গ্যালাক্সি এস৯ প্লাসকে টেক্কা দেবে গুগল পিক্সেল৩
প্রকাশ : ১১ অক্টোবর ২০১৮, ১৬:১১
গ্যালাক্সি এস৯ প্লাসকে টেক্কা দেবে গুগল পিক্সেল৩
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০১৬ সালে ফ্ল্যাগশিপ স্মার্টফোন হিসেবে অ্যাপল ও স্যামসাংকে টেক্কা দিতে পিক্সেল স্মার্টফোন বাজারে ছাড়ে গুগল। এবার পিক্সেল৩ ও ৩ এক্সএল নামে পিক্সেল স্মার্টফোনের ২০১৮ সালের নতুন সংস্করণের ঘোষণা দিল প্রতিষ্ঠানটি।


বিল্ট ইন স্মার্ট অ্যাসিস্ট্যান্ট ও দারুণ ক্যামেরা ফিচারের পিক্সেল ৩ ও ৩ এক্সএল স্মার্টফোনকে ‘জীবনের সবচেয়ে সাহায্যকারী ডিভাইস’ বলছে গুগল। সম্প্রতি নিউইয়র্কের এক অনুষ্ঠানে নতুন দুটি মডেলের স্মার্টফোন, ট্যাবলেট ও হোম স্পিকারের ঘোষণা দিয়েছে গুগল।


এই দুটি স্মার্টফোন দেখতে এর আগে বাজারে ছাড়া পিক্সেল টু ও পিক্সেল টু এক্সএলের মতোই।


এ দুটি স্মার্টফোনের পেছনে একটি ক্যামেরা ব্যবহার করেছে গুগল। অর্থাৎ বাজারে প্রচলিত দুই বা তিন ক্যামেরার ট্রেন্ডের দিকে যায়নি গুগল। ফোন দুটির পেছনে ১২ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে।


পিক্সেল ৩ স্মার্টফোনে সাড়ে পাঁচ ইঞ্চি মাপের ওএলইডি ডিসপ্লে এবং ৩ এক্সএলে ৬ দশমিক ৩ ইঞ্চি মাপের ওএলইডি ডিসপ্লে রয়েছে। ফোনটির সামনে অবশ্য ডুয়েল ক্যামেরা সেটআপ রয়েছে। এতে সুপার রেজুলেশন জুম, নাইট সাইট লো-লাইট মোড রয়েছে।


গুগলের নতুন এ দুটি ফোন হচ্ছে অ্যান্ড্রয়েড ৯.০ পাই–চালিত প্রথম স্মার্টফোন। এতে কোয়ালকমের তৈরি স্ন্যাপড্রাগন ৮৪৫ চিপসেট রয়েছে।


এ ছাড়া এতে ৪ জিবি র‍্যাম ও ৬৪ জিবি স্টোরেজ থাকছে। এর ১২৮ জিবি স্টোরেজের আলাদা সংস্করণও পাওয়া যাবে।


তবে ফোন দুটির পার্থক্য হচ্ছে এর স্ক্রিনের আকার ও ব্যাটারিতে। পিক্সেল থ্রিতে ২৯১৫ মিলি অ্যাম্পিঅ্যাওয়ারের ও থ্রি এক্সএলে ৩৪৩০ মিলি অ্যাম্পিঅ্যাওয়ারের ব্যাটারি রয়েছে।


ফোনে রয়েছে ফার্স্ট চার্জিং প্রযুক্তি। গুগল বলছে, ১৫ মিনিট চার্জ দিলে ফোন সাত ঘণ্টা ব্যবহার করা যাবে।


গুগলের নতুন ফোন দুটি আইপি ৬৮ রেটিংয়ের। অর্থাৎ তা পানি ও ধুলারোধী।


ফোনে টাইটান এম নামে গুগলের তৈরি সিকিউরিটি চিপ রয়েছে, যা গুগলের তৈরি সবচেয়ে সুরক্ষিত স্মার্টফোন বলে দাবি করা হয়েছে। এতে ইউএসবি সি এয়ারবাডস থাকবে।


ফোনটি অ্যাপলের আইফোন এক্সএস, এক্সএস ম্যাক্স ও স্যামসাংয়ের গ্যালাক্সি এস৯ ও এস৯ প্লাসের সঙ্গে প্রতিযোগিতা করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।


পিক্সেল ৩ ও পিক্সেল ৩ এক্সএলের দাম শুরু হবে ৭৯৯ ও ৮৯৯ মার্কিন ডলার থেকে। সূত্র : দ্য ভার্জ


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com