শৃঙ্খলাভঙ্গকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে আ.লীগ
প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:৫০
শৃঙ্খলাভঙ্গকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে আ.লীগ
তৌফিক ওরিন
প্রিন্ট অ-অ+

আগামী জাতীয় সংসদ নির্বাচকে সামনে রেখে পুনরায় দলকে জয়ী করতে পরোক্ষভাবে প্রচার শুরু করেছে দেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। সম্প্রতি দলের কেন্দ্রীয় নেতাদের বিভিন্ন কর্মসূচিতে দেশের বিভিন্ন অঞ্চল চষে বেড়ানোর মাধ্যমে বিষয়টি অত্যন্ত স্পষ্ট। তাই আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে কোনো দৃশ্যমান ভুল করতে চায় না দলটি। এ জন্য দলীয় নেতাকর্মীদের যে কোন ধরনের অপরাধের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে দলটির নীতিনির্ধারকরা।


দলীয় সূত্রে জানা গেছে, দলের কোনো নেতাকর্মীর ব্যক্তিগত অপরাধের দায়ভার নেবে না আওয়ামী লীগ। আগামী নির্বাচনের আগ পর্যন্ত এমন কঠোর মনোভাব থাকবে দলটিতে। দলের ও সরকারের ভাবমূর্তি যারা নষ্ট করবে তাদের কাউকে ছাড় দেয়া হবে না।


দলীয় সিদ্ধান্ত অনুযায়ী আগামী জাতীয় সংসদ নির্বাচনে আর কোনো দলীয় অপরাধীর দায়ভার নিতে চায় না আওয়ামী লীগের হাইকমান্ড। একই কারণে সিরাজগঞ্জে সাংবাদিক আব্দুল হাকিম শিমুল হত্যার ঘটনায় শাহজাদপুর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও শাহজাদপুর পৌরসভার মেয়র হালিমুল হক মিরু এবং উপজেলা আওয়ামী লীগের সদস্য কেএম নাসির উদ্দিনকে দল থেকে বহিষ্কারের সুপারিশ করেছে উপজেলা আওয়ামী লীগ।


উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপন সাংবাদিকদের জানান, সভায় উপজেলা আওয়ামী লীগের সব নেতার উপস্থিতিতে সর্বসম্মতিতে ওই সিদ্ধান্ত নেয়া হয়েছে। দ্রুত এ সংক্রান্ত চিঠি জেলা আওয়ামী লীগের কাছে পাঠানো হবে।


একইভাবে বিতর্কিত কর্মকাণ্ড সৃষ্টি করার অপরাধে দল থেকে বহিষ্কার হয়েছেন চাঁদপুরের হাইমচর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারী। সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যায় একটি বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানে তিনি স্কুলছাত্রদের দিয়ে তৈরি মানবসেতু দিয়ে পার হন। এসময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কারও তুলে দেন তিনি। ছাত্রদের পিঠের উপর দিয়ে হেঁটে যাওয়ার ছবি ফেসবুকে ছড়িয়ে পড়লে তুমুল সমালোচনা শুরু হয়। ওই ঘটনার পর পরই তাকে দল থেকে বহিষ্কার করা হয়।


সম্প্রতি মুন্সীগঞ্জের টংগবাড়ি উপজেলায় তুলকাই সেতু উদ্বোধনকালে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে বলে জানান।


একইভাবে দলীয় শৃঙ্খলা ভঙ্গের কারণে ঢাকা কলেজ ছাত্রলীগের আহ্বায়ক নুর আলম ভুঁইয়া রাজুকেও দল থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। একই সাথে তাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাকে গ্রেফতার করেছে বলে জানা দলীয়সূত্রে গেছে।


এর আগে ১৬ জানুয়ারি টাঙ্গাইলে চাঞ্চল্যকর মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগ নেতা ফারুক আহম্মেদ হত্যা মামলার প্রধান আসামি দলীয় সংসদ সদস্য আমানুর রহমান খান রানা ও তার তিন ভাই জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এবং পৌরসভার মেয়র শহিদুর রহমান খান মুক্তি, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ সভাপতি সানিয়াত খান বাপ্পা এবং টাঙ্গাইল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক প্রেসিডেন্ট ও আওয়ামী লীগের সদস্য জাহিদুর রহমান খান কাকনের বিরুদ্ধেও শাস্তিমুলক পদক্ষেপ নেয়া হয়।


এর আগে গত বছরের নভেম্বরে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হিন্দু ধর্মাবলম্বীদের বাড়িঘর ও উপাসনালয় দুই দফা হামলার ঘটনায় জড়িত থাকার অভিযোগে স্থানীয় আওয়ামী লীগের তিন নেতাকে বহিষ্কার করা হয়েছে। তারা হলেন নাসিরনগর উপজেলা আওয়ামী লীগের সহ সম্পাদক আবুল হাসেম, হরিপুর ইউনিয়ন সভাপতি ফারুক মিয়া ও চাপরতলা ইউনিয়ন সভাপতি সুরুজ আলী।


দলীয় শৃঙ্খলার প্রশ্নে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সম্প্রতি রাজধানীর একটি সভায় বলেন, যারা অপকর্ম করে তাদের সংশোধন হতে হবে। প্রথমে সংশোধন করবো; যারা সংশোধন হবে না তাদের দল থেকে বহিষ্কার করা হবে।


একই সাথে দলের যেসব সংসদ সদস্যের বিরুদ্ধে নানা অভিযোগ উঠছে তাদেরকে সতর্ক করে দেয়া হচ্ছে। সম্প্রতি ওবায়দুল কাদের বেশ কয়েকজন সংসদ সদস্যকে ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ডেকে সংশোধন হয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন। সংশোধন না হলে আগামী নির্বাচনে তাদের মনোনয়ন দেয়া হবে না বলেও সর্তক করেন।


আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নওফেল আহমেদ এ বিষয়ে বিবার্তাকে বলেন, আইন শৃঙ্খলা ভঙ্গ করলে বা এর সাথে জড়িত থাকলে, সে যেই হোক না কেন তাকে দল থেকে বহিষ্কার করা হবে। পরবর্তীতে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণে আইন শৃঙ্খলা বাহিনীকে সহযোগিতা করবে আওয়ামী লীগ।


তিনি আরো বলেন, দলীয় শৃঙ্খলা ভঙ্গ করলে প্রথমে দল থেকে শোকজ করা হবে এবং তার পরে স্থায়ী ভাবে বহিষ্কার করা হবে।


বিবার্তা/ওরিন/জিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com