জনপ্রিয়তা বাড়ছে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মের
প্রকাশ : ২০ জানুয়ারি ২০২০, ১৮:৩২
জনপ্রিয়তা বাড়ছে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তথ্যপ্রযুক্তির যুগে বিনোদনের অবারিত সুযোগ থাকায় দর্শকরা বেশি ঝুঁকছে জনিপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম জি৫, অনলাইন টিভি ও ইউটিউব চ্যানেলে প্রচারিত ভিডিওর দিকে।


প্রযুক্তিপ্রেমীরা স্মার্টফোনে গুগল-প্লেস্টোর থেকে অল্প খরচে পছন্দের অ্যাপ্লিকেশন ডাউনলোড করে বিনোদন উপভোগ করছেন। এর ফলে দেশীয় টিভি চ্যানলে সম্প্রচারিত বিভিন্ন প্রোগ্রাম, নাটক, সিনেমার প্রতি আগ্রহ কমে যাচ্ছে দর্শকদের।


জি৫ এমনই একটি ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম যেখানে ১ লাখের বেশি ঘণ্টার কন্টেন্ট রয়েছে। এখানে যে কেউ বিশ্ববিখ্যাত হলিউড সিনেমা, ব্লকবাস্টার হিন্দি সিনেমা, ১১ টি আঞ্চলিক ভাষার সুপারহিট কন্টেন্ট, আমেরিকান টিভি শো, প্রামাণ্যচিত্র, আঞ্চলিক ভাষায় ডাব করা সিনেমা এবং আরও অনেক কিছু উপভোগ করতে পারবেন।


বেসরকারি মোবাইল নেটওয়ার্ক অপারেটর রবির এই ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটি গ্রাহকদের ট্যারিফ জি৫ দৈনিক প্যাক অফারে ৭ টাকায় এবং জি৫ সাপ্তাহিক প্যাক অফারে ৪৫ টাকায় সপ্তাহব্যাপী ভিডিও উপভোগ করার সুযোগ। তবে অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করে এটি দেখতে হবে।


সচেতন মহল বলছেন, সপ্তাহে মাত্র ৪৫ টাকায় যদি সব জি-বাংলার কনটেন্ট পাওয়া যায়, তাহলে আমাদের চ্যানেলগুলোর ইন্টারনেট প্লাটফর্মেও স্বস্তি থাকবে না। সেখান থেকে যে সামান্য আয় আসছিল, সেটাও বন্ধ হবার পথে।


তারা বলছেন, বাংলাদেশের মানুষ এমনিতেই অবাধে দেখছেন ভারতীয় জি-বাংলা গ্রুপের সব চ্যানেল, দেখছে স্টার জলশাসহ অন্যান্য চ্যানেল। সেখানে এখনও বাংলাদেশের বিজ্ঞাপন বন্ধ হয়নি। এর মধ্যে এই অ্যান্ড্রয়েড অ্যাপ নতুন সমস্যা সৃষ্টি করেছে।


তাদের মতে, সারা বিশ্বের ভোগ্যপণ্য উৎপাদনকারী কোম্পানিগুলোর মধ্যে অন্যতম মালটিন্যাশনাল প্রতিষ্ঠান হলো ইউনিলিভার। সমস্যা হলো বাংলাদেশে ইউনিলিভার তার বিজ্ঞাপন নিয়ে যাবে এই জি৫-এ। অন্য কোম্পানিও তখন উৎসাহিত হবে সেখানে যেতে। ফলে একটা সময় চ্যানেল প্রায় বিজ্ঞাপন শূন্য হয়ে যাবে।


সংশ্লিষ্টরা বলছেন, জিপি এবং রবি উভয় কোম্পানিই এখনো কনটেন্ট তৈরি অব্যাহত রেখেছে। সেই কনটেন্টে নিজেদের বিজ্ঞাপন দিচ্ছে, অন্য বিজ্ঞাপনও নিচ্ছে। এভাবে চলতে থাকলে দেশের চ্যানেলগুলোর বিজ্ঞাপনের অবস্থা দিন দিন খারাপের দিকে যাবে।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com