৬৩৬ হজ এজেন্সির অনুমোদিত তালিকা প্রকাশ
প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২০, ১২:৫৮
৬৩৬ হজ এজেন্সির অনুমোদিত তালিকা প্রকাশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০২০ সালের হজ কার্যক্রম অংশগ্রহণকারী ৬৩৬টি হজ এজেন্সির অনুমোদিত (১ম পর্যায়) তালিকা প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়।


মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) ধর্ম মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের সহকারী সচিব (হজ-২) এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক চিঠিতে এ তালিকা প্রকাশ করা হয়।


শর্তাবলিতে বলা হয়, প্রত্যেক যাত্রীর সঙ্গে হজ এজেন্সির লিখিত চুক্তি নিশ্চিত করতে হবে। প্রত্যেক এজেন্সি চলতি বছর সর্বোচ্চ ৩০০ জন ও সর্বনিম্ন ১০০ জন হজযাত্রী পাঠাতে পারবে। প্রত্যেক হজ এজেন্সিকে মিনা, আরাফাহ ও মুজদালিফায় প্রয়োজনীয় সংখ্যক কর্মী নিয়োগ করতে হবে। অনিবন্ধিত কোনো ব্যক্তিকে হজযাত্রী হিসেবে হজে নেয়া যাবে না। যদি কোনো এজেন্সি এ ধরনের উদ্যোগ গ্রহণ করে তাহলে কোন কারণ দর্শানো ব্যতিরকে তার এজেন্সির লাইসেন্স বাতিলসহ অন্যান্য আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। তালিকা প্রকাশের পর কোনো হজ এজেন্সির তথ্য ভুল বা অসত্য প্রমাণিত হলে এবং কোনো অভিযোগ পাওয়া গেলে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কোনো কারণ দর্শানো ব্যতিত সংশ্লিষ্ট এজেন্সির নাম তালিকা থেকে বাতিলের অধিকার সংরক্ষণ করে।


উল্লেখ্য, যেসব এজেন্সি এ পর্যন্ত হালনাগাদ কাগজপত্রাদি মন্ত্রণালয়ে দাখিল করেনি, জামানত বাবদ ২০ লাখ টাকার এফডিআর জমা করেনি, বিভিন্ন অভিযোগে শাস্তি/জরিমানা প্রাপ্ত, সৌদি আরবে কালো তালিকাভুক্ত, মামলায় জড়িত ও অভিযোগ তদন্তাধীন রয়েছে সেসব এজেন্সিসমূহের তালিকা প্রকাশ করা হয়নি।


চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছর ৩০ জুলাই হজ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় সর্বমোট ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com