বাংলাদেশেও ম্যানুফ্যাকচারিং হাবের পাশাপাশি হবে গবেষণা উন্নয়নের হাব
প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৯, ১৩:৪৪
বাংলাদেশেও ম্যানুফ্যাকচারিং হাবের পাশাপাশি হবে গবেষণা উন্নয়নের হাব
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

থাইল্যান্ড ও চীনের মতো ২০৪১ সালের মধ্যে বাংলাদেশেও ম্যানুফ্যাকচারিং হাবের পাশাপাশি হবে গবেষণা উন্নয়নের হাব বলে জানিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


তিনি বলেন, দেশে মেধার কোনো ঘাটতি নেই। এখন ক্ষেত্র তৈরি করলেই যথেষ্ট। সেই কাজটিই হাইটেক পার্ক করছে। কিন্তু একসময় অনেকেই কালিয়াকৈর হাইটেক পার্ককে জুরাসিক পার্ক হিসেবে ব্যঙ্গ করতো। আর কোয়ার্টজ ম্যানুফ্যাকচারিং লিমিটেড আজ ১২ মিলিয়ন ডলার বিনিয়োগ করে তাদের মুখে জবাব দিয়ে দিয়েছে।


প্রতিষ্ঠানটি এখানে গবেষণা ও উন্নয়ন বিভাগ প্রতিষ্ঠা করায় বাংলাদেশ বিশ্বের কাছে একটি অন্যতম গবেষণা ও উন্নয়ন হাব হিসেবে পরিচয় লাভ করবে বলেও মন্তব্য করেন প্রতিমন্ত্রী।


বৃহস্পতিবার আইসিটি বিভাগের মিলনায়তনে বাংলাদেশের সামিট টেকনোপলিস লিমিটেড এবং চীনের কোয়ার্টজ ম্যানুফ্যাকচারিং লিমিটেডের মধ্যে অনুষ্ঠিত এক চুক্তি সাক্ষর অনুষ্ঠানে এসব কথা বলেন পলক।


প্রতিমন্ত্রী বলেন, আমাদেরকে এখন শ্রমনির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে মেধানির্ভর অর্থনীতির দিকে মনোনিবেশ করতে হবে। চতুর্থ শিল্পবিপ্লবের ধাক্কা সামলাতে হলে আমাদেরকে এখনই উচ্চতর প্রযুক্তির দিকে নজর দিতে হবে। বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে এখন বিনিয়োগের জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি করা হয়েছে। আমরা যদি মাননীয় প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে এবং আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এর নির্দেশনায় কাজ করে যেতে পারি তাহলে ২০৪১ সালের মধ্যেই বিশ্বের রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট হাব হিসেবে প্রতিষ্ঠিত হবে বাংলাদেশ।


প্রযুক্তি খাতে গবেষণা ও উন্নয়নের জন্য গাজীপুরের কালিয়াকৈর বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে ১২ মিলিয়ন ডলার বিনিয়োগ করছে চীনের কোয়ার্টজ ম্যানুফ্যাকচারিং লিমিটেড।


বাংলাদেশের সামিট টেকনোপলিস লিমিটেডের সঙ্গে যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে এই বিনিয়োগ করছে তারা। বাংলাদেশ-তাইওয়ান যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত কোয়ার্টজ ম্যানুফেকচ্যারিং লিমিটেড মূলত থ্রিএস গ্রুপ অব কোম্পানিজ এর অঙ্গ প্রতিষ্ঠান।


বাংলাদেশেই গবেষণা ও উন্নয়নের মাধ্যমে যৌথভাবে সার্ভিলেন্স প্রযুক্তিপণ্য উৎপাদন করতে যাচ্ছে সামিট গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠানটি।


আজ উভয় প্রতিষ্ঠানের মধ্যে এ বিষয়ে একটি চুক্তি সম্পন্ন হয়েছে।


এ চুক্তির আওতায় বঙ্গবন্ধু হাই-টেক সিটির পাঁচ নম্বর ব্লকে ডেভেলপার প্রতিষ্ঠান সামিট টেকনোপলিশ লিমিটেড কর্তৃক নির্মিত ফ্যাক্টরি ভবনের দ্বিতীয় তলায় কাজ করবে প্রতিষ্ঠানটি।


বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে কোয়ার্টজ ম্যানুফেকচ্যারিং লিমিটেড আইপি ফোন, বায়োমেট্রিক ডিভাইস, সিকুরিটি সিস্টেম হার্ডওয়্যার, সোলার প্যানেল এবং আইপি পিবিএক্স এর এসেম্বলিং ও মেনুফেকচারিং শিল্প স্থাপন করবে। প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে সরকারী ও বেসরকারী বিভিন্ন সংস্থার সাথে সিকিউরিটি সিস্টেম সার্ভিলেন্স ও নেটওয়ার্কিং নিয়ে কাজ করছে। প্রতিষ্ঠানটি প্রাথমিকভাবে ৫মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে যা পরবর্তী সময়ে ১২ মিলিয়ন ডলারে উন্নীত হবে এবং প্রথম পর্যায়ে ৩০০ জনের কর্মসংস্থান হবে বলে সামিট টেকনোপলিশ লিমিটেড সূত্রে জানানো হয়েছে।


বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে উৎপাদিত পণ্য প্রাথমিকভাবে ভারত, শ্রীলংকা, ভুটান, নেপাল ও মালদ্বিপে রপ্তানী করা হবে এবং পরবর্তীতে আমেরিকা ও আফ্রিকা মহাদেশে রপ্তানী করার লক্ষ্য নিয়ে তারা কাজ করবে বলে জানিয়েছেন কোয়ার্টজ ম্যানুফেকচ্যারিং লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক জনাব জাহেদ আযম।


বিশেষ অতিথির বক্তব্যে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেন, বঙ্গবন্ধু হাই-টেক সিটি বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এর ফ্লাগশিপ প্রজেক্ট। সরকার আইসিটি খাত থেকে যে বিপুল আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে তা পুরণে এই পার্ক গুরুত্বপূর্ণ অবদান রাখবে।


বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এর ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম এনডিসি সভাপতির বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে ইতোমধ্যে প্রায় ৮২২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রস্তাবনা পাওয়া গিয়েছে যার মাধ্যমে প্রায় ৩৮ হাজার জনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে আমরা আশাবাদী। আমরা বিনিয়োগকারীদের জন্য ১৪টি প্রণোদনা সুবিধা দিচ্ছি। এছাড়া বিনিয়োগকারীদের সেবা সহজীকরণের লক্ষ্যে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ অন লাইনভিত্তিক ওয়ান স্টপ সার্ভিস চালু করা হয়েছে।


চুক্তি স্বাক্ষর অনু্ষ্ঠানে আইসিটি বিভাগ, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, সামিট টেকনোপলিশ লি. ও কোয়ার্টজ ম্যানুফেকচ্যারিং লি. এর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com