বিজ্ঞানের আনন্দে শেষ হলো জগদীশ চন্দ্র বসু বিজ্ঞান ক্যাম্প
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০১৮, ১৮:৩৩
বিজ্ঞানের আনন্দে শেষ হলো  জগদীশ চন্দ্র বসু বিজ্ঞান ক্যাম্প
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিজ্ঞানের আনন্দে শেষ হলো৫ম জগদীশ চন্দ্র বসু বিজ্ঞান ক্যাম্প। শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৭ তে ভালো ফলাফল অর্জনকারী শিক্ষার্থীদের মধ্য থেকে নির্বাচিত শিক্ষার্থীরা ক্যাম্পটিতে অংশ নিয়েছে।


রাজধানীর গ্রিন রোডে গত শুক্রবার থেকে রবিবার এই ক্যাম্প অনুষ্ঠিত হয়। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) যৌথভাবে ক্যাম্পটি আয়োজন করেছে।


ক্যাম্পে বৈজ্ঞানিক পদ্ধতিতে গবেষণা করা, বৈজ্ঞানিক পেপার লেখা ও প্রজেক্ট তৈরি, মেজারমেন্ট বা মাপজোখ কীভাবে করতে হয়, পরীক্ষানিরীক্ষা থেকে প্রাপ্ত ডেটা বিশ্লেষণ, গেস্টিমেশন, বৈজ্ঞানিক রিপোর্ট লেখা, জীবকোষ গঠন ও কাজ, জেনেটিক্স, পদার্থবিজ্ঞানের মজার পাঠ, রক্তের গ্রুপ নির্ণয়ের পদ্ধতি, পর্যায় সারণী, টেলিকমিউনিকেশনের মৌলিক ধারণা এমন বেশ কিছু বিষয়ে আলাদা সেশন ছিল। ছিল গ্রুপ অ্যাক্টিভিটি ও প্রশ্নোত্তর পর্ব।


ক্যাম্পে বিভিন্ন সেশন পরিচালনা করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ফারসীম মান্নান মোহাম্মদী, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আরশাদ চৌধুরী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কাজী সাখাওয়াত হোসেন, বিএসএমএমইউর রেসিডেন্ট চিকিৎসক ডা. সৌমিত্র চক্রবর্তী, এআইইউবির সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুব রাব্বানী ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহসভাপতি মুনির হাসান। সমাপনী পর্বে উপস্থিত ছিলেন বিএফএফের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী।


ক্যাম্পে অংশগ্রহণের অভিজ্ঞতা বলতে গিয়ে স্কলার্স স্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির শিক্ষার্থী আজরা মাইশা জানায়, বিজ্ঞান ক্যাম্পে অংশগ্রহণের এই পুরো ব্যাপারটা তার কাছে অসাধারণ মনে হয়েছে। তবে ক্যাম্পটি অনাবাসিক না হয়ে যদি আবাসিক হতো, তাহলে আরো ভালো হতো বলে সে মনে করে।


মানিকগঞ্জের দ্য হলি চাইল্ড স্কুলের শিক্ষার্থী অনন্য জারিফ আকন্দ জানায়, ক্যাম্পে এসে নতুন কিছু বন্ধু হয়েছে। বৈজ্ঞানিক গবেষণার পদ্ধতি নিয়ে বিস্তারিতভাবে সে এখান থেকে জেনেছে, যেটা পরবর্তীতে তার গবেষণায় কাজে আসবে।


গত ২৯-৩০ ডিসেম্বর ঢাকার ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে প্রায় চার শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছিল শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৭। বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোস্টার ও প্রজেক্ট - এই ৩টি বিষয়ে মোট ৫৬ জন শিক্ষার্থীর ২৮টি গবেষণা কাজকে কংগ্রেসে পুরস্কার দেয়া হয়েছে। বিজয়ীদের মধ্য থেকে নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে পঞ্চমবারের মতো জগদীশ চন্দ্র বসু ক্যাম্প অনুষ্ঠিত হলো।


উল্লেখ্য, প্রথম জগদীশ চন্দ্র বসু ক্যাম্প অনুষ্ঠিত হয়েছিল ২০১৩ সালে, আশুলিয়ায় অবস্থিত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে।



শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ও জগদীশ চন্দ্র বসু ক্যাম্প নিয়ে আরো বিস্তারিত জানা যাবে কংগ্রেসের ওয়েবসাইট www.cscongress.net এবং ফেইসবুক পেইজ www.facebook.com/cscongressbd তে।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com