জানি না আর কত বয়স হলে তিনি মানুষ হবেন
প্রকাশ : ১৪ জুন ২০১৭, ১৫:৪০
জানি না আর কত বয়স হলে তিনি মানুষ হবেন
খন্দকার হাবীব আহসান
প্রিন্ট অ-অ+

প্রাইমারীতে থাকতে পড়েছিলাম, জীবনে চিকিৎসক ,প্রকৌশলী, সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী, যা কিছুই হই না কেন, মানুষ হওয়াটা আগে দরকার। এদেশে ছোটবেলাতেই আমরা এই পাঠ রপ্ত করে থাকি, তবে কথাটা প্রথমে পড়ে সবার মত আমিও ভেবেছিলাম, মানুষের আবার আলাদা করে মানুষ হওয়া লাগে!


উত্তর অবশ্যই পেয়েছিলাম, মানুষ হয়েও একশ্রেণীর মানুষ কেন মানুষ হতে পারে না। সেই কথাটার উত্তর আবার দিলেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার, বর্তমান রাজনীতিবিদ ইমরান খান। একটি দেশের জাতীয় দলের সাবেক ক্রিকেটারই তিনি শুধু নন, তিনি একজন বিশ্বকাপজয়ী অধিনায়ক হয়েও মিডিয়ার সামনে অন্য একটি দেশের বিজয় নিয়ে কিভাবে কথা বলতে হয় সেই জ্ঞানটুকু তার নাই। জানি না আর কত বয়স হলে তিনি মানুষ হবেন। তবে এতটুকু বুঝছি,এমন উন্মাদ রাজনীতিবিদদের হাত ধরে সবসময় গৃহযুক্ত লেগে থাকা জঙ্গি রাষ্ট্র পাকিস্তানের ভবিষ্যৎ কতটা ভয়ঙ্কর। যদিও রাজনৈতিক হিসাব ধরলে বলতে হয়, বাংলাদেশের প্রতি ঈর্ষান্বিত হয়ে এমন হীনমন্যতার পরিচয় দিয়েই বরং তাদের রক্তের পরিচয় দিয়েছেন, যা ক্রিকেট ও রাজনৈতিক সকল ক্ষেত্রেই বরং তার ও তার দেশের চেহারাকে আরও বেশি কুৎসিত করেছে।


তবে তাদের জন্য আমাদের শুভকামনা রইল তারা যেন তাদের দেশের মানুষের জীবনের নিরাপত্তা নিশ্চিত করাসহ প্রাথমিক বিদ্যালয়গুলোতে মানুষ হওয়ার শিক্ষাটা শেখায়,তাদের ক্রিকেট খেলায় সৌন্দর্য আনা তো পরের ব্যাপার, আগে তো মানুষ হোক। যাতে করে আর যেন কোনো ইমরান খান জন্ম না নেয় ক্রমশ ধ্বংসের দিকে যাওয়া দেশটিতে।


অপরদিকে ভারতীয় ক্রিকেট দলের অনেকেই টাইগারদের শুভাকাঙ্ক্ষী হলেও ওই দলের কোচ হতে হাস্যকর আবেদনপত্র পেশ করে অক্ষরজ্ঞান প্রশ্নবিদ্ধ হওয়া ক্রিকেটার বিরেন্দ শেবাগ বরাবরই উন্মাদ মন্তব্য করায় অভ্যস্ত, তবে তার কাছে এমন কোনো তথ্য যদি থাকে যে আগামী ১৫ তারিখের বাংলাদেশ বনাম ভারতের খেলায় আইসিসি তাদের পক্ষপাতিত্ব নিশ্চিত করেছে তাহলে তাদের জন্য সমবেদনা রইল। কারণ, তাদের জেনে রাখা ভালো বাংলাদেশ ক্রিকেট দল যতটা না বিজয়ে বিশ্বাস করে ততটা বিশ্বাস করে সততায়।


এসকল ঘটনা আমাদের ক্রিকেট দলকে আরো অনুপ্রেরণা দেয় বলে এদেশের ক্রিকেটপ্রেমীরা বিশ্বাস করে,তবে যেকোনো দেশের ক্রিকেট টিমে জাতীয় দলে খেলা সকল খেলোয়াড়ের প্রাথমিক অক্ষরজ্ঞান এবং মানুষ হওয়ার জ্ঞান যেন থাকে, যাতে করে ক্রিকেট দুনিয়া পারস্পরিক শ্রদ্ধা ও সন্মানের জায়গা নিয়ে আরও সৌন্দর্যমণ্ডিত হয়।


লেখক : শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com