দেশে বাংলা অ্যাডসেন্সের যাত্রা শুরু ৪ ডিসেম্বর
প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৭, ১২:১৮
দেশে  বাংলা অ্যাডসেন্সের যাত্রা  শুরু ৪ ডিসেম্বর
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আগামী ৪ ডিসেম্বর ঢাকার এক হোটেলে বাংলা ভাষায় অ্যাডসেন্সের আনুষ্ঠানিক উদ্বোধন করবে গুগল। সোমবার গুগলের সিঙ্গাপুর অফিস থেকে এক ই-মেইল বার্তায় দেশের একটি গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।


এর আগে চলতি বছরের ২৬ সেপ্টেম্বর এক ব্লগপোস্টে বাংলা ভাষার ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স চালু করার ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। গুগল জানায়, বাংলাদেশ, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে বাংলা ভাষার ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এসব কিছু বিবেচনা করে বাংলায় গুগল অ্যাডসেন্স চালু করা হল।


বর্তমানে বিশ্বের প্রায় দেড় কোটি ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স ব্যবহার করা হচ্ছে। ২০১৫ সালেই প্রতিষ্ঠানটি গুগল অ্যাডসেন্স প্রকাশকদের প্রায় ১০ বিলিয়ন ডলার পেমেন্ট দিয়েছে, যা ক্রমবর্ধমান হারে রকেট গতিতে বাড়ছে। বাংলা ভাষায় অ্যাডসেন্স চালু হওয়ার ফলে এ সংখ্যায় নতুনমাত্রা যুক্ত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।


বাংলা অ্যাডসেন্স চালুর আগে গত ১৪ আগস্ট গুগল নতুন ৩০টি ভাষা যোগ করেছে স্পিচ-টু-টেক্সটে। এর মধ্যে রয়েছে বাংলা ভাষাও। এতে গুগলের এ সুবিধাটি ব্যবহার করে বাংলায় উচ্চারণ করে টাইপ করা যায়। পাশাপাশি উচ্চারণ করেও গুগল সার্চ ইঞ্জিনে কোনো কিছু খোঁজা যায়।


গুগল অ্যাডসেন্সের মাধ্যমে যে কেউ অর্থ আয় করতে পারে। ইংরেজি কনট্যান্টের ওয়েবসাইটের মাধ্যমে প্রচুর বাংলাদেশি ব্লগার এবং ওয়েবসাইটের মালিক গুগল অ্যাডসেন্সের বিজ্ঞাপন প্রদর্শনের মাধ্যমে অর্থ আয় করছেন। তবে বাংলা সাইটে বিজ্ঞাপন চালু হওয়ার ফলে এই আয়ের পরিমাণ অনেক বেশি বৃদ্ধি পাবে। সূত্র : যুগান্তর


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com