেশন ৯৬০*৪৮০ পিক্সেল।সামনে ৮ মেগাপিক্সেল এবং পিছনে ৮ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা। ফেইস আনলক, ফিঙ্গারপ্রিন্ট লকের ফোনটিতে রয়েছে এক জিবি র‍্যাম এবং ১৬ জিবি স্টোরেজ সুবিধা। যা মাইক্রো এসডির সঙ্গে বাড়ানো যাবে।


অ্যান্ড্রয়েড ৮.১ ওপারেটিং সিস্টেমচালিত ফোনটিতে ব্যাকআপ সুবিধা দিতে রয়েছে ৩০৫০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। ফোনটির দাম ৬ হাজার ৯৯০ টাকা। যার উপর পাওয়া যাচ্ছে ১০.৫ শতাংশ মূল্যছাড়।


স্যামসাং এ৭
স্যামসাংয়ের গ্যালাক্সি সিরিজের যে কয়েকটি জনপ্রিয় ফোন রয়েছে তাদের মধ্যে অন্যতম সম্প্রতি বাজারে আসা এই গ্যালাক্সি এ৭। গত বছরের অক্টোবরে বাজার ছাড়ার পর ডিভাইসটির চাহিদাও অনেকটা তুঙ্গে।


ফোনটির ডিজাইনে কিছু হলেও ক্রেতাদের নজর লাগবে। ফোনটিতে রয়েছে ৬ ইঞ্চির ফুলএইচডি+ সুপার অ্যামোলেড ডিসপ্লে। যার রেজুলেশন ১০৮০*২২২০ পিক্সেল।


১৬৮ গ্রাম ওজনের ফোনটিতে ডুয়েল ও সিঙ্গেল সিম দুটি ব্যবহারেরই সুবিধা পাওয়া যাবে। ডিভাইসটির অক্টা-কোর প্রসেসরের সঙ্গে রয়েছে ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি ইন্টারনাল মেমোরি। চাইলে মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ৫১২ জিবি পর্যন্ত বৃদ্ধি করা যাবে এর মেমোরি।


ফোনটির পিছনে রয়েছে তিনটি রিয়ার ক্যামেরা। যার একটি ২৪ মেগাপিক্সেল, অন্যটি ৮ এবং আরেকটি ৫ মেগাপিক্সেলের। ৩৩৮০ এমএএইচ ব্যাটারির ফোনটির দাম ২৮ হাজার ৯৯০ টাকা।


হুয়াওয়ে ওয়াই নাইন ২০১৯
স্মার্টফোনের বাজারে ২০১৮ সালে তাক লাগিয়ে দেওয়া উন্নতি করেছে চীনা ব্র্যান্ড হুয়াওয়ে। গত বছরের একেবারে শেষে দেশের বাজারে হুয়াওয়ে এনেছে ওয়াই নাইনের ২০১৯ সংস্করণ।


মধ্যম সারির ফোনটি ইতোমধ্যে বিক্রি শুরু করেছে প্রতিষ্ঠানটি। বছরের শুরুতে স্মার্টফোন ও ট্যাব মেলায় এই ফোনটি নিয়ে হাজির হচ্ছে হুয়াওয়ে।


ফোনটিতে রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তাসহ হুয়াওয়ের নিজস্ব কিরিন ৭১০ অক্টাকোর চিপসেট। এতে রয়েছে নচ যুক্ত ৬ দশমিক ৫ ইঞ্চি ফুলভিউ ডিসপ্লে, যার রেজুলেশন ১০৮০*২৩৪০ মেগাপিক্সেল। ব্যাকআপের জন্য আছে ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি।


ফোনটির র‍্যাম ৪ জিবি ও রম ৬৪ জিবি। ডুয়েল সিমের ফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে আছে অ্যান্ড্রয়েড ওরিও ৮.১।


ফোনটির পেছনে রয়েছে ১৩ ও ২ মেগাপিক্সেলের ডুয়েল রিয়ার ক্যামেরা। সামনে রয়েছে ১৬ ও ২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। দেশে ফোনটির দাম ২২ হাজার ৯৯০ টাকা।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com