ফেসবুকের কমিউনিটি লিডারশিপ তালিকায় রাজীব আহমেদ
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৫৯
ফেসবুকের কমিউনিটি লিডারশিপ তালিকায় রাজীব আহমেদ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ফেসবুকের কমিউনিটি লিডারশিপের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশে ফেসবুক গ্রুপ সার্চ ইংলিশের প্রতিষ্ঠাতা ও ই-কমার্স সংগঠন ই-ক্যাবের সাবেক প্রেসিডেন্ট রাজীব আহমেদ।


ফেসবুক গ্রুপে ইংরেজি শিক্ষার প্রসারে অবদান রাখায় এই তালিকায় স্থান পান তিনি। সোমবার ফেসবুক কর্তৃপক্ষ পাঁচজন নির্বাচিত কমিউনিটি লিডার ও বিভিন্ন দেশের ১০০ জন ফেলো ও তরুণ অংশগ্রহণকারী নির্বাচন করেছে।


স্থানীয় প্রকল্পের জন্য পাঁচজন কমিউনিটি লিডার ১০ লাখ ডলার করে পাবেন। অন্যরা ৫০ হাজার ডলার করে পাবেন। বাংলাদেশ থেকে নির্বাচিত হয়েছেন রাজীব আহমেদ। ফেলো হিসেবে তিনি পাবেন ৫০ হাজার ডলার। ফেসবুক কমিউনিটি লিডারশিপ প্রোগ্রাম পেজে ওই ঘোষণা দেয়া হয়েছে।


এর আগে রবিবার রাতে ফেসবুক তালিকাটি নিজেদের ‘ফেসবুক নিউজরুমে’ প্রকাশ করে। যেখানে বিশ্বের ৬ হাজারের বেশি আবেদন থেকে বাছাই করে ৪৬ দেশের ১১৫ জনকে চূড়ান্ত হিসেবে ঘোষণা করে ফেসবুক।


ফেসবুক তাদের নিউজরুমে দেয়া এক বিবৃতিতে জানিয়েছে, বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রথমবারের মতো নির্বাচিত কমিউনিটি লিডারদের তারা সহায়তা করতে চায়। ফেসবুক রেসিডেন্স, ফেলো ও ইয়ুথ এই তিন ক্যাটাগরিতে কমিউনিটি লিডার নির্বাচন করা হয়েছে।



নির্বাচিতদের যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের মেলনো পার্কের প্রধান কার্যালয় ঘোরার সুযোগ দেবে ফেসবুক।


রাজীব দেশে সাধারণ ফেসবুক ব্যবহারকারীদের ইংরেজি ভাষা শিক্ষার জন্য একটি গ্রুপ ‘সার্চ ইংলিশ’ চালু করেন এবং সেখানে অনেকেই ইংরেজি ভাষা চর্চা করেন। গ্রুপটির বর্তমান সদস্য সংখ্যা প্রায় ১৬ লাখ।


ফেসবুকের কমিউনিটি লিডারশিপ প্রোগ্রামের লক্ষ্য হচ্ছে, সামাজিক বিভিন্ন উদ্যোগ কমানো থেকে শুরু করে প্রয়োজনীয় সবকিছু নিয়ন্ত্রণ করা।


এ বছরের ফেব্রুয়ারি মাসে লিডারশিপ প্রোগ্রামের ঘোষণা দেয় ফেসবুক। তারা বলে, এ প্রোগ্রামের মাধ্যমে কমিউনিটি লিডারদের প্রশিক্ষণ, সমর্থন ও অর্থসাহায্য দেয়া হবে। তারা ৪৬টি দেশে এ কর্মসূচি চালু করেছে। এ বছর পরীক্ষামূলকভাবে এ সেবা চালু হলো। এ বছর আর আবেদন নিচ্ছে না তারা।


ফেসবুকের কমিউনিটি পার্টনারশিপের প্রধান দীপ্তি দোশি বলেন, এ কর্মসূচিতে অংশ নেয়া ব্যক্তিদের নাম ঘোষণা করতে পেরে আমরা রোমাঞ্চিত। যারা এতে অংশ নিয়েছেন, তারা ফেসবুকের কমিউনিটি তৈরি করেছেন। তাদের সম্মান জানাতে পেরে আমরা গর্বিত।


এর আগে গত বছরের অক্টোবরে ‘সার্চ ইংলিশ’ নিয়ে তথ্যচিত্র প্রকাশ করেছিল ফেসবুক। ২০১৬ সালের জুলাইতে ‘সার্চ ইংলিশ’ গ্রুপ চালু করেন রাজীব আহমেদ। সবার জন্য উন্মুক্ত গ্রুপে যে কেউ যোগদান করে ইংরেজি ভাষা চর্চা করতে পারেন।


বিবার্তা/উজ্জ্বল/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com