মোবাইল অ্যাপে মিলছে ট্রাক
প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৫৬
মোবাইল অ্যাপে মিলছে ট্রাক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের বিভিন্ন স্থানে পণ্য ও মালামাল নিয়ে যেতে ট্রাক ভাড়া করা যাবে মোবাইল অ্যাপের মাধ্যমে। বুধবার রাজধানীর আইসিটি টাওয়ারে আনুষ্ঠানিকভাবে ‘ট্রাক লাগবে’ নামে এই অ্যাপটির বাণিজ্যিক যাত্রা শুরুর ঘোষণা দেয়া হয়।


এর আগে অ্যাপটির পরীক্ষামূলক (বেটা) সংস্করণ প্রকাশিত হয় ২০১৭ সালের জুলাই মাসে। এরপর চলতি বছরের অগাস্ট মাসে অ্যাপটির নতুন সংস্করণ গুগল প্লে-স্টোরে প্রকাশ করা হয়। পরীক্ষামূলক সংস্করণের ব্যবহারকারীরা বিগত নয় মাসে ৬ হাজার তিনশ’ ট্রিপ পরিচালনা করেছেন বলে অনুষ্ঠানে জানানো হয়েছে।


ছোট পিকআপ ভ্যান থেকে শুরু করে মাঝারি বা বড় আকারের খোলা ট্রাক এবং কাভার্ড ভ্যান ‘ট্রাক লাগবে’ অ্যাপের মাধ্যমে ভাড়া করা যাবে। এতে কনটেইনারবাহী প্রাইম মুভার, ডাম্প ট্রাক, রেকার এবং ক্রেনেও ভাড়া পাওয়া যাবে।


অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) প্রকল্পের পরিচালক উপসচিব কাজী হোসনে আরা বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে বাংলাদেশের উদ্দীপ্ত তরুণ প্রজন্মের ভূমিকা সবচাইতে বেশি। আমরা তরুণদের উদ্ভাবন নিয়েই কাজ করে যাচ্ছি।


অনুষ্ঠানে ‘ট্রাক লাগবে’ এর চিফ অপারেটিং অফিসার মীর হোসাইন ইকরাম অ্যাপটি সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।


তিনি বলেন, যখন কোনো পণ্য প্রেরকের ট্রাকের প্রয়োজন হয়, তখন সে অ্যাপের মাধ্যমে তার পণ্যের বিবরণ দিয়ে দেয়। তখন এই বিবরণটা আশেপাশের ট্রাক মালিকদের কাছে পৌঁছে যায়। আগ্রহী ট্রাক মালিক বা চালকরা একটি ভাড়া প্রদান করেন এবং এভাবেই ট্রাক ভাড়া করতে পারেন যে কেউ।


তিনি জানান, ২০১৬ সালে ডিসেম্বরে তারা অ্যাপটি নিয়ে কাজ শুরু করেন। অ্যাপটি রয়েছে বাংলায় এবং এর সব ট্রাফিক ভেরিফাইড।


বর্তমানে ৮ হাজারের বেশিসংখ্যক ট্রাক মালিকের ১০ হাজারের বেশি ট্রাক অ্যাপটিতে সংযুক্ত বলে অনুষ্ঠানে দাবি করা হয়। ‘ট্রাক লাগবে’ নেটওয়ার্কে দেশের ৩০টি জেলায় রয়েছে ৩০ জন পার্টনার, রয়েছে ১২ হাজারেরও বেশি পণ্য প্রেরক।


‘ট্রাক লাগবে’র প্রধান নির্বাহী কর্মকর্তা এনায়েত রশিদ বলেন, আমরা এমন একটি প্লাটফর্ম তৈরি করেছি, যার মাধ্যমে ট্রাক চালক বা মালিকের সাথে পণ্য প্রেরকের এক ধরনের যোগাযোগ তৈরি করবে। ট্রাক ব্যবসায়ের সঙ্গে জড়িতদের জীবনমান উন্নয়ন করাই আমাদের লক্ষ্য।


ট্রাক মালিকদের সুবিধায় এই অ্যাপে আরো কিছু ফিচার যোগ করার কাজ চলছে বলে জানান তিনি।


অনুষ্ঠানে জানানো হয়, অ্যাপটি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্পের ‘স্টার্টআপ বাংলাদেশ ২০১৭’ প্রতিযোগিতায় পুরস্কৃত হয়। এরপরই ‘ট্রাক লাগবে’র সদস্যরা মোবাইল অ্যপটি তৈরি করেন।


দেশের যে কোনো স্থান থেকে ‘ট্রাক লাগবে’ অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করা যাবে। ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হলেও ‘ট্রাক লাগবে’ এর কার্যালয় ও ০১৯৩৯১০০১০০ নম্বরে কল করেও ট্রাক ভাড়া করা যাবে। ওয়েবে যোগাযোগ করা যাবে : https://trucklagbe.com/ এই ঠিকানায়।


বিবার্তা/উজ্জ্বল/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com