ডোমেইনের মার্কেটপ্লেস ডুডিয়াস
প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৯, ১৬:০২
ডোমেইনের মার্কেটপ্লেস ডুডিয়াস
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আন্তর্জাতিক ডোমেইন মার্কেটপ্লেসগুলোতে কাজ করার সময় বাংলাদেশি ডোমেইন ব্যবসায়ীদের মাঝে মাঝে বিপত্তিতে পড়তে হয়। সেই বিপত্তিগুলোর নিষ্পত্তি ও দেশের বাজারে এই ডোমেইন ব্যবসায়কে আরো গতিশীল করে তুলতে দেশের প্রথম ডোমেইন মার্কেটপ্লেস হিসেবে যাত্রা শুরু করেছে ডুডিয়াস।


সম্প্রতি রাজধানীর কারওয়ানবাজারস্থ বিডিবিএল ভবনে আয়োজিত এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে ডুডিয়াস তাদের সেবা সমূহ সাধারণ ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করে।


ডোমেইন মার্কেটপ্লেস মূলত এমন একটি প্ল্যাটফর্ম যেখানে ডোমেইন ক্রয়-বিক্রয় করা হয়। এই প্ল্যাটফর্মটিতে বিক্রেতারা তাদের ডোমেইনগুলো সঠিক ক্রেতাদের কাছে পৌঁছে দিতে ব্যবহার করে। অপরদিকে ক্রেতারা তাদের পছন্দসই নামের ডোমেইন খুঁজে নিতে ডোমেইন মার্কেটপ্লেস সমূহকে ব্যবহার করে। ডোমেইন মার্কেটপ্লেসগুলোতে সাধারণত ডোমেইনের দাম তুলনামূলক বেশি হয়। যা নির্ভর করে ডোমেইনের চাহিদা ও মানের ওপর।


বাংলাদেশের ডোমেইন মার্কেটপ্লেসে কাজ করা ডোমেইন ব্যবসায়ীরা সাধারণত আন্তর্জাতিক নানাবিধ ডোমেইন মার্কেটপ্লেসসমূহের মাধ্যমে ডোমেইন ক্রয় ও বিক্রয় করেন। আন্তর্জাতিক বাজারের হিসেবে এই মার্কেটপ্লেসগুলো বেশ ভালো একটি বাড়তি আয়ের মাধ্যম।


ডুডিয়াসের ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ মেহেদী হাসান বলেন, এতদিন আমাদের দেশীয় ডোমেইন ব্যবসায়ীরা দেশীয় কোন ডোমেইন মার্কেট প্লেস না থাকায় বাইরের ডোমেইন মার্কেট প্লেসসমূহে ডোমেইন বিক্রয় করে আসছিল। ডুডিয়াস তাদের জন্য দেশের মাটিতে ডোমেইন ব্যবসায়ের এক নতুন সময়ের সূচনা করবে বলে আশা রাখি। ডুডিয়াসে যে কেউ বিনামূল্যে ডোমেইন পার্কিং ও ডোমেইন অকশনে ডোমেইন বিক্রয় করতে পারবে। এ ছাড়াও ডুডিয়াস তার ব্যবহারকারীদের জন্য অনলাইন পেমেন্টসহ ডোমেইন বিক্রয়ের ক্ষেত্রে যে কোনো ধরনের জটিলতা নিরসনে কাজ করে যাচ্ছে।


ডুডিয়াসে বিক্রেতা হিসেবে আপনি আপনার ডোমেইন খুব সহজেই অকশন, কিংবা ফিক্সড প্রাইসে বিক্রয় করার জন্য লিস্টিং করতে পারবেন। অপরদিকে ক্রেতা হিসেবেও খুব সহজেই আপনার পছন্দসই ডোমেইন খুঁজে নিতে পারবেন। এ ছাড়াও দেশীয় অনলাইন পেমেন্ট গেটওয়ে দিয়ে খুব সহজেই আপনার কেনা ডোমেইনের মূল্য পরিশোধ কিংবা বিক্রিত ডোমেইনের মূল্য সংগ্রহ করতে পারবেন।


ডুডিয়াসে বর্তমানে এক হাজারেরও অধিক ডোমেইন বিক্রয়ের জন্য লিস্টেড আছে, যার সংখ্যা প্রতিনিয়ত বেড়েই চলেছে। আপনার পছন্দের ডোমেইনটি এই লিস্ট থেকে খুঁজে নিতে অথবা আপনার কোন ডোমেইন বিক্রয়ের জন্য লিস্টিং করতে ভিজিট করতে পারেন : www.dodeus.com এই ঠিকানায়।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com