অনলাইনে ইংরেজি চর্চার প্লাটফর্ম সার্চ ইংলিশ গ্রুপের ব্যতিক্রমী উদ্যোগ
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:২৬
অনলাইনে ইংরেজি চর্চার প্লাটফর্ম সার্চ ইংলিশ গ্রুপের ব্যতিক্রমী উদ্যোগ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে অনলাইনে ইংরেজি চর্চার সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম সার্চ ইংলিশ ঢাকার পথ খাবারের উপরে একটি ইংরেজি ইউটিউব ভিডিও নির্মাণ করেছে।


ঢাকার পথ খাবারের উপরে ইউটিউবে অনেক ধরণের ভিডিও আছে কিন্তু ইংরেজি ভাষায় ভিডিও নেই। বিশ্বের সকল মানুষের কাছে ঢাকার জনপ্রিয় পথ খাবারকে পরিচিত করে তোলার উদ্দেশ্য নিয়েই সার্চ ইংলিশের সদস্যরা এই ভিডিওটি নির্মাণ করেন।


১২ মিনিট ২৭ সেকেন্ডের এই ভিডিওটি সার্চ ইংলিশ গ্রুপের পাঁচ জন সদস্য– সিন্থিয়া জান্নাতি, ফারজানা তামান্না, আব্দুল আহাদ, জান্নাত কাদের, এবং মারজান খানম মিলে নির্মাণ করেন। তারা ঢাকা শহরের বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে পথ–খাবার বিক্রেতাদের সাথে কথা বলেন, তাদের খাদ্য প্রস্তুত প্রণালী ভিডিও করেন এবং নিজেরাই স্ক্রিপ্ট তৈরি করেন।



সিন্থিয়া জান্নাতিবলেন, ‘আমি বিশ্বাস করি যে, নিঃসন্দেহে এটি ছিল আমার জন্য নতুন একটি অভিজ্ঞতা। আমি যখন পথখাবারগুলোর ভিডিও সংগ্রহের জন্য গিয়েছিলাম,ভাল-মন্দ দুই ধরনেরই অভিজ্ঞতা অর্জন করতে পেরেছি।’


ফারজানা তামান্নাবলেন, ‘আনন্দ, শিক্ষা, সবার সাথে ভাগাভাগি করার দিকটি মাথায় রেখেই ইউটিউবে কাজ করার অনুপ্রেরনা পাই। আর একজন ভোজনপ্রেমী বাঙালি হিসেবে “পথ খাবারের” বিষয়টি আমার নজর কেড়েছে। তাই আমার পছন্দের একটি বিষয় আমার দেশের পাশাপাশি সারা বিশ্বের মানুষের কাছে তুলে ধরার একটি ক্ষুদ্র প্রচেষ্টা করলাম আমার পক্ষ থেকে। আশা করি সবার ভালো লাগবে।’


আব্দুল আহাদ বলেন, ‘ইউটিউব এ বাংলাদেশের খাবার নিয়ে কোন ইংরেজি কনটেন্ট নেই । আর এই খাবার নিয়ে কাজ করার মাধ্যমে আমরা আমাদের সৃজনশীলতা দেখাতে চাই । কাজ করতে গিয়ে অনেক নতুন কিছু শিখতে পেরেছি । আর এই নতুন মিশ্র অভিজ্ঞতাই আমাকে সৃজনশীল হতে সাহায্য করবে।’


বিশ্বের সব দেশেই পথ–খাবার খুবই জনপ্রিয়। কমদাম এবং সহজলভ্য বলে প্রতিদিন প্রচুর লোক এ ধরণের খাবার গ্রহণ করে থাকে। একেকটি দেশের পথ খাবার সেই দেশের সংস্কৃতি এবং ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ। বাংলাদেশেও পথ খাবার খুবই জনপ্রিয় এবং প্রতিদিন প্রচুর লোক বিভিন্ন ধরনের খাবার গ্রহণ করে থাকে।


রাজধানী ঢাকার অলিগলিতে এ ধরণের প্রচুর পথ–খাবারের দোকান রয়েছে। এগুলো দামেও কম এবং খেতেও সুস্বাদু। তাই প্রতিদিন প্রচুর লোক এ ধরণের খাবার গ্রহণ করে থাকে। এরকম খাবার গুলোর মধ্যে অন্যতম হচ্ছে চা, পেঁয়াজু, বেগুনী, চানাচুর, ছোলা, সিঙ্গারা, সমুচা ইত্যাদি।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com