টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে
বাংলাদেশের মতো ‘এসডিজি ট্র্যাকার’ ব্যবহার করবে পেরু সরকার
প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৮, ১৯:৫২
বাংলাদেশের মতো ‘এসডিজি ট্র্যাকার’ ব্যবহার করবে পেরু সরকার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিশ্বব্যাপী দক্ষিণ-দক্ষিণের দেশগুলোর মধ্যে নাগরিককেন্দ্রিক পরিষেবা সরবরাহের ধারাবাহিক সাফল্যের পর এবার পেরু সরকার বাংলাদেশের মতো তাদের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য একটি শক্তিশালী পদ্ধতি, এসডিজি ট্র্যাকার ব্যবহার করবে।


এসডিজি এবং বিভিন্ন তথ্য-উপাত্ত কার্যক্রম পর্যবেক্ষণের ক্ষেত্রে সহযোগিতার কাঠামো প্রতিষ্ঠা করার লক্ষ্যে বাংলাদেশ সরকারের এটুআই এবং পেরু সরকারের ন্যাশনাল ইন্সটিটিউট অব স্ট্যাটিস্টিক্স অ্যান্ড ইনফরমেটিক্স (আইএনইআই)-এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।


বাংলাদেশের পক্ষে এটুআই-এর প্রকল্প পরিচালক জনাব মো. মোস্তাফিজুর রহমান এবং পেরুর পক্ষে আইএনইআই-এর ডেপুটি চীফ ড. আনীবাল সানসেজ এগুইলার স্ব-স্ব দেশের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।


দুবাইয়ের ইউএন ওয়ার্ল্ড ডাটা ফোরামে মঙ্গলবার আইএনইআই এবং চিলড্রেন ইনভেস্টমেন্ট ফান্ড ফাউন্ডেশন (সিআইএফএফ) যৌথভাবে সমঝোতা স্মারক অনুষ্ঠানের আয়োজন করা হয়।


সমঝোতা স্মারক অনুযায়ী, এটুআই কর্তৃক নাগরিককেন্দ্রিক সেবা প্রদান সম্পর্কিত জ্ঞান এবং অভিজ্ঞতার পাশাপাশি জাতীয় উন্নয়ন পর্যবেক্ষণ এবং এসডিজি ট্র্যাকারের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য একটি শক্তিশালী পদ্ধতি, এসডিজি ট্র্যাকার ব্যবহার করবে।


এই ট্র্যাকার পদ্ধতিটি সমন্বিত লক্ষ্যমাত্রা নির্ধারণ, এসডিজির লক্ষ্যমাত্রা অর্জন পর্যবেক্ষণ সক্ষম এবং সূচক দ্বারা নির্দেশক। এসডিজি ট্র্যাকার সিস্টেমটির মাধ্যমে প্রতিটি উন্নয়ন প্রেক্ষাপট এবং চ্যালেঞ্জ মোকাবেলার ক্ষেত্রে সমন্বয় করা যায়।


এটি অন্তর্ভুক্তিকরণ এবং টেকসই উন্নয়নের জন্য দক্ষ সম্পদ বরাদ্দ এবং কার্যকর নীতিনির্ধারণের দিকে পরিচালিত করবে। নাগরিক কেন্দ্রিক পরিষেবা সরবরাহের ক্ষেত্রে অর্জিত জ্ঞান, অভিজ্ঞতা এবং দক্ষতার বিনিময় সহজতর করার প্ল্যাটফর্ম হিসেবে বিশ্বব্যাপী দক্ষিণ-দক্ষিণের দেশগুলোর মধ্যে কাজ করে চলেছে সাউথ সাউথ নেটওয়ার্ক ফর পাবলিক সার্ভিস ইনোভেশন (এসএসএনফোরপিএসআই)। অংশীদারিত্ব এসডিজি’র মধ্যে একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য এবং তাদের অর্জনের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম।


উল্লেখ্য, এটুআই এবং পরিকল্পনা কমিশনের আওতাধীন সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি) যৌথভাবে এসডিজি ট্র্যাকার ডিজাইন এবং বাস্তবায়ন করেছে। এই ট্র্যাকার সিস্টেমটির মাধ্যমে অনলাইন ডাটা ভান্ডার তৈরি করে সঠিকভাবে এসডিজি’র নির্দেশকগুলোর উন্নয়ন পর্যবেক্ষণ করা যায়। বাংলাদেশের এটুআই এবং পেরুর আইএনইআই যৌথভাবে এসডিজি ট্র্যাকার, সাউথ-সাউথ কোঅপারেশন এবং নাগরিক কেন্দ্রিক নাগরিক পরিষেবার বিকাশকে শক্তিশালী করে তুলবে এবং আরো কার্যকর করবে।


এটি ভবিষ্যতে জাতীয় উন্নয়ন লক্ষ্য অর্জন ও এসডিজি অর্জনে আরো নতুন সুযোগ এবং সম্ভাবনা সৃষ্টি করবে। এই অংশীদারিত্ব যৌথ সহযোগিতামূলক প্ল্যাটফর্ম সাউথ সাউথ নেটওয়ার্ক ফর পাবলিক সার্ভিস ইনোভেশন-এর মাধ্যমে সম্ভব হয়েছে। যেখানে সরকার, বেসরকারি খাতের প্রতিষ্ঠান, বিশেষজ্ঞ, একাডেমী এবং বিশিষ্ট ব্যক্তিগণ (এই নেটওয়ার্কের সদস্য) তাদের জ্ঞান, অভিজ্ঞতা এবং দক্ষতা কাজে লাগিয়ে নাগরিক সেবা সরবরাহের ক্ষেত্রে বিভিন্ন উদ্ভাবন করছে।


সরকার এবং নাগরিকদের এসডিজি এবং অন্যান্য উন্নয়ন এজেন্ডা অর্জনে সহায়তা করবে এটি। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ইউএনডিপি এবং ইউএসএইড এর সহায়তায় এটুআই নাগরিকবান্ধব সেবা প্রদান নিয়ে কাজ করে চলেছে, যা এখন দেশের গন্ডি পেরিয়ে দক্ষিণের অন্যান্য দেশগুলোর সাথে উক্ত সেবা প্রদানের অভিজ্ঞতা বিনিময় করছে।


সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এটুআই-এর পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী, সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)-এর ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান, আইএনইআই-এর টেকনিক্যাল কোঅপারেশন স্পেশালিস্ট মি. লুইস কেলি রোসাসকো, এটুআই-এর হেড অব রেজাল্ট ম্যানেজমেন্ট এ্যান্ড ডাটা ড. রমিজ উদ্দিন এবং ইউএন স্ট্যাটিস্টিক্স ডিভিশন ও মেক্সিকোর ন্যাশনাল ইন্সটিটিউট অব স্ট্যাটিস্টিক্স অ্যান্ড জিওগ্রাফি (আইএনইজিআই) এর প্রতিনিধিগণ।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com