‘এই মেয়াদেই ডাক, টেলিযোগাযোগ ডিজিটালাইজড করবো’
প্রকাশ : ১০ জানুয়ারি ২০১৯, ১৯:৪৩
‘এই মেয়াদেই ডাক, টেলিযোগাযোগ ডিজিটালাইজড করবো’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আমি আমার এইমেয়াদের সময়কালের মধ্যেই ডাক, টেলিযোগাযোগ ডিজিটালাইজড করবো। সরকারের সকল ধরনের সেবা স্মার্টফোনের মাধ্যমে দেয়ার প্রচেষ্টা থাকবে। সরকার চায় ফোনের মাধ্যমে সরকারি সেবা ঘরে ঘরে পৌঁছে দিতে।


বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত তিন দিনের স্মার্টফোন ও ট্যাব মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


মেলার আয়োজক প্রতিষ্ঠান এক্সপো মেকারের কৌশলগত পরিকল্পনাকারী মুহম্মদ খানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


মন্ত্রী বলেন, বাংলাদেশ কৃষি নির্ভর দেশ থেকে প্রযুক্তি নির্ভর দেশ হয়েছে। ১৯৯৬ সাল থেকে আজ অবধি দেশে তথ্যপ্রযুক্তি খাতে অভাবনীয় উন্নতি সাধিত হয়েছে।


তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার আগে দামে মাত্র ১ শতাংশ স্মার্টফোন আমদানি হতো। ফিচার ফোন আমদানি হতো ৯৯ শতাংশ। আর এখন ৭৭ শতাংশ স্মার্টফোন আমদানি হয়। অন্যদিকে দেশেই এখন বিদেশি প্রতিষ্ঠানগুলো স্মার্টফোন তৈরি করছে।


তিনি আরো বলেন, সবার হাতে হাতে স্মার্টফোন পৌঁছে যাওয়ার ফলে দেশের ৯ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। বলতে গেলে স্মার্টফোন এখন মানুষের জীবনের একটি অংশ হয়েছে। এতে করে জীবনযাত্রার উন্নতি হয়েছে।



আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ইন্টারনেটের দাম কমেছে উল্লেখ করে পলক বলেন, ইন্টারনেটের দাম ৬ দফায় কমেছে। এখন এই দাম সহনীয় পর্যায়ে আছে।


বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয়েছে এই স্মার্টফোন ও ট্যাব মেলা। মেলা চলবে শনিবার পর্যন্ত।


মেলার আয়োজক এক্সপো মেকারে কৌশলগত পরিকল্পনাকারী মুহম্মদ খান জানান, প্রদর্শনী উপলক্ষে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো বিশেষ ছাড় ও উপহার দিচ্ছে। দর্শকরা প্রযুক্তির আধুনিক সব স্মার্ট ডিভাইস যাচাই বাছাই করে দেখতে ও কিনতে পারছেন। এছাড়া থাকবে অন্য অনেক আয়োজন।


এবারের মেলার প্লাটিনাম স্পন্সর হিসেবে রয়েছে হুয়াওয়ে, স্যামসাং ও টেকনো। গোল্ড স্পন্সর হিসেবে রয়েছে ভিভো ও উই। সিলভার স্পন্সর হিসেবে রয়েছে গোল্ডেনফিল্ড ও মটোরোলা।


মেলায় থাকছে প্লাটিনাম স্পন্সর প্যাভিলিয়ন তিনটি, গোল্ড স্পন্সর প্যাভিলিয়ন দুটি এবং সিলভার স্পন্সর প্যাভিলিয়ন দুটি। এছাড়াও ছয়টি প্যাভিলিয়ন ও চারটি স্টল রয়েছে। মূল্যছাড়ের পাশাপাশি উপহার, গিফট বক্স, র‌্যফেল ড্র, সেলফি প্রতিযোগিতার ব্যবস্থা রেখেছে ব্র্যান্ডগুলো।


প্রতিদিন সকাল ১০টা থেকে মেলা চলবে রাত ৮টা পর্যন্ত। মেলায় প্রবেশ ফি ২০ টাকা। তবে প্রতিবন্ধী এবং শিক্ষার্থীরা আইডি কার্ড দেখিয়ে বিনামূল্যে প্রবেশ করতে পারবেন।


বিবার্তা/উজ্জ্বল/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com