দেশরত্ন শেখ হাসিনা বাংলাদেশ তথা বিশ্ব নারীদের আইকন
প্রকাশ : ০৮ মার্চ ২০১৮, ১৬:১৪
দেশরত্ন শেখ হাসিনা বাংলাদেশ তথা বিশ্ব নারীদের আইকন
তানজিনা শিমু
প্রিন্ট অ-অ+

আদিম সমাজ থেকেই নারীর ইতিহাস- লড়াইয়ের ইতিহাস।বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ক্ষেত্রে নারীর অবদান অনস্বীকার্য।ত্রিশ লাখ শহীদ আর দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে পেয়েছি এই দেশ, এই স্বাধীনতা, পেয়েছি মুক্তির বাতাস। সেই থেকে শুরু নারীদের এগিয়ে চলা।


বর্তমান সরকারের অন্যতম সফলতা নারীরক্ষমতায়ন। নারীরা এখন শুধু একজন নারী নয়, সর্বোপরি তারাও মানুষ। পুরুষের পাশাপাশি নারীও এগিয়ে চলেছে দৃঢ় প্রত্যয়ে। নারীদের সুযোগ-সুবিধা অনেকাংশে বৃদ্ধি পেয়েছে।


আমাদের দেশে রেলগাড়ির চালক হিসেবেও নিয়োগ পেয়েছেন একজন নারী। শুধু রান্নাঘরেই কাটবে নারীর জীবন, এই ভাবনাটা এখন অতীত। বিশ্বের অন্যান্য উন্নত দেশের মতো বাংলদেশেও নারীরা প্রতিটি ক্ষেত্রে এগিয়ে চলেছে। বাংলদেশের সরকার প্রধান একজন নারী।প্র ধানমন্ত্রী থেকে শুরু করে সর্বত্র রয়েছে নারীদের পদচারণা।


পুরুষ ছাড়া যেমন নারীরা চলতে পারে না ঠিক একইভাবে নারী ছাড়াও পুরুষরা অসম্পূর্ণ। এজন্যই নারীকে পুরুষের অর্ধাঙ্গিনী বলা হয়।


যদি রাজনৈতিক প্রেক্ষাপটে বলতে যাই তাহলে সেখানেও নারীর ক্ষমতায়ন দেখা যায়। নারীর রাজনৈতিক ক্ষমতায়ন অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। রাজনীতিতে নারীদের অংশগ্রহণ অনেক বেড়েছে। আগে এইরকম একটা ধারণা ছিল যে, শুধু পুরুষরাই নেতৃত্ব দিবে কিন্তু বর্তমানে নারীরা পুরুষদের সাহায্য করার পাশাপাশি নিজেরাও নেতৃত্ব দিচ্ছে।


বাংলাদেশের প্রেক্ষাপটে দেশের সরকার প্রধান মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা একজন নারী। শুধু তাই নয়, তিনি একজন সফল নেত্রী হিসেবে বিশ্বের বুকে নাম করে নিয়েছেন। বিশ্বের ১০ জন সফল রাষ্ট্রপ্রধানের মধ্যে তিনি অন্যতম। বাংলাদেশ তথা বিশ্বের নারীদের আইকন তিনি।


শুধু রাজনীতি নয়, সকল ক্ষেত্রে নারীদের বিচরণ রয়েছে। রাষ্ট্রায়ত্ব ব্যাংকের চেয়ারম্যান হিসেবেও আছেন একজন নারী।


নারীদের শিক্ষার হার বেড়ে চলেছে। সরকারি তথা বিভিন্ন চাকরিতে নারীদের বিচরণ বেড়েছে অনেক। অনেক অফিসের বস এখন নারী। এগিয়ে চলার জন্য নারী বা পুরুষ নয় বরং মনোবলই সব।


সফলতার পথে মানুষ এগিয়ে চলে মনোবলে,আত্মবিশ্বাসে।মনোবল আর আত্মবিশ্বাস মানুষকে কঠিন পরিশ্রম করতেও সাহায্য করে।আর নয় বৈষম্য, সমতায় নারী-পুরুষ হোক একে অপরের সহযোগী। আন্তর্জাতিক নারী দিবসে বিশ্বের সকল নারীদের জন্য রইলো অনেক শুভ কামনা।


লেখক : সহ-সভাপতি, বাংলাদেশ ছাত্রলীগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা


বিবার্তা/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com