শিক্ষাবৃত্তি নিয়ে ‘এডুহাইভ’ এর ব্যতিক্রমী উদ্যোগ
প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২০, ১৫:৩৮
শিক্ষাবৃত্তি নিয়ে ‘এডুহাইভ’ এর ব্যতিক্রমী উদ্যোগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের বিভিন্ন প্রান্ত থেকে সম্ভাবনাময় মেধাবী শিক্ষার্থী খুঁজে বের করার উদ্যোগ গ্রহণ করেছে অনলাইনভিত্তিক শিক্ষা প্ল্যাটফর্ম ‘এডুহাইভ’।


অসচ্ছল মেধাবীদের জন্য বিশেষ বৃত্তির ব্যবস্থা চালু করেছে সামাজিক সংগঠনটি। এডুহাইভের এ শিক্ষাবৃত্তির নাম ‘এডুহাইভ স্কলারস ২০২০’।


প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী নাজমুল হক জানান, এডুহাইভ এমন একটি অনলাইনভিত্তিক শিক্ষাপ্রতিষ্ঠান যা বাংলাদেশের শিক্ষার ডিজিটালাইজেশন নিয়ে কাজ করছে। এই অ্যাপসের মাধ্যমে দেশের যে কোনো প্রান্ত থেকে সকল বিষয়ের পছন্দের শিক্ষকদের সহায়তা নিয়ে পরীক্ষার প্রস্তুতি নিতে পারবে শিক্ষার্থীরা। এডুহাইভ মূলত দেশব্যাপী মেধাবী মুখ খুঁজছে। আমাদের জাতি ও দেশগঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে যারা। ঘরে বসেই যে কোনো শিক্ষার্থী অনলাইনে পরীক্ষা দিয়ে এই পুরস্কার জিতে নিতে পারবে।


আয়োজকরা জানিয়েছেন, ২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য এটি চালু করা হয়েছে। সম্ভাবনাময় মেধাবী শিক্ষার্থী খুঁজে বের করে মেধাবীদের অধিক হারে উচ্চ শিক্ষায় আগ্রহী করে গড়ে তুলতে এ শিক্ষা বৃত্তি চালু করা হয়েছে।


এ বৃত্তির মাধ্যমে শিক্ষার্থীদের প্রায় ১৫ লাখ টাকা সমমূল্যের শিক্ষাবৃত্তি দেয়া হবে। এর আওতায় সারাদেশ থেকে মোট ২৮৬ মেধাবী শিক্ষার্থীকে বেছে নেয়া হবে।


প্রথমত, জাতীয় পর্যায়ে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১৫ জন করে মোট ৩০ মেধাবী নির্বাচন করা। দ্বিতীয়ত, প্রতিটি জেলা থেকে মেধার ভিত্তিতে বিজ্ঞান বিভাগ থেকে একজন ছেলে ও মেয়ে এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে একজন ছেলে ও মেয়ে অর্থাৎ মোট চারজন নির্বাচন করা হবে।


এভাবে ৬৪ জেলা থেকে মোট ২৫৬ সম্ভাবনাময় মেধাবী শিক্ষার্থী বাছাই করা হবে। জেলা পর্যায় থেকে নির্বাচিত ২৫৬ জন এবং জাতীয় পর্যায়ের ৩০ জনসহ মোট ২৮৬ জনের মাঝে প্রায় ১৫ লাখ টাকা সমমূল্যের শিক্ষাবৃত্তি দেয়া হবে।


এছাড়া জেলা পর্যায় থেকে নির্বাচিত ২৫৬ জন এবং জাতীয় পর্যায়ের ৩০ জনের প্রত্যেকের জন্য থাকবে পাঁচ হাজার টাকা সমমূল্যের এডুহাইভের সাবস্কিপশন। এ সাবস্কিপশনের মাধ্যমে একজন শিক্ষার্থী এডুহাইভ অ্যাপ থেকে তার প্রয়োজনীয় শিক্ষা বিষয়ক কোর্স কিনতে পারবে।


এডুহাইভ স্কলারসে অংশগ্রহণ করার জন্য গুগল প্লে স্টোর থেকে ‘এডুহাইভ’ ডাউনলোড করে নিবন্ধন করতে হবে।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com