সারাবিশ্বে স্মার্ট ট্যাবলেটের বিক্রি কমছে
প্রকাশ : ০৯ আগস্ট ২০১৮, ২২:৩৭
সারাবিশ্বে স্মার্ট ট্যাবলেটের বিক্রি কমছে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডেস্কটপ কম্পিউটারের চাইতে ল্যাপটপ বা নোটবুক বা দিয়ে কাজ করতে অনেকে বেশি সুবিধা বোধ করেন। এর মূল কারণ হচ্ছে বহনযোগ্যতা সহজ হওয়া। কিন্তু সুবিধা বেশি হওয়াতেও বিশ্বব্যাপী স্মার্ট ডিভাইস ট্যাবলেটের বিক্রি ক্রমেই হ্রাস পাচ্ছে।


জানা যায়, ২০১৮ সালের দ্বিতীয় প্রান্তিকে ট্যাবলেট বিক্রির এই ধারা টানা ১৫ প্রান্তিকে চলে এসেছে। সর্বশেষ প্রান্তিকে বিশ্বব্যাপী মোট ট্যাবলেট বিক্রি হয়েছে ৩.৩ কোটি, যা এক বছর আগের একই প্রান্তিকের চেয়ে ৫০ লাখ কম।


দ্য ভার্জের এক প্রতিবেদনে বলা হয়, আগের বছর ট্যাবলেট বিক্রি কমে গিয়েছিল এক অঙ্কের সংখ্যায়। এবার তা বেড়ে দাঁড়িয়েছে দুই অঙ্কে। আইডিসি’র তথ্যমতে এই প্রান্তিকে বৈশ্বিক ট্যাবলেট বিক্রি কমেছে ১৩.৫ শতাংশ।


আইডিসি’র সর্বশেষ প্রতিবেদনের বরাদ দিয়ে ভার্জ জানিয়েছে, অন্যান্য প্রতিষ্ঠানের ট্যাবলেট বিক্রি আগের চেয়ে কিছুটা কমলেও এই খাতে কিছুটা উন্নতি করেছে অ্যাপল এবং হুয়াওয়ে।


বছরের দ্বিতীয় প্রান্তিকে ট্যাবলেট বিক্রি বেড়েছে শুধু অ্যাপল ও হুয়াওয়ের। বিক্রি বৃদ্ধির দিক থেকে এগিয়ে রয়েছে হুয়াওয়ে। এই প্রান্তিকে হুয়াওয়ের ট্যাবলেট বিক্রি বেড়েছে ৭ শতাংশ। যদিও মোট ট্যাবলেট বিক্রির সংখ্যায় এগিয়ে রয়েছে অ্যাপল। দ্বিতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানের মোট আইপ্যাড বিক্রি হয়েছে ১.১ কোটি।


বিবার্তা/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com