চাই একটি উপযুক্ত শক্তিশালী বিরোধী দল
প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:০৪
চাই একটি উপযুক্ত শক্তিশালী বিরোধী দল
খন্দকার হাবীব আহসান
প্রিন্ট অ-অ+

আমাদের সংসদে তথা দেশে একটি উপযুক্ত বিরোধী দলের বড়ই অভাব, যে অভাব পূরণে বিগত সংসদে বিএনপি ব্যর্থ। আর বর্তমান সংসদে জাতীয় পার্টি সুযোগে প্রধান বিরোধী দলের জায়গা পেলেও বিরোধী দল হিসাবে শক্তিশালী অবস্থান নিতে পুরোটা ব্যর্থ।


বিগত নয় বছর আমরা দেশের অভিভাবক হিসাবে বাংলাদেশ আওয়ামীলীগকে সরকারী দলে পেয়েছি,বর্তমানেও অত্যন্ত দক্ষতার সাথে দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে দেশ পরিচালনা করছে এই দলটি।


কিন্তু আমরা কখনও কি ভেবে দেখেছি যে সরকার দলের পাশাপাশি আমাদের একটি উপযুক্ত বিরোধী দলেরও খুব প্রয়োজন। কেননা একটি দেশে গণতন্ত্রকে কার্যকর করার জন্য শক্তিশালী বিরোধী দলের ভূমিকা অত্যন্ত গুরুত্ব বহন করে। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস এই যে আমরা আওয়ামী লীগকে সবসময় উপযুক্ত শক্তিশালী দল হিসাবে পেলেও বাংলাদেশ বিএনপিকে কখনই উপযুক্ত দল হিসাবে পায়নি - কি সরকারী দলে, কি বিরোধীদলে।


একটি রাজনৈতিক দল কখনই সবসময় সরকারী দল হিসাবে থাকবে না - এটাই বাস্তবতা। আর রাজনীতি মানে যদি দেশসেবা হয় তবে তা যেকোনো অবস্থানে থেকেই করা যায়। বিরোধী দল হিসাবেবিএনপির উচিত ছিলো সংসদে ও রাজপথে থেকে সরকারের গঠনমূলক সমালোচনা করা। কিন্তু এর কিছুই বিএনপি করেনি, বরং খালেদা-তারেক ও তাদের মদদপুষ্ট লুটেরাদের আইনের হাত থেকে বাঁচাতে অরাজকতা করে এসেছে, যা একটি দেশকে গণতন্ত্রকে ধ্বংসের দিকে ঠেলে দেয়ার নামান্তর। তবুও এরই মধ্যেই জননেত্রী শেখ হাসিনার সুনিপুণ দক্ষতায় আমাদের দেশের উন্নয়ন-অগ্রগতি এগিয়েই চলেছে বিশ্বের বুকে রোল মডেল হয়ে।


আমি বিশ্বাস করি,সরকারি দলের ভুলত্রুটি দেখার পাশাপাশি আমাদের উচিৎ বিরোধী দলের ভুলত্রুটিও দেখা যে তারা বিরোধী দল হিসেবে তাদের দায়িত্বটা পালন করতে পারছে কী না। কিন্তু তা না-করে সমালোচনার তীর যদি শুধু সরকারী দলের দিকেই ছুড়তে থাকি, তবে ক্ষমতার দ্রুত পালাবদলের রাজনীতির মাধ্যমে সামগ্রিক উন্নয়ন-অগ্রগতিই কেবল বাধাগ্রস্ত হবে। তাই আজ চাই এমন একটি বিরোধী দল, যে দল আওয়ামী লীগের মতোই শক্তিশালী, দক্ষ ও দেশপ্রেমিক।


লেখক : শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com