খালেদা সমৃদ্ধির মানেই জানেন না: মুহিত
প্রকাশ : ১২ অক্টোবর ২০১৮, ১৩:৪০
খালেদা সমৃদ্ধির মানেই জানেন না: মুহিত
আবুল কাশেম, বালি (ইন্দোনেশিয়া) থেকে
প্রিন্ট অ-অ+

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া সমৃদ্ধির মানেই জানেন না- মন্তব্য করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, শেখ হাসিনার সরকার আবার ক্ষমতায় এলে বাংলাদেশ সমৃদ্ধির পথে আরো এগিয়ে যাবে। আর যদি খালেদা জিয়া ক্ষমতায় আসেন, তাহলে দেশ থমকে যাবে।


শুক্রবার দুপুরে ইন্দোনেশিয়ার বালি দ্বীপের ওয়েস্টিন-বিআইসিসি মিলনায়তনে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) মিতসুহিরো ফুরুসাওয়া এর সঙ্গে বৈঠক শেষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এসব কথা বলেন।


বৈঠকে আইএমএফ কর্মকর্তা বাংলাদেশের ব্যাংকগুলোর খেলাপি ঋণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তবে সরকার এ বিষয়ে ওয়াকিবহাল জানিয়ে অর্থমন্ত্রী তাকে আশ্বস্ত করে বলেছেন, খেলাপি কমাতে সরকার কাজ শুরু করেছে, যার পূর্ণ বাস্তবায়ন নতুন সরকারের সময়ে হবে।


এ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, ‘আইএমএফের ডিএমডি বাংলাদেশের অর্থনীতির সার্বিক অবস্থা নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন। তবে ব্যাংকিং খাতের খেলাপি ঋণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। আমি তাকে বলেছি, বিষয়টি নিয়ে আমরা কাজ করছি। আমাদের এই সরকারের সময়েই এ বিষয়ে একটা ব্যবস্থা নিয়ে রাখা হবে; যা পরবর্তী সরকার বাস্তবায়ন করবে।’


কয়েক মাস পরেই অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় নির্বাচন। নির্বাচন ঘিওে দেশে কোন রাজনৈতিক অস্থিরতা দেখা দেবে কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নে মুহিত বলেন, ‘না, নির্বাচন ঘিওে কোন ধরনের বিশৃংখলা বা অনিশ্চয়তা দেখা দেবে না। কারণ, আমাদের রাজনীতিতে একটা ভালো পরিবর্তন এসেছে। কোন উত্তাপ নেই।


‘কোন ঝামেলা ছাড়াই নির্বাচন হবে এবং আমার দৃঢ় বিশ্বাস শেখ হাসিনার সরকারই আবার ক্ষমতায় আসবে। দেশ আরও সমৃদ্ধির পথে যাবে। আর যদি সেটা না হয়, খালেদা জিয়া যদি আসে তাহলে আমাদের সমৃদ্ধি থমকে যাবে। কেননা খালেদা জিয়া সমৃদ্ধির মানেই জানে না’- যোগ করেন মুহিত।


এর আগে সকালে বিশ্বব্যাংক ও আইএমএফ এর বার্ষিক সম্মেলনের মূল পর্বের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো। এ সময় তিনি বিশ্বনেতাদের পারষ্পরিক দ্বন্দ্ব বা অসুস্থ প্রতিযোগিতায় না জড়িয়ে সমৃদ্ধ অর্থনীতির স্বার্থে সব দেশকে সহযোগিতার মনোভাব নিয়ে কাজ করার আহবান জানান। ইন্দানেশিয়ার সোলায়সী দ্বীপে সাম্প্রতিক সুনামীতে নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালনের মধ্য দিয়ে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়।


বিশ্বের ১৮৯টি দেশের অর্থমন্ত্রী, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর এবং সরকারি-বেসরকারি খাতের প্রতিনিধিদের অংশগ্রহণে শুরু হওয়া এ সম্মেলন শেষ হবে ১৪ অক্টোবর। এবারের সম্মেলনে মোট পনের হাজার প্রতিনিধি অংশ নিচ্ছেন। বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের নেতৃত্বে ২৭ সদস্যের প্রতিনিদিল এখন বালিতে অবস্থান করছেন। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, ওয়াশিংটনে বিশ্ব ব্যাংকের বিকল্প নির্বাহী মোশাররাফ হোসাইন ভূইঞা, অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম এই প্রতিনিধি দলে রয়েছেন।


প্রতিবছর অক্টোবর মাসের প্রথম ভাগে বিশ্ব ব্যাংক-আইএমএফের এই সভা হয়। পর পর দুটি বৈঠক যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে সংস্থা দুটির সদর দপ্তরে হওয়ার পর তৃতীয় সভাটি হয় যুক্তরাষ্ট্রের বাইরে সদস্যভূক্ত অন্য কোন দেশে। ২০১৯ এবং ২০২০ সালে ওয়াশিংটন ডিসিতে হবে এই সম্মেলন। ২০২১ সালের সম্মেলনটি হবে মরক্কোর রাজধানী মারাকাসে।


বিবার্তা/কাশেম/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com