মহাকাশে মিলল পানির সন্ধান!
প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৫০
মহাকাশে মিলল পানির সন্ধান!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মহাকাশে নতুন করে পানির সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। পৃথিবী থেকে ১১১ আলোকবর্ষ দূরে অবস্থিত কে২-১৮বি নামে একটি গ্রহে পানির অস্তিত্ব খুঁজে পান বিজ্ঞানীরা।


কয়েক বছর আগে গ্রহটির সন্ধান মেলে। এ ছাড়া কে২-১৮বি-এর তাপমাত্রা প্রাণী কিংবা অণুজীব টিকিয়ে রাখার জন্য যথেষ্ট বলেও মনে করছেন বিজ্ঞানীরা।


সম্প্রতি নেচার অ্যাস্ট্রোনমিতে প্রকাশিত প্রবন্ধে বলা হয়েছে, আগামী ১০ বছরের মধ্যে নিশ্চিত হওয়া সম্ভব দূরবর্তী সেই গ্রহে কোনো প্রাণের বসবাস রয়েছে কিনা। ফলে কে২-১৮বিকে দেয়া হচ্ছে পৃথিবীর পরই সবচেয়ে ‘বসবাসযোগ্য’ গ্রহের তকমা।


২০১৫ সালে নাসার কেপলার স্পেস টেলিস্কোপ প্রথম খুঁজে পায় কে২-১৮বি গ্রহটিকে। এটি পৃথিবীর চেয়ে দ্বিগুণ বড় ও ভর পৃথিবীর আট গুণ বেশি।


এটি যে নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে, সেটি সূর্যের চেয়ে অপেক্ষাকৃত কম উত্তপ্ত, আকারে অর্ধেক ও সচরাচর ‘লাল বামন’ নামে পরিচিত। কে২-১৮বি’তে পানি রয়েছে আয়তনের শতকরা ৫০ ভাগজুড়ে। গ্রহটি ৩৩ দিনে একবার নিজ নক্ষত্রকে পরিভ্রমণ করে।


এর আগে অনেক গ্রহে পানির অস্তিত্ব পাওয়া গেলেও সেসব গ্রহের তাপমাত্রা প্রাণের টিকে থাকার অনুকূলে ছিল না। এ গ্রহটির সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য এটির তাপমাত্রা।


তবে কে২-১৮বি-এর তাপমাত্রা খুব গরম বা ঠাণ্ডা নয়; ১০ ডিগ্রি সেলসিয়াস বলে নিশ্চিত হয়েছেন বিজ্ঞানীরা। সূত্র: ডেইলি সাবাহ।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com