সাহিত্যপ্রেমী এরশাদের যত বই
প্রকাশ : ১৪ জুলাই ২০১৯, ১৩:২২
সাহিত্যপ্রেমী এরশাদের যত বই
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাজনীতিতে এক আলোচিত নাম হুসেইন মুহম্মদ এরশাদ। তিনি পাড়ি জমালেন না ফেরার দেশে। ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় রবিবার (১৪ জুলাই) সকাল ৭টা ৪৫ মিনিটে মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৮৯ বছর।


জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা, সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ তার দীর্ঘ জীবন অতিবাহিত করেছেন রাজনীতিতে। তবে রাজনীতি করলেই যে মানুষ ‘কাঠ-খোট্টা’ হয়ে যায় না, তার প্রমাণ স্বয়ং এরশাদই।


এরশাদ বেশ সাহিত্যপ্রেমী ছিলেন। রাজনীতিবিদ কিংবা সেনাপ্রধানের জীবন ছাপিয়ে প্রকাশিত হয়েছে তার কবিতা ও আত্মজীবনীসহ অনেক প্রবন্ধ।


কবিতার বই


হে আমার দেশ, প্রেমের কবিতা, বৈশাখের কবিতা, ঈদের কবিতা, এক আকাশে সাত তারা, জীবন যখন যেমন। এ ছাড়া গানের বই ‘যে কবিতা সুর পেল’ প্রকাশিত হয়।


প্রবন্ধ


যা ভেবেছি যা বলেছি, সংস্কার, উন্নয়ন ও অগ্রগতির নবযুগ, দেশ ও দশের কথা বলছি, যেখানে বর্ণমালা জ্বলে, What I Did and What I Want To Do।


আত্মজীবনীমূলক বই


আমার কর্ম আমার জীবন, সময়ের কথা এবং আত্মবিশ্লেষণ, জীবন-সন্ধ্যার সন্ধ্যাতারা।


২৬ জুন থেকে সিএমএইচে চিকিৎসাধীন ছিলেন এরশাদ। সেখানে সাবেক এই রাষ্ট্রপতিকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। তিনি রক্তে হিমোগ্লোবিনের স্বল্পতা, ফুসফুসে সংক্রমণ ও কিডনির জটিলতায় ভুগছিলেন।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com