রবি দৃষ্টি বিতর্ক প্রতিযোগিতা শুরু
প্রকাশ : ১৩ আগস্ট ২০১৭, ১০:৫৪
রবি দৃষ্টি বিতর্ক প্রতিযোগিতা শুরু
বিববার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাহাড় নদী, ফুলের দেশ, চট্টগ্রাম মানে বাংলাদেশের অরেক রূপ। জলবদ্ধতা, পাহাড়ধস কিংবা বিলবোর্ড এর নগরী চট্টগ্রাম নয়, চট্টগ্রাম হচ্ছে বীরের শহর। ‘আশার চট্টগ্রাম আগামীর চট্টগ্রাম নিয়ে’ এমনই একটি চমকপ্রদ ডকুমেন্টারির প্রদর্শনীর মধ্য দিয়ে দেশের বন্দরনগরী চট্টগ্রামে শুরু হলো বাংলাদেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ বিতর্ক প্রতিযোগিতা রবি দৃষ্টি ডিবেট চ্যাম্পিয়নশিপ।


শনিবার চট্টগ্রামের থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে প্রতিযোগিতাটি উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাসির উদ্দিন। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক পূর্বকোণ এর ব্যবস্থাপনা সম্পাদক জসিম উদ্দিন চৌধুরী, রবির কমিউনিকেশনস অ্যান্ড কর্পোরেট সপন্সিবিলিটি’র ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবীর, সানশাইন গ্রামার স্কুলের অধ্যক্ষ সাফিয়া গাজী রহমান ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের শিক্ষা স্ট্যান্ডিং কমিটির সভাপতি নাজমুল হক ডিউক।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুল। বক্তব্য করেন দৃষ্টি চট্টগ্রামের সিনিয়র সহ সভাপতি সাইফ চৌধুরী, সাধারণ সম্পাদক সাবের শাহ, যুগ্ম সম্পাদক সাইফুদ্দিন মুন্না এবং সাংগঠনিক সম্পাদক ও প্রতিযোগিতার সমন্বয়কারী কাজী আরফাত।



উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় সংগীত পরিবেশন কালে বাংলাদেশের প্রকৃতি, মুক্তিযুদ্ধ-বিষয়ক নানা ক্লিপস প্রদর্শন করা হয়। বিশ্বের বরেণ্য কয়েকজন নেতার বক্তব্যে উল্লেখযোগ্য অংশবিশেষ ভিডিও ক্লিপসের মাধ্যমে শিক্ষার্থীদের সামনে তুলা ধরা হয়।


চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাসির উদ্দীন বলেন, ‘শিক্ষা ও সংস্কৃতির চর্চার মাধ্যমে যারা চট্টগ্রামকে বাংলাদেশ ও পুরো বিশ্বে পরিচয় করাচ্ছে তাদের মধ্যে দৃষ্টি চট্টগ্রাম অনত্যম।’ চট্টগ্রামের নানাবিধ সমস্য সমাধানকল্পে তিনি নাগরিকদের নিজ নিজ অবস্থান থেকে সিটি কর্পোরেশনকে সহযোগিতা করার আহ্বান জানান।


রবির কমিউনিকেশনস আন্ড কর্পোরেট রেসপন্সিবিলিটি’র ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবীর বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ ও সমৃদ্ধ পৃথিবী গড়ে উঠবে এই স্বপ্নবাজ ও দেশপ্রেমিক তরুণদের মাধ্যমে। আর এই প্রজন্মকে গড়ে তোলার দায়িত্ব আমাদের।’


উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই ১০ মিনিট স্কুলের সহযোগিতায় দুইটি সেমিনার অনুষ্ঠিত হয়। এটি পরিচালনা করেন আইমান সাদিক। এতে ৪১০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।


স্কুল বিতর্কের ২৫তম এই আয়োজনে চট্টগ্রামের ৪২টি স্কুলের ৪৮টি, ১৪তম বিশ্ববিদ্যালয় বিতর্কে সারা দেশের ২৪টি বিশ্ববিদ্যালয়ের ৩২টি এবং প্রথম কলেজ ইংরেজি বিতর্কে ১২টি কলেজসহ ৭৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ৯২টি বিতর্ক দল অংশগ্রহণ করছে।


১৪ দিনব্যাপী অনুষ্ঠিত এই প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠান আগামী ২৬ আগস্ট অনুষ্ঠিত হবে।এবারে এ প্রতিযোগিতা চট্টগ্রামের সাংগঠনিক বিতর্ক প্রতিযোগিতা ২৫ বছর।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com