ধর্মীয় যে কারণে জনপ্রিয় এরশাদ
প্রকাশ : ১৪ জুলাই ২০১৯, ১৩:৫৭
ধর্মীয় যে কারণে জনপ্রিয় এরশাদ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সাবেক প্রেসিডেন্ট হুসেইন মুহম্মদ এরশাদ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের নাগরিকদের কাছে বেশ জনপ্রিয় ছিলেন। কারণ ধর্মীয় অনেক বিষয় বিবেচনায় নিয়ে কাজ করেছেন তিনি।


এরশাদের উদ্যোগেই রাষ্ট্রধর্ম ইসলাম স্বীকৃতি লাভ করে। এ ছাড়াও মসজিদের বিল মওকুফ ও সরকারি ছুটি শুক্রবার প্রবর্তিত হয়। আর এতেই তিনি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন।


বাংলাদেশের দীর্ঘ নয় বছরে সাবেক প্রেসিডেন্ট হুসেইন মুহম্মদ এরশাদ। রবিবার (১৪ জুলাই) সকাল পৌনে ৮টায় ঢাকা সামরিক হাসপাতালে ইন্তেকাল করেছেন।


ইসলামকে রাষ্ট্রধর্ম ঘোষণার মাধ্যমে বাংলাদেশ নতুন পরিচয়ে আত্ম-প্রকাশ করেছিল। দ্বিতীয় বৃহত্তম মুসলিম দেশ হিসেবে বিশ্বের বুকে স্থান করে নিয়েছিল।


বাংলাদেশে ইসলামকে রাষ্ট্রধর্ম ঘোষণার বিষয়টি খুব সহজ ছিল না। মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশে ১৯৭২ সালে যে সংবিধান রচিত হয়েছিল, সেখানে রাষ্ট্রধর্ম হিসেবে ইসলাম উল্লেখ ছিল না।


এরশাদের একক ভূমিকায় ১৯৮৮ সালের ৫ জুন চতুর্থ জাতীয় সংসদে অষ্টম সংশোধনীর মাধ্যমে রাষ্ট্রধর্ম হিসেবে ইসলামকে অন্তর্ভুক্ত করা হয়।


ওই সংশোধনীতে সংবিধানের ২ নম্বর অনুচ্ছেদের ২-এর (ক) অনুচ্ছেদে বলা হয়- ‘প্রজাতন্ত্রের রাষ্ট্রধর্ম ইসলাম, তবে অন্যান্য ধর্মও প্রজাতন্ত্রে শান্তিতে পালন করা যাইবে।’


চতুর্থ সংশোধনীর মাধ্যমে স্বীকৃতি পাওয়া ‘রাষ্ট্রধর্ম ইসলাম’ আজও বিদ্যমান। যা প্রয়াত সাবেক প্রেসিডেন্ট হুসেইন মুহম্মদ এরশাদের অবদান।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com