বিশ্বজুড়ে ইন্টারনেট বিপর্যয়ের শঙ্কা
প্রকাশ : ১২ অক্টোবর ২০১৮, ১৬:৫৮
বিশ্বজুড়ে ইন্টারনেট বিপর্যয়ের শঙ্কা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিয়মিত রক্ষণাবেক্ষণ কর্মকাণ্ডের অংশ হিসেবে কিছু সময়ের জন্য মেইন ডোমেইনের সার্ভার ও সংশ্লিষ্ট অবকাঠামো নিয়ন্ত্রণ বন্ধ হয়ে যেতে পারে। এতে যেকোনো সময় বিশ্বব্যাপী ইন্টারনেট বিপর্যয় দেখা দিতে পারে। এছাড়া আগামী ৪৮ ঘণ্টা ইন্টারনেট ব্যবহারকারীদের নেটওয়ার্ক সংযোগ জটিলতায় পড়তে হতে পারে।


আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানা যায়।


জানা গেছে, কিছু সময়ের জন্য মেইন ডোমেইন সার্ভার বন্ধ হতে পারে। এর কারণ এতে নিয়মিত রক্ষণাবেক্ষণের কাজ করা হবে। ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন) এ মেইনটেন্যান্স কাজটি করবে।


আইসিএএনএন মেইনটেন্যান্স করে এখানের ক্রিপটোগ্রাফিক কি পরিবর্তন করবে। এটি ডোমেইন নেম সিস্টেম (ডিএনএস) অথবা ইন্টারনেট অ্যাড্রেস বুক রক্ষা করতে সাহায্য করে।


কমিউনিকেশন রেগুলেটরি অথরিটির (সিআরএ) তথ্য অনুযায়ী, ক্রিপটোগ্রাফিক কি পরিবর্তন করা ডোমেইনের জন্য নিরাপদ, স্থিতিশীল এবং সক্রিয় রাখার গুরুত্বপূর্ণ পদক্ষেপ।


সিআরএ বলছে, বারবার স্পষ্ট করে বলছি, ক্রিপটোগ্রাফিক কি পরিবর্তন করতে গিয়ে নেটওয়ার্ক অপারেটর অথবা ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপিএস) যদি ভালো করে প্রস্তুতি নিতে না পারে তাহলে ইন্টারনেট ব্যবহারকারীরা মাঝে মাঝে কিছু সমস্যায় প্রভাবিত হতে পারেন।


প্রতিষ্ঠানটি বলছে, তারপরও রক্ষণাবেক্ষণের কাজটি যতোটা সম্ভব উপযুক্ত সিস্টেম নিরাপত্তা এক্সটেনশন সক্রিয় করে করার চেষ্টা চলছে। যাতে করে ইন্টারনেট ব্যবহারকারী প্রভাবিত না হন।


বিশ্বব্যাপী সাইবার হামলা প্রতিরোধ করতে ক্রিপটোগ্রাফিক কি পরিবর্তন করা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। তাই মেইন ডোমেইন সার্ভারকে সাপোর্ট দিতে সেটাকে মেইনটেন্যান্স করতে সাময়িক সময়ের জন্য এটি বন্ধ করা লাগতে পারে।


তবে এ মেইনটেন্যান্স কাজটি সঠিকভাবে সম্পন্ন হলে পরবর্তীতে ভালো নেটওয়ার্ক সংযোগ পাওয়া যেতে পারে।


বিবার্তা/তৌহিদ/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com