জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শুরু
প্রকাশ : ০৪ জুলাই ২০১৯, ১৮:১৮
জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব বৃহস্পতিবার শুরু হয়েছে। আগামী ১২ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে এ উৎসব শেষ হবে।


এ উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে রথটান, রথের মেলা, হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামানায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, পদাবলী কীর্তন, আরতি কীর্তন, ভাগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান, গীতা পাঠ, ধর্মীয় চলচ্চিত্র প্রদর্শন ও ধর্মীয় নাটক মঞ্চায়ন, কুইজ প্রতিযোগিতা, প্রসাদ বিতরণসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়।


সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।


আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) ঢাকার জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব উপলক্ষে নয় দিনের অনুষ্ঠানমালা বৃহস্পতিবার শুরু হয়। রাজধানীর স্বামীবাগের ইসকন মন্দির প্রাঙ্গণে এদিন সকাল ৮টা থেকে শুরু হয় মূল অনুষ্ঠান। বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ ও আলোচনা সভা শেষে বৃহস্পতিবার দুপুর আড়াইটায় তিনটি সুবিশাল রথে জগন্নাথ দেব, শুভদ্র ও বলরামের প্রতিকৃতিসহ রথ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রায় বর্ণাঢ্য সাজে সজ্জিত সব বয়সের শত শত নারী-পুরুষ অংশ নেন। জয়কালী বাড়ি মোড়, টিকাটুলী, ইত্তেফাক মোড়, মতিঝিল শাপলা চত্বর, শিল্পমন্ত্রণালয়, বকচত্বর, রাজউক, বঙ্গভবন, গুলিস্থান, গোলাপশাহ মাজার, পুলিশ হেডকোয়াটার, সরকারি কর্মচারি হাসপাতাল, হাইকোর্ট মাজার, রমনা কালীমন্দির, টিএসসি মোড়, জগন্নাথ হল ও পলাশী হয়ে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে গিয়ে শোভাযাত্রাটি শেষ হয়।


ঢাকেশ্বরী মন্দিরে মহানগর সার্বজনীন পূজা কমিটির পক্ষে ডালা সাজিয়ে রথকে বরণ করে নেয়া হয়।এর আগে ইসকন মন্দির প্রাঙ্গণে রথযাত্রার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। মঙ্গল প্রদীপ জ্বালিয়ে রথযাত্রার উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।


এদিকে, রাজধানীর জয়কালী রোডের রামসীতা মন্দিরের জগন্নাথ দেবের রথযাত্রা বিকেলে অনুষ্ঠিত হয়েছে। মন্দির প্রাঙ্গণ থেকে শুরু হওয়া রথযাত্রা নগরীর বিভিন্ন সড়ক ঘুরে মন্দিরে এসে শেষ হয়।


পুরাণ ঢাকার শাঁখারীবাজার কমিটি আয়োজিত রথযাত্রাটি শাঁখারীবাজার থেকে শুরু হয়ে মধাব গৌড়ীয় মঠে গিয়ে শেষ হয়। জগন্নাথ জিও ঠাকুর মন্দিরের রথযাত্রা তাঁতীবাজার থেকে শুরু হয়ে বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে।


এদিকে ধামরাইয়ে দেশের সর্ববৃহৎ ও চারশ বছরের পুরনো ঐতিহ্যবাহী রথযাত্রা উৎসব ও মাসব্যাপী মেলা বৃহস্পতিবার হয়েছে।


এ ছাড়া খুলনা, বরিশাল, সিলেট, নারায়ণগঞ্জ, ফরিদপুর, পাবনা, সিরাজগঞ্জ, মাগুরাসহ দেশের বিভিন্ন স্থানে রথযাত্রা উৎসব শুরু হয়েছে।


বিবার্তা/জাহিদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com