‘জাতিসংঘের কাছে দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি বলেছি’
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১০:২৫
‘জাতিসংঘের কাছে দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি বলেছি’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের বর্তমান অবস্থা জাতিসংঘের কাছে তুলে ধরেছেন বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


যুক্তরাষ্ট্র থেকে লন্ডনে তারেক রহমানের সঙ্গে দেখা করে দেশে ফেরার একদিন পর সোমবার গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলের স্থায়ী কমিটির সদস্যদের নিয়ে বৈঠক শেষে রাতে সাংবাদিকদের এ কথা জানান তিনি।


মির্জা ফখরুল বলেন, জাতিসংঘের কাছে দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি বলেছি। তারা এ ব্যাপারে কিছু জানতে চেয়েছে সেগুলো আমরা জানিয়েছি।


বর্তমানে গণতন্ত্র যে হুমকির মুখে, সে বিষয়ে জাতিসংঘের মনোভাব কেমন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আলোচনা করেছি, সবকিছু বলেছি। তারা বিষয়গুলো দেখবে বলেছেন।


জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে তার এই সফর হয়েছে দাবি করে বিএনপি মহাসচিব বলেছেন, এটা পরিষ্কার যে জাতিসংঘের মহাসচিবের আমন্ত্রণে আমি জাতিসংঘে গিয়েছিলাম। যেহেতু কফি আনান (সাবেক মহাসচিব) সাহেবের শেষকৃত্য অনুষ্ঠান ছিল, তিনি (বর্তমান মহাসচিব আন্তোনিও গুতেরেস) চলে গিয়েছিলেন। আমরা জাতিসংঘের যিনি দায়িত্বপ্রাপ্ত ছিলেন, অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি জেনারেল, তার সঙ্গে কথা বলেছি।


বিএনপি এই সফরের মধ্য দিয়ে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছে বলে ক্ষমতাসীনদের বক্তব্যের পাল্টা জবাবে মির্জা ফখরুল বলেন, জাতিসংঘের যে চার্টার আছে, সেই চার্টারের মধ্যে পরিষ্কার বলা আছে, সদস্য দেশের সরকার, বিরোধী দল, রাজনৈতিক দল, ব্যক্তি ও সংগঠনের যে কেউ তাদের যে কোনো বিষয় উত্থাপন করতে পারে।


লন্ডনে তারেক রহমানে সঙ্গে সাক্ষাৎ হয়েছে কি না প্রশ্ন করা হলে মির্জা ফখরুল বলেন, হ্যাঁ আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সাথে আমার লন্ডনে দেখা হয়েছে। আলোচনা হয়েছে দেশের পরিস্থিতি সম্পর্কে।


বৈঠকে স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, মাহবুবুর রহমান, রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী উপস্থিত ছিলেন।


দলের নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়ালকে নিয়ে গত বুধবার নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছেড়েছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল। সেখানে তার সঙ্গে যোগ দিয়েছিলেন লন্ডন থেকে সহ-আন্তর্জাতিক সম্পাদক হুমায়ূন কবীর।


তারা বৃহস্পতিবার জাতিসংঘ সদর দফতরে সংস্থার সহকারী মহাসচিব মিরোস্লাভ জেনকার সঙ্গে বৈঠক করেন। পরদিন বৈঠক করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের দক্ষিণ এশিয়া ডেস্কের কর্মকর্তাদের সঙ্গে।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com