শুরু হয়েছে কম্পিউটার বিজ্ঞান ও শিক্ষা সপ্তাহ
প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৯, ১৬:৫১
শুরু হয়েছে কম্পিউটার বিজ্ঞান  ও শিক্ষা সপ্তাহ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কেবল প্রোগ্রামার হওয়ার জন্য নয়, যে কোন সমস্যা সমাধানের জন্যও প্রোগ্রামিং দক্ষতা দরকারি। তাছাড়া বিশ্ব্যব্যাপী প্রযুক্তিনির্ভর পেশা ও কাজের পরিমাণ বেড়ে যাচ্ছে প্রতিনিয়ত। এই দ্বিবিধ কারণে শিক্ষার্থীদের শুরু থেকেই কম্পিউটার প্রোগ্রামিং চর্চ্চা করা প্রয়োজন।


কম্পিউটার বিজ্ঞান ও শিক্ষা সপ্তাহের আওতায় শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ে আকৃষ্ট করার জন্য আন্তর্জাতিক আয়োজন ‌‘আওয়ার অব কোড’-এর বাংলাদেশ পর্বের শুরুতে এই আহ্বান জানিয়েছেন বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান।


সোমবার বিডিওএসএনের উদ্যোগে মাকসুদুল আলম বিজ্ঞানাগারে চলতি বছরের কার্যক্রম শুরু হয়েছে। ৯ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত এই সপ্তাহের প্রতিদিন ম্যাসল্যাবে একঘন্টার প্রোগ্রামিং কর্মসূচি পালিত হবে। সকাল ১০টা থেকে সন্ধ্যা ৫টা পর্যন্ত যে কেউ এই আয়োজনে অংশ নিতে পারবেন। অংশগ্রহণকারীরা কোড ডট অর্গের প্রতিষ্ঠাতা হাদি পার্বতীর স্বাক্ষরিত ডিজিটাল সার্টিফিকেট লাভ করবেন।


এ সংক্রান্ত এক ভিডিও বার্তায় মুনির হাসান সবাইকে নিজি নিজ উদ্যোগে এই আয়োজনে শরীক হতে আহ্বান জানান।


তিনি বলেন, বাংলাদেশের হাইস্কুলের শিক্ষার্থীদের জন্য সবচেয়ে বড় আয়োজন ন্যাশনাল হাইস্কুল প্রোগ্রামিং কনটেস্ট, মেযেদের জন্য ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কনটেস্টের সূচনা হয়েছে এই সপ্তাহে। এ বছরও প্রযুক্তি খাতে মেয়েদের অংশগ্রহণ এডা লাভলেস সেলিব্রেশন নামে জানুয়ারির প্রথম সপ্তাহে উদযাপিত হবে।
ম্যাসল্যাবের শিক্ষার্থীদের আওয়ার অব কোড-এর নির্ধারিত কর্মসূচীতে ড্যান্সিং এনিমেশন তরিতে সহায়তা করছেন মোশাররফ হোসেন ও হুমায়ূন কবীর।


বিডিওএসএন সূত্রে জানা গেছে, এই সপ্তাহ উপলক্ষে ১০ ডিসেম্বর থেকে স্কুল পড়ুয়াদের জন্য ওয়ার্ডপ্রেসভিত্তিক ওয়বসাইট বানানোর, ১৩ তারিখ থেকে গণিতের নানাবিধ কোশল এবং ১৫ তারিখে একটি ডিজাইন কর্মশালার আয়োজন করা হয়েছে।


উল্লেখ্য যে, ‘কম্পিউটার সাইন্স এডুকেশন উইক’ উপলক্ষে বিশ্বব্যাপী আয়োজিত কম্পিউটার প্রোগ্রামিং বিষয়ক আয়োজন ‘আওয়ার অব কোড (Hour of Code)’ বাংলাদেশেও পালন করছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার।


আয়োজনের বিস্তারিত পাওয়া যাবে বিডিওএসএন ও ম্যাসল্যাবের ফেসবুক পেজে : https://www.facebook.com/bdosn/ এবং https://www.facebook.com/MASLabbd/ এই ঠিকানায়।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com