অ্যাপ তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে খুঁদে বিজ্ঞানী আয়মান
প্রকাশ : ২০ জানুয়ারি ২০২০, ১৬:২৯
অ্যাপ তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে খুঁদে বিজ্ঞানী আয়মান
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মায়ের নামে ফ্রি ভিডিও কল ও চ্যাটের অ্যাপ বানিয়ে বিস্ময় সৃষ্টি করেছে খুঁদে বিজ্ঞানী আয়মান আল আনাম। তার বয়স মাত্র ১০ বছর। চট্টগ্রামের সাউথপয়েন্ট স্কুল অ্যান্ড কলেজের পঞ্চম শ্রেণির ছাত্র সে।


গত বছরের ২৭ ডিসেম্বর গুগল প্লে স্টোরে অ্যাপটি আপলোড করে আনাম। আপলোডের পর এখন পর্যন্ত ১৫ হাজারের বেশি মানুষ অ্যাপটি ডাউনলোড করেছেন।


আয়মান তার মায়ের নামে এ অ্যাপটির নাম রেখেছে - লিটা।


এই বয়সে অ্যাপ তৈরির বিষয়ে আয়মান আল আনাম আরব নিউজকে জানায়, সম্প্রতি বাংলাদেশে মানুষ বেশি অ্যাপ নির্ভর হয়ে পড়েছেন। কথা বলার জন্য হোয়াটসআপ, ইমো, ভাইবার ব্যবহার করছেন। এমনকি স্বাস্থ্য সচেতনার জন্যেও অ্যাপের ওপর নির্ভর করছে অনেকে। তাই আমি এই বিষয়টির দিকে বেশি নজর দিয়েছি।


আয়মান বলে, বার্তা আদান-প্রদানের জন্য আমরা বিদেশি সব অ্যাপ ব্যবহার করছি। এতে আমাদের গোপনীয়তা আর থাকছে না। তাই আমার ভাবনায় এলো, যোগাযোগ রক্ষার্থে কেন আমরা নিজেদের কোনো অ্যাপ ব্যবহার করছি না! সেই চিন্তা থেকেই অ্যাপটি তৈরি করেছি আমি।


আরব নিউজ জানিয়েছে, ১০ বছরের আয়মানের এই অ্যাপটি তৈরিতে ১০ মাস সময় লেগেছে। আর কোনো বিশেষজ্ঞের সাহায্য ছাড়াই সফল হয়েছে সে।


সংবাদমাধ্যমটি আয়মান জানায়, শুধু ইউটিউব টিউটোরিয়াল দেখে দেখেই অ্যাপটি নির্মাণ করতে সক্ষম হয়েছে সে।


আয়মানের এই সফলতার বিষয়ে তার বাবা সালাম নিশাদ বলেন, জ্ঞান হবার পর থেকেই প্রযুক্তির প্রতি বেশ আগ্রহী দেখা গেছে আয়মানের। কম্পিউটার, মোবাইল ফোন নিয়েই পড়ে থাকত সে। আজ সে সফল হয়েছে। আমরা তার জন্য গর্বিত।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com