সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ
প্রকাশ : ০৮ এপ্রিল ২০১৯, ২২:৩৬
সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশে পবিত্র লাইলাতুল বরাত বা শবে বরাত পালিত হবে ২১ এপ্রিল (রবিবার)। রমজানের পনের দিন আগে শবে বরাত হয়। সে হিসেবে শবে বরাতের ১৫ দিন পর ৭ মে। চাঁদ দেখা সাপেক্ষে ৭ মে শুরু হতে পারে রমজান মাস। সে হিসেবে ইসলামিক ফাউন্ডেশন ৭ মে রমজান শুরুর সময় ধরে সেহরি ও ইফতারের সময়সূচি তৈরি করেছে।


সোমবার ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে ১৪৪০ হিজরির রমজান মাসের সেহরি ও ইফতারের এই সময়সূচি গণমাধ্যমে পাঠানো হয়েছে।


সেহরি ও ইফতারের প্রকাশিত সূচিতে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ এর মুফতি ওয়ালীয়র রহমান খান, মুহাদ্দিস মোহাম্মদ আব্দুল্লাহ এবং দ্বীনি দাওয়াত ও সংস্কৃতি বিভাগ এর পরিচালক মো. আনিছুর রহমান সরকার স্বাক্ষর রয়েছে। ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক নির্ধারিত ও প্রণীত সেহরি-ইফতারের সময়সূচি সরকারিভাবে সব ক্ষেত্রে গণ্য করা হয়। রমজান মাসে দেশের মসজিদগুলোতেও এই সময়সূচি অনুসরণ করা হয়।



ইসলামিক ফাউন্ডেশন প্রণীত এই সূচিতে সতর্কতামূলক সেহরির শেষ সময় সুবহে সাদিকের ৩ মিনিট আগে ধরা হয়েছে। সে হিসেবে সুবহে সাদিকের ৩ মিনিট পর ফজরের নামাজের ওয়াক্ত শুরু-ক্ষণ রাখা হয়েছে। তাই সতর্কতামূলক সেহরির শেষ সময়ের ৬ মিনিট পর ফজরের আজান দেয়া হবে। অন্যদিকে সতর্কতামূলকভাবে সূর্যাস্তের পর বাড়তি ৩ মিনিট রেখে ইফতারের সময় নির্ধারণ করা হয়েছে।


আগামী ৬ মে রমজান মাসের চাঁদ দেখা গেলে ওই রাতে সেহরি খেয়ে ৭ মে মঙ্গলবার থেকে রোজা রাখতে হবে। সূচি অনুযায়ী ওইদিন সেহরির শেষ সময় হবে রাত ৩টা ৫২ মিনিটে। আর ইফতারের সময় হবে সন্ধ্যা ৬টা ৩৪ মিনিটে। এবারের রমজান মাস যদি পূর্ণ ৩০ দিনের হয় (রোজা ৩০টি হলে) আগামী ৬ জুন ঈদুল ফিতর হবে।


বিবার্তা/শান্ত/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com