হজে গিয়ে ধূমপান ছাড়লেন ৩ শতাধিক হাজি!
প্রকাশ : ২৮ আগস্ট ২০১৯, ১২:২৬
হজে গিয়ে ধূমপান ছাড়লেন ৩ শতাধিক হাজি!
ধর্ম ডেস্ক
প্রিন্ট অ-অ+

পবিত্র হজে গিয়ে ধূমপানে আসক্ত ৩১৩ হাজি সিগারেটসহ অন্যান্য নেশা ছেড়ে দিয়েছেন। গত ৪ বছর ধরে হজ মৌসুমে পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম ও মিনায় ধূমপানমুক্ত কর্মসূচি পরিচালিত হয়ে আসছে। এ কর্মসূচির আওতায় এবার ওই ৩ শতাধিক হাজি যোগ দিলেন। খবর আরব নিউজ।


হজ মৌসুমে হজে আগমনকারীদের মধ্যে যারা ধূমপানে আসক্ত, তাদের ধূমপান থেকে ফেরাতে ৪ বছর ধরে চেষ্টা করে যাচ্ছে সৌদি আরবের কাফা সোসাইটি। এ বছর ১ লাখ ১৩ হাজার হাজিকে এ কর্মসূচির আওতায় চিকিৎসা দেয়া হয়েছে।


ধূমপানের ঝুঁকি সম্পর্কে সচেতন করাই এ কর্মসূচির উদ্দেশ্য। হজ ও ওমরা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে আবু গাজালাহ দাতব্য সংস্থা এবং কাফা সোসাইটি এ কর্মসূচি পরিচালনা করে আসছে।


মক্কা ও মিনায় ভ্রাম্যমাণ ক্যাম্পিংয়ের মাধ্যমে মানুষকে ধূমপানের ঝুঁকি ও বিপদ সম্পর্কে সচেতন হতে আহ্বান করা হয়। আর যারা ধূমপানের মারাত্মক নেশায় আক্রান্ত, তাদের জন্য রাখা হয়েছে চিকিৎসার ব্যবস্থা।


এ বছর ১ লাখ ১৩ হাজিকে চিকিৎসা দেয়ার পাশাপাশি তাদের ধূমপানমুক্ত করতে সিগারেটের বিকল্প হিসেবে দেয়া হয়েছে চিকিৎসা কার্ড, সচেতনতামূলক লিফলেট এবং মেসওয়াক।


হজ মৌসুমে সারাবিশ্ব থেকে আগত ধূমপানে অভ্যস্ত হজ পালনকারীদের মাদকের নেশা থেকে সুস্থ ও সচেতন করাই এদের উদ্দেশ্য। যাতে তারা এ পবিত্র মৌসুমের এক মাসেরও অধিক সময়ের সফরে তা ছেড়ে দিতে পারে।


ধূমপানবিরোধী এ কর্মসূচি মসজিদে হারাম স্কয়ারের পাশে এবং মিনায় স্থাপিত ক্যাম্পে পরিচালনা করা হয়ে থাকে।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com