মঙ্গলগ্রহ নিয়ে নাসার প্রতিযোগিতার পুরস্কার ২০ হাজার ডলার
প্রকাশ : ২৪ মে ২০১৮, ১০:১২
মঙ্গলগ্রহ নিয়ে নাসার প্রতিযোগিতার পুরস্কার ২০ হাজার ডলার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মঙ্গলগ্রহে অভিযানের জন্য প্রস্তুত হচ্ছে নাসা। এই অভিযানের রোমাঞ্চকর অভিজ্ঞতার সাথে পৃথিবীর মানুষের সম্পৃক্ততা বাড়াতে চায় মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থাটি।


তারই অংশ হিসেবে এবার নাসা সাধারণ মানুষের কাছে কাল্পনিক কিছু তথ্য জানতে চায়। এই অভিযানে নভোচারীদের ভ্রমণ অভিজ্ঞতা আসলে কেমন হবে, এ নিয়ে একটা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।


প্রোগ্রামে অংশগ্রহণকারীদের আরও বিস্তারিত জানাতে বাংলাদেশ ইনোভেশন ফোরাম এর উদ্যোগ ও স্পেস অ্যাপস বাংলাদেশ এর সহায়তায় আগামী ৭ জুলাই রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ এর মিলানায়তনে দিনব্যাপী ওয়ার্কশপ, সেমিনার, ডিস্কাশন ও বিভিন্ন ধরনের প্রোগ্রামের আয়োজন করা হবে।


প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আগ্রহীকে মঙ্গলগ্রহে নভোচারীদের জীবনযাত্রা নিয়ে নিজের কল্পনায় তার ২-৫ মিনিটের একটা ফিল্ম বা অ্যানিমেটেড ভিডিও বানাতে হবে। বিজয়ীদের পুরস্কার হিসাবে নগদ অর্থ ছাড়াও রয়েছে ক্যারিয়ারের বিশাল হাতছানি।


এই প্রতিযোগিতার বিচারক হিসাবে রয়েছে স্টার ওয়ারস, গডজিলা ও মনস্টারের পরিচালক গেরি অ্যাডওয়ার্ডসহ বিখ্যাত ব্যক্তিত্বরা।


এ সম্পর্কে বাংলাদেশ ইনোভেশন ফোরাম এর প্রতিষ্ঠা আরিফুল হাসান অপু বিবার্তাকে বলেন, ‘মঙ্গলগ্রহে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে নাসা। এরই অংশ হিসেবে মঙ্গলগ্রহে নভোচারীদের জীবনযাত্রা কেমন হবে, নিজের কল্পনায় তার ২-৫ মিনিটের একটা অ্যানিমেটেড ভিডিও বানানোর প্রতিযোগিতার ঘোষণা দিয়েছে নাসা। বিজয়ীদের পুরস্কার হিসেবে দেয়া হবে ২০ হাজার ডলার। এ বিষয়ে বিস্তারিত জানাতে আগামী ৭ জুলাই স্পেস অ্যাপস বাংলাদেশের পক্ষ থেকে একটা প্রোগ্রামের আয়োজন করা হচ্ছে। এই প্রতিযোগিতায় আমাদের তরুণ-তরুণীদের অংশগ্রহণের সুযোগ রয়েছে।’


বিস্তারিত জানতে যেতে হবে : https://www.facebook.com/events/1809029292733504/ এই লিংকে।


বিবার্তা/উজ্জ্বল/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com